OrdinaryITPostAd

ঘরে বসে ১০টি লাভজনক ব্যবসা আইডিয়া

প্রিয় পাঠক, যারা ঘরে বসে ব্যবসা করার চিন্তাভাবনা করছেন আজকের পোস্টটি তাদের জন্যই, কারণ আজকের এই পোস্টটি ঘরে বসে ১০ টি লাভজনক ব্যবসা আইডিয়া নিয়ে। কারণ বেকারত্ব দূর করার এটাই একমাত্র চালিকাশক্তি।

business idea

এমনকি আজকের এই ব্লক পোস্টটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনি প্রায় ১০ টি লাভজনক ব্যবসা সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন ঘরে বসে কিভাবে লাভজনক ব্যবসা করা যায়।

পোষ্ট সূচিপত্রঃ ঘরে বসে ১০টি লাভজনক ব্যবসা আইডিয়া

অনলাইনের মাধ্যমে শিক্ষকতা করা

আপনি যদি গ্যাজুয়েট কমপ্লিট করে রাখেন অথবা আপনি যদি প্রাইমারি লেভেলের শিক্ষার্থীদের পড়ানোর মতো আপনার যোগ্যতা থাকে তাহলে আপনি অনলাইনের মাধ্যমে শিক্ষকতা করে আয় ইনকাম করতে পারবেন। তার জন্য আপনাকে একটি পেজ খুলে সেই পেজে আপনি যে একজন শিক্ষক বা ভালো পড়াতে পারেন সেই সম্পর্কে একটি পোস্ট করে লিখলে অনেকেই তাদের সন্তানকে পড়ানোর জন্য হোম টিউটর বা অনলাইন শিক্ষক খোঁজে। সেই ধরনের যদি আপনি ছাত্র বা ছাত্রী পড়াতে পারেন তাহলে আপনি অনলাইনের মাধ্যমে শিক্ষকতা করে ইনকাম করতে পারবেন।

আরো পড়ুনঃ বর্তমান সময়ে কয়েকটি লাভজনক ব্যবসা

ঘরে বসে আয় করার অন্যতম কার্যকরী উপায় হল অনলাইন শিক্ষকতা। তা যেমন পড়াশোনার কোনও নির্দিষ্ট কোর্স হতে পারে তেমনই হতে পারে গিটার শেখানো, যোগ ব্যয়াম শেখানো বা কোনও বিদেশি ভাষা শেখানো, শেখাতে পারেন নিজের ইউটিউব চ্যানেল খুলে বা অন্য কোনও অনলাইন প্ল্যাটফর্মে।তাই দেরি না করে এখনই আপনি একটি ফেসবুক পেজ অথবা ইউটিউব চ্যানেল খুলে অনলাইনের মাধ্যমে লাইভ ক্লাস করাতে শুরু করুন।

অনলাইনের মাধ্যমে শাড়ি বিক্রয় করা

বাড়ি বাড়ি গিয়ে শাড়ি বিক্রির ব্যবসা দীর্ঘদিনের। মহিলারা অল্প কিছু শাড়ি কিনে পরিচিতদের বাড়ি বা অফিস গিয়ে শাড়ি বিক্রি করেন বহুদিন ধরেই। সহজ কিস্তিতে টাকা দেওয়া, হাতের নাগালে সহজেই পছন্দ মতো শাড়ি পেয়ে যাওয়া ইত্যাদি কারণে কর্মরতা ব্যস্ত মহিলারা অনেক সময়ই নির্ভর করতেন এই শাড়ি বিক্রেতাদের ওপর। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই ব্যবসারই খানিক আধুনিকীকরণ হয়েছে। শুধুমাত্র ফেসবুক বিজনেস ব্যবহার করেই কম খরচে লাভের ব্যবসা করছেন অনেকে।

বাংলাদেশের ঢাকাই থেকে লক্ষ্ণৌয়ের চিকন, বিভিন্ন জায়গা থেকে শাড়ি আনিয়ে অনলাইনে বিক্রি করে রমরম করে চলছে ব্যবসা। সঠিক পছন্দ আর ঠিক মতো ক্রেতার কাছে পৌঁছতে পারলে আপনিও খুব সহজেই অল্প টাকায় ব্যবসা করতে পারবেন। তাই দেরি না করে আপনি একটি অনলাইনে পেজ তৈরি করে বিভিন্ন ধরনের শাড়ি বিক্রি করতে শুরু করুন।

বাড়িতে বসে কাগজের ব্যাগ তৈরি করা

পরিবেশ সচেতনতা বৃদ্ধির সাথে সাথেই বাড়ছে কাগজের ব্যাগের ব্যবহার। ক্ষতিকর প্রভাবের জন্য আমাদের দেশেই অনেক জায়গায় প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ। এছাড়া পশ্চিমবঙ্গেও অনেক দোকানই প্লাস্টিকের বদলে কাগজের ব্যাগ ব্যবহারই বেশি পছন্দ করছে। এই ক্রেতাদের কথা মাথায় রেখে কাগজের ব্যাগ তৈরি করে সরবরাহ করুন।

ব্যাগ তৈরি করুন নানা মাপের, ডিজাইনে খানিক অভিনবত্ব আনুন। এমন কী পুরনো খবরের কাগজ দিয়েও তৈরি করতে পারেন ব্যাগ। আর এই ব্যাগগুলো আপনি যদি ঠিকভাবে বাজারজাত করতে পারেন তাহলে অবশ্যই মাসে মাসে আপনি ভালো একটি ইনকাম জেনারেট করতে পারবেন। তাই আর বেকার না বসে থাকে বাড়িতে বসে কাগজের ব্যাগ তৈরি করে ইনকাম করতে শুরু করুন।

অনলাইনের মাধ্যমে অনুবাদের ব্যবসা করা

মিডিয়া ও বিনোদনের দুনিয়া থেকে সরকারী নথি, অনুবাদকের প্রয়োজন সর্বত্র। আপনার যদি অন্ততঃ দুটি ভাষায় প্রয়োজনীয় দক্ষতা থাকে তাহলে পেতে পারেন এই কাজ। পাশাপাশিই আরও অন্যান্য ভাষার অনুবাদকদের যোগাযোগ করে যদি একটা দল তৈরি করে ফেলতে পারেন তাহলে এজেন্সিও খুলতে পারেন।

ইন্টারনেটে ব্যবসার একটি সহজ উপায় অনুবাদ ও ইন্টারপ্রিটেশন। অনলাইনেই মিলবে হাল হদিশ। সঙ্গে অন্য কোনও বিদেশি ভাষা জানা থাকলে মিলতে পারে বাড়তি সুযোগ, তবে মনে রাখতে হবে বিশ্বের বিভিন্ন অনুবাদ সংস্থা সাধারণত তাদের দিয়েই অনুবাদ করাতে চায় যাদের মাতৃভাষার মতো দখল রয়েছে সেই ভাষায়। আপনি যদি কোনও বিদেশি ভাষায় অনুবাদ করতে চান, তাহলে সেই স্তরের দক্ষতা অর্জন করা জরুরি।

ইউটিউব চ্যানেলে ভিডিও তৈরি করা

অনলাইনে ব্যবসার আরও একটি সহজ উপায় হল ইউটিউব চ্যানেল, বিষয় হতে পারে যা খুশি। রান্না শেখানো থেকে বেড়ানো, গান থেকে দৈনন্দিনের টোটকা আপনার আগ্রহের যে কোনও বিষয় নিয়েই ইউটিউব চ্যানেল খুলতে পারেন আপনি।

যদি যথেষ্ট সংখ্যক দর্শক আপনার চ্যানেল বা আপলোড করা ভিডিওগুলো দেখে তাহলে বিজ্ঞাপন বাবদ টাকা পাবেন আপনি। তবে ভিডিওর ভিয়্যু সংখ্য বাড়াতে আপনাকে হতে হবে নিয়মিত ও অভিনব। যাতে অন্যান্য চ্যানেল বাদ দিয়ে আপনার চ্যানেল দেখে দর্শক। ভিডিওর গুণমানের দিকেও বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

ঘরে বসে অনলাইনে ওয়েব ডিজাইনিং করা

বর্তমান বিশ্বে ওয়েব ডিজাইনিং এর চাহিদা দিনকে দিন বেড়েই চলেছে। অনলাইনে জগতে এখন আপনি যদি একজন ওয়েব ডিজাইনার হন তাহলে আপনার ডিমান্ড আজকের বাজারে প্রায় অনেক। তাই আপনি চাইলে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে ওয়েব ডিজাইন করে ইনকাম করতে পারেন।

আরো পড়ুনঃ ফাইবার মার্কেটপ্লেসে কিভাবে কাজ করতে হয়

ইন্টারনেটের প্রসারে সাথে সাথেই বাড়ছে ডোমেন আর হোস্টিং পরিষেবার চাহিদা। বর্তমানে ছোট বড় প্রায় সব কোম্পানির জন্যই অনলাইন উপস্থিতি প্রায় বাধ্যতামূলক। প্রত্যেককে তৈরি করতে হয় নিজের ওয়েবসাইট। ওয়েবসাইট তৈরি থেকে ওয়েবসাইট ডিজাইন প্রতিটি ক্ষেত্রেই কোম্পানিরা সাধারণত নির্ভর করে বাইরের সংস্থার ওপর। খুব সহজেই এই কাজ শিখে নিয়ে অল্প পুঁজিতে শুরু করুন এই ব্যবসা।

ঘরে বসে অনলাইনের মাধ্যমে ব্লক লেখা

ঘরে বসে ব্যবসা করার অন্যমত সহজ উপায় ব্লগ লেখা। গত এক দশকে পৃথিবীজুড়ে জনপ্রিয়তা পেয়েছে এই ব্যবসা। এই ব্যবসার জন্য প্রথমেই বেছে নিতে হবে আপনার পছন্দের বিষয়টি। এমন বিষয় বাছুন যা সময়ের সাথে সাথে অচল হয়ে যাবে না। বিষয়টি সম্পর্কে অবশ্যই আপনার জ্ঞান ও আগ্রহ থাকা প্রয়োজন, না হলে বেশিদিন চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবেনা।

পাশাপাশি দরকার ভাষার ওপর দখল ও লিখতে পারার ক্ষমতা। ইংরেজি ভাষার মাধ্যমে স্বাভাবিকভাবেই সবথেকে বেশি মানুষের কাছে পৌঁছনো সম্ভব, কিন্তু বর্তমানে আঞ্চলিক ভাষার ব্লগের চাহিদাও বাড়ছে। অনেকেই অনলাইনে মাতৃভাষায় পড়তে পছন্দ করেন।

ব্লগটির মাধ্যমে আপনি কোন পাঠকের কাছে পৌঁছতে চাইছেন সে বিষয় পরিষ্কার ধারণা থাকা আবশ্যিক। ব্লগের ভাষার ধরণ ও রচনা শৈলী নির্ভর করবে তার ওপর। অনলাইনে বিনামূল্যে ব্লগ তৈরির বিভিন্ন গাইড সহজেই পাওয়া যায়। কীভাবে খুব সহজেই ব্লগ তৈরি করবেন।  

ব্লগ তৈরির পর সেটা থেকে কীভাবে টাকা রোজগার করবেন সে বিষয় সিদ্ধান্ত নিন ও সেই মতো বিজ্ঞাপন প্রোগ্রামে সাইন আপ করুন। অর্থাত্ আপনা ব্লগে বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন দেবেন, বিনিময় আপনি টাকা পাবেন। আয় নির্ভর করে আপনার ব্লগের ট্রাফিকের ওপর। নিয়মিত লিখতে থাকুন, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিন আপনার লেখা, ধীরে ধীরে পাঠক বাড়বে। আর পাঠক বাড়লেই বিজ্ঞাপন থেকে বেশি আয় হবে।

ঘরে বসে হস্তশিল্পের ব্যবস্থা করা

বাংলায় রয়েছে হস্তশিল্পের বিপুল সম্ভার। বিকনা আর দরিয়াপুরের ডোকরা, পিঙ্গলার পটচিত্র, নতুনগ্রামের পেঁচা, ঘুর্ণির মাটির পুতুল, মেদিনীপুরের মাদুর, কুচবিহারের শীতলপাটি. চড়িদার ছৌ মুখোশ রয়েছে হাজারো রকমের হস্তশিল্প। দেশ বিদেশের বাজারে চাহিদাও রয়েছে যথেষ্ট। নিজেদের দক্ষতা আর সৃজনীকে কাজে লাগিয়ে নানা নতুন ধরণের পণ্যও তৈরি করছেন এই সব গ্রামীণ শিল্পীরা। এই সমস্ত হস্তশিল্প নিয়ে অনলাইন বিজনেস করে নিয়মিত লাভ করা সম্ভব।

অল্পটাকায় ব্যবসা শুরু করতে হলে নানা ধরণের হস্তশিল্পের সামগ্রী সংগ্রহ করুন শিল্পীদের থেকে। আপনি নিজের মতো ডিজাইন দিয়েও জিনিস বানিয়ে নিতে পারেন। আর আপনার পছন্দ মত যদি ডিজাইন তৈরি করে কাস্টমারের মনের মত করতে পারেন তাহলে অবশ্যই এই ধরনের হস্তশিল্প গুলো বাজারজাত করার মাধ্যমে আপনি প্রতি মাসে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। তাই আর দেরি না করে আপনার প্রতিভাটাকে কাজে লাগিয়ে আপনার প্রফেশন বা পেশাটি শুরু করুন।

অনলাইনে বিভিন্ন ধরনের পোশাক বিক্রয়

আপনি চাইলে অনলাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের পোশাক বিক্রি করতে পারেন। অনেকে আছে কর্মব্যস্ত মানুষ যারা বাজারে গিয়ে তাদের পছন্দমতো পোশাক আশাক কিনতে পারেনা। আপনি যদি তাদের টার্গেট করে অনলাইন এর মাধ্যমে পোশাকের বিজনেস শুরু করেন তাহলে আপনি অল্প দিনে খুব ভালো ইনকাম জেনারেট করতে পারবেন।

অন্য সকলে যে ডিজাইনের পোশাক পরছে তার বাইরে গিয়ে নতুন ডিজাইনের পোশাক কিনতে পছন্দ করেন অনেক ক্রেতা। তার জন্য খানিক বেশি দাম দিতেও রাজি থাকেন এই সমস্ত ক্রেতা। এই ক্রেতাদের চাহিদা পূরণ করতেই তৈরি হচ্ছে একাধিক বুটিক। ক্রেতার পছন্দ বুঝে মনমতো পোশাক তৈরিই চ্যালেঞ্জ এই ব্যবসার। দোকানঘর ভাড়া করা সম্ভব নাহলে অনলাইনেও বিক্রি করতে পারেন এই পোশাক।

ঘরে বসে আদা রসুনের পেস্ট তৈরি

গুঁড়ো মশলার পাশাপাশিই বাড়ছে আদা ও রসুনের পেস্টের চাহিদা। রান্নার সময়ে আদা, রসুন আলাদা করে না বেটে বাজার থেকে আনা প্যাকেটের পেস্টেই ভরসা করেন অনেকে।

আদা রসুনের পেস্ট তৈরির জন্য প্রয়োজন ওয়াটার জেট ওয়াশার, স্কিন পিলিং মেশিন, ক্রাশার মেশিন ওপালপিং মেশিন। এছাড়া রয়েছে প্যাকেজিংয়ের খরচ। সাধারণত তিন অংশ রসুনের সঙ্গে দুই অংশ আদা মিশিয়ে এই পেস্ট তৈরি করা হয়। এছাড়া মেশাতে হয় প্রিজারভেটিভ বা সংরক্ষণকর।  সংরক্ষণকর হিসেবে তেল, হলুদ ও ভিনিগার মেশানো যেতে পারে।

আরো পড়ুনঃ ঘরে বসে টাকা ইনকাম করার ১০টি সহজ উপায়

তাহলে উপরোক্ত যে সকল ১০ টি লাভজনক ব্যবসার আইডিয়াগুলো পেলেন এই আইডি গুলো আপনি কাজে লাগিয়ে যখন কিছু করতে পারবেন তখনই আমাদের ওয়েবসাইটটি বা আমাদের ওয়েবসাইটের লেখক স্বার্থক হবে। তাহলে চলুন বেকার না বসে থেকে এই দশটি লাভজনক ব্যবসা আইডিয়ার মধ্যে থেকে যেকোনো একটি ব্যবসা আপনি করতে পারেন।

সর্বশেষ কথা-লাভজনক ব্যবসা আইডিয়া

এতক্ষণ যে পোস্টটি আপনি ধৈর্য সহকারে এমনকি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ঘরে বসে ১০টি লাভজনক ব্যবসা আইডিয়া এই সম্পর্কে। আশা করি আমাদের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে লাভজনক ব্যবসা আইডিয়াগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমাদের আজকের এই পোষ্টের মধ্যে আপনার প্রশ্নের সমস্ত উত্তর গুলো আমরা দিতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক আইডিতে এমন কি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে ঘরে বসে ১০টি লাভজনক ব্যবসা আইডিয়া এই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণাগুলো পেয়ে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি আপনি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪