OrdinaryITPostAd

৫ কালেমা বাংলা উচ্চারণ - ৫ কালেমা বাংলা অনুবাদ সহ

প্রিয় ইসলাম প্রিয় ভাই ও বোন, আজকের এই পোস্টটি ৫ কালিমা বাংলা উচ্চারণ এবং ৫ কালেমা বাংলা অনুবাদ সহ এই সম্পর্কে। পোস্টটি সম্পন্ন পড়লে আপনি জানতে পারবেন ৫ কালিমা সম্পর্কে বিস্তারিত ধারণা।
kalema
এছাড়াও এই প্রশ্নের মধ্যে ৫ কালেমা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই আপনি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে করুন এবং জানুন ৫ কালেমা বাংলা উচ্চারণ এবং ৫ কালেমা বাংলা অনুবাদ সহ বিস্তারিত ধারণা এবং তথ্য।

পোস্ট সূচীপত্রঃ ৫ কালেমা বাংলা উচ্চারণ এবং ৫ কালেমা বাংলা অনুবাদ সহ

  • কালেমা তাইয়্যেবা
  • কালেমা শাহাদত
  •  কালেমা তাওহীদ
  • কালেমা তামজীদ
  • কালেমা রদ্দেকুফর
  • পোস্ট সম্পর্কে মন্তব্য

১। কালেমা তাইয়্যেবা

‎‫لا إِلَهَ إِلا اللَّهُ مُحَمَّدُ رَّسُوْ لُ الله‬‎

বাংলা উচ্চারণঃ লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ ।

ইংরেজি উচ্চারণঃ  La-ilaha illallahu muhammadur rasulullah.

বাংলা অনুবাদঃ আল্লাহ ভিন্ন ইবাদত বন্দেগীর উপযুক্ত আর কেহই নাই। হযরত মুহাম্মদ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াছাল্লাম তাঁহার প্রেরিত রসূল ।

২। কালেমা শাহাদত

‎‫أَشْهَدُ أَنْ لا إِلَهَ إِلَّا اللهُ وَحْدَهُ لَاشَرِيْكَ لَهُ وَأَشْهَدُ أَنْ‬‎ ‎‫مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُوْلُهُ‬‎

বাংলা উচ্চারণঃ আশহাদু আল লা-ইলাহা ইল্লাল্লাহু ওহদাহু লা-শারীকালাহু ওয়াশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাছুলুহু। 

ইংরেজি উচ্চারণঃ Ashhadu al-la-ilaha illallahu ohdahu la-sharikalahu washadu anna muhammadan abduhu wa rashuluhu.

বাংলা অনুবাদঃ আমি সাক্ষ্য দিতেছি যে, অল্লাহ ভিন্ন আর কেহই ইবাদতের উপযুক্ত নাই তিনি এক তাঁহার কোন অংশীদার নাই।আমি আরও সাক্ষ্য দিতেছি যে, হযরত মুহাম্মদ (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) আল্লাহর শ্রেষ্ঠ বান্দা এবং তাঁহার প্রেরিত নবী ।

৩। কালেমা তাওহীদ

‎‫لا إلَهَ إِلا أَنْتَ وَاحِدَ لأثَانِيَ لكَ مُحَمَّدُرٌ سُولُ اللهِ اِمَامُ‬‎ ‎‫الْمُتَّقِينَ رَسُوْ لُرَبِّ الْعَلَمِينَ‬‎

বাংলা উচ্চারণঃ লা-ইলাহা ইল্লা আনতা ওয়াহেদাল্লা ছানীয়ালাকা মুহাম্মাদুর রাসূলুল্লা ইমামুল মোত্তাকীনা রাছুলুরাব্বিল আলামীন ।

ইংরেজি উচ্চারণঃ La-ilaha illa anta wahedalla chaniyalaka Muhammadur Rasulullah Imamul Muttakina Rasulurabbil Alamin.

বাংলা অনুবাদঃ আল্লাহ ভিন্ন কেহ এবাদতের যোগ্য নাই । তিনি এক তাঁহার অংশীদার নাই মুহাম্মদ রাসুলুল্লাহ (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) সোত্তাকীনদের (ধর্মভীরুগণের) ইমাম এবং বিশ্বপালকের প্রেরিত ।

৪। কালেমা তামজীদ

‎‫لا إِلَهَ إِلَّا أَنْتَ نُوْرَ يُهْدِيَ اللهُ لِنُورِهِ مَنْ يَشَاءُ مُحَمَّدُ‬‎ ‎‫رْسَوْلُ اللهِ اِمَامُ الْمُرْسَلِينَ خَاتَمُ النَّهُ‬‎

বাংলা উচ্চারণঃ লা-ইলাহা ইল্লা আনতা নুরাইইয়াহ দিয়াল্লাহু লিনুরিহী মাইয়্যাশাউ মুহাম্মাদুর রাসূলুল্লাহি ইমামূল মুরছালীনা খাতামুন নাবিয়্যীন ।

ইংরেজি উচ্চারণঃ La-ilaha illa anta nuraiyyah diyallahu linurihi maiyashaw muhammadur rasulullahi imamul murchalina khatamun nabiyeen.

বাংলা অনুবাদঃ হে খোদা! তুমি ব্যতীত কেহই উপাস্য নাই, তুমি জ্যোতিময়। তুমি যাহাকে ইচ্ছা আপন জ্যোতিঃ প্রদর্শন কর। মুহাম্মদ (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) প্রেরিত পয়গম্বরগণের ইমাম এবং শেষ নবী। ঈমানের আসল বস্তু তাওহীদ। এক কথায় তাওহীদ শব্দের অর্থ একাত্ব-বাদ । কিন্তু ইহার ব্যাপক ও ব্যবহারিক অর্থ কয়েক প্রকারে বিভক্ত । 
আরো পড়ুনঃ ওজু করার নিয়ম
প্রথমতঃ ইহার অর্থ আল্লাহপাকের সর্বত ভাবে এক জানা, কাহাকেও তাঁহার সমকক্ষ মনে না করা । তাঁহার সাথে কাহাকেও চিন্তায়, কল্পনায় বা কর্মে অংশীদার স্থাপন না করা এবং 'আল্লাহ ব্যতীত অন্য কোন উপাস্য নাই' এই কথার উপর দৃঢ়ভাবে বিশ্বাস করিয়া একমাত্র তাঁহারই উপর উপাসনায় রত হওয়া। 
এই সম্পর্কে আল্লাহপাকের একটি পবিত্র কালাম, 

‎‫وَمَا أُمِرُوا إِلا لِيَعْبُدُ اللهَ مُخْلِصِينَ لَهُ الدِّينَ حُنَفَاءَ-‬‎

অর্থৎ-তাহাদিগকে অন্য সব দেব-দেবীর পূজা ছাড়িয়া (খালেছ ভাবে) শুধুমাত্র এক আল্লাহ পাকের এবাদত করার জন্য আদেশ করা হইয়াছে।

৫। কালেমা রদ্দেকুফর

‎‫اللَّهُمْ اِنّى اَعُوْذُبِكَ مِنْ أَنْ أُشْرِكَ بِكَ شَيْنٌ وَأَنَا اعَلَمُ بِهِ‬‎ ‎‫وَأَسْتَغْفِرُكَ لِمَا اعْلَمُ بِهِ وَمَا لا عَلَمُ بِهِ تُبْتُ عَنْهُ وَتَبَرِّأتُ‬‎ ‎‫مِنَ الْكُفْرِ وَالشِّرْكِ وَالْمَعَاصِن كُلِّهَا وَأَسْلَمْتُ وَآمَنْتُ‬‎ ‎‫وَأَقُولُ أَنْ لا إِلَهَ إِلا اللَّهُ مُحَمَّدُ رْسَوْلُ اللَّهِ -‬‎

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিন আন উশরিকা বিকা শাইআও ওয়া আনা আলামু বিহি ওয়া আসতাগ ফিরুকা লিমা আলামু বিহি ওয়ামা লা আলামু বিহি তুবতু আনহু ওয়া তাবাররাতু মিনাল কুফরি ওয়াশ্মির্কি ওয়াল মা আছি কুল্লিহা ওয়া আসলামতু ওয়া আমানতু ওয়া আক্কলু আল্লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদু রাসূলুল্লাহ ।

ইংরেজি উচ্চারণঃ Allahumma inni auzubika min an ushrika bika shayao wa ana alamu bihi wa astagh firuka lima alamu bihi wama la alamu bihi tubtu anhu wa tabarratu minal kufri washmirki wa ma achi kulliha wa aslamtu wa amantu wa aklu alla ilaha illallahu muhammadu rasulullah.

বাংলা অনুবাদঃ হে আল্লাহ! আমি তোমার নিকট আশা করছি, যেন কাহাকেও তোমান সহিত অংশীদার না করি । আমার জানা-অজানা গুনাহ হতে ক্ষমা চহিতেছি এবং ইহা হতে তওবা করিতেছি । কুফর, শিরক এবং অন্যান্য সমস্ত গুনাহ হতে বিদুরীত হইতেছি এবং প্রতিজ্ঞা করিতেছি আল্লাহ ব্যতীত অন্য কোন মাবুদ নাই, মুহাম্মদ মুস্তফা (সাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম) তাঁহার রাসুল ।

পোস্ট সম্পর্কে মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল পাঁচ কালেমা নিয়ে আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে পাঁচ কালেমার বাংলা আরবি এবং বাংলা অনুবাদ সহ সমস্ত তথ্যগুলো পেয়ে গেছেন।

যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমাদের আজকের এই পোষ্টের মধ্যে আপনার প্রশ্নের সমস্ত উত্তর গুলো আমরা দিতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক আইডিতে এমন কি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে ৫ কালেমা বাংলা উচ্চারণ এবং ৫ কালেমা বাংলা অনুবাদ সহ এই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণাগুলো পেয়ে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি আপনি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪