OrdinaryITPostAd

সূরা ফাতিহা বাংলা অর্থ - সুরা ফাতিহা পড়ার ফজিলত

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি সূরা ফাতিহা বাংলা অর্থ এবং সুরা ফাতিহা পড়ার ফজিলত সম্পর্কে। এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে সূরা ফাতিহা নিয়ে বিভিন্ন ধরনের তথ্য জানতে পারবেন। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন সূরা ফাতিহা বাংলা অর্থ এবং সুরা ফাতিহা পড়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

Sura fatiha

আর্টিকেলটি পড়ার মাধ্যমে আরো জানতে পারবেন। সূরা ফাতিহা পড়লে কি কি ফজিলত পাওয়া যাবে সেই সম্পর্কেও। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক সূরা ফাতিহা বাংলা অর্থ এবং সুরা ফাতিহা পড়ার ফজিলত সম্পর্কে কিছু তথ্য।

সম্পূর্ণ পোস্ট সূচীপত্রঃ সূরা ফাতিহা বাংলা অর্থ এবং সুরা ফাতিহা পড়ার ফজিলত

সূরা ফাতিহা নাযিলের কারণ

আপনি যদি না জেনে থাকেন সুরা ফাতিহা নাযিলের কারণ গুলো কি কি তাহলে এই পোস্টটি পড়ার মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নিন। সূরা ফাতিহা অর্থ হল "মুখবন্ধ বা ভূমিকার সূরা"। ইমাম কুরতুবী একটি হাদিসে বর্ণনা করেছেন, একে ফাতিহাহ এজন্য বলা হয় যে, এই সূরার মাধ্যমে কুরআন পড়া শুরু বা আরম্ভ করা যায়। 

এই সূরার মাধ্যমে কুরআনের সংকলন কাজ শুরু হয়েছে এবং এই সূরার মাধ্যমে সালাত আরম্ভ বা শুরু করা হয়। সুরা ফাতিহা হচ্ছে আল কুরআনের একটি গুরুত্বপূর্ণ সূরা। এবং আল-কুরআনের সর্বপ্রথম এই সূরাটাই সংস্করণ করা হয়েছে। অর্থাৎ এই সূরাটি দিয়ে পবিত্র আল কোরআন আরম্ভ করা হয়েছে। এবং এই সূরা দিয়েই সর্বশ্রেষ্ঠ যে ইবাদত নামাজ বা সালাত এটিও আরম্ভ করা হয়েছে। 

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ বলার ফজিলত

এই সূরা ফাতিহাটি নাযিল করার পূর্বে আর কোন সূরা নাযিল করা হয়নি। তাই এই সূরার গুরুত্ব এবং মহত্ব অনেক। এই সূরাটি পার্ট না করলে সালাত আদায় হয় না। সালাতের প্রতি রাকাতে এই সূরা ফাতিহা পাঠ করা বাধ্যতামূলক। তাদের সে বক্তব্যের অর্থ বোধহয় এই যে, পরিপূর্ণ সূরারূপে এর আগে আর কোনো সূরা নাযিল হয়নি। 

আর ঠিক এই জন্যেই সূরার নাম "ফাতিহাতুল-কিতাব" বা "কুরআনের উপক্রমণিকা" রাখা হয়েছে। এছাড়াও এই সূরা ফাতিহাকে সমস্ত রোগের ও ওষুধবিশেষ বলা হয়। তাহলে আশা করছি এতক্ষণে জেনে গেছেন সূরা ফাতিহা নাযিলের কারণ গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য।

সূরা ফাতিহা আরবি লেখা

 بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ الرَّحْمَٰنِ الرَّحِيمِ مَالِكِ يَوْمِ الدِّينِ إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ

সুরা ফাতিহা বাংলা উচ্চারণ

বিসমিল্লাহির রহমা-নির রহি-ম। 

"আলহামদু লিল্লাহি রব্বিল আ -লামি-ন।  আররহমা-নির রাহি-ম। মা-লিকি ইয়াওমিদ্দি-ন। ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কা নাসতাই’-ন। ইহদিনাস সিরাতা’ল মুসতাকি’-ম। সিরাতা’ল্লা যি-না আনআ’মতা আ’লাইহিম গা’ইরিল মাগ’দু’বি আ’লাইহিম ওয়ালা দ্দ-ল্লি-ন"।

সূরা ফাতিহা বাংলা অর্থ

শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।

যাবতীয় প্রশংসা আল্লাহ তা’আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা। যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু। বিচার দিনের একমাত্র অধিপতি। আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি।  আমাদের সরল পথ দেখাও। সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

 সুরা ফাতিহা পড়ার ফজিলত

এতক্ষণ উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে সূরা ফাতিহা বাংলা অর্থ এবং সুরা ফাতিহা নাযিল করার কারণ সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। তাহলে এখন জেনে নিন সুরা ফাতিহা পড়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য। 

সূরা ফাতিহা ফজিলত সম্পর্কে খাজিনাতুল আসরার একটি কিতাবে বলেছেন যে, "ফজরের সুন্নত নামাজ আদায় করে ফরজ নামাজ আদায়ের আগে কেউ যদি বিসমিল্লাহ সহ সূরা ফাতিহা ৪০ বার পাঠ করে তাহলে, "ওই ব্যক্তি নিঃসন্তান থাকলে সন্তান হবে, বেকার থাকলে চাকরি হবে, ঋণ থাকলে ঋণ পরিশোধের উপায় হয়ে যাবে, সম্পদহীন থাকলে সম্পদ লাভ হবে, অসুস্থ থাকলে সুস্থ হয়ে যাবে ও বিপদাপন্ন হলে উদ্ধার পেয়ে যাবে"। 

আরো পড়ুনঃ সুরা ইয়াসিন বাংলা উচ্চারণ

হজরত ইমাম জাফর সাদেক রা: এরশাদ করেছেন, "৪১ বার কেউ যদি সূরা ফাতিহা পাঠ করে পানিতে ফুঁক দিয়ে কোনো অসুস্থ ব্যক্তিকে খাওয়াই তাহলে সেই অসুস্থ ব্যক্তি সুস্থ হয়ে যাবে"। হজরত আলী রা: একটি হাদিসে বর্ণনা করেছেন, "কোনো বিপদে পতিত ব্যক্তি এক হাজার বার সূরা ফাতিহা পাঠ করলে ওই ব্যক্তির আর বিপদ থাকতে পারে না বা থাকবে না"। 

এ ছাড়া কুরআনের একটি হরফ বুঝে পাঠ করলে ১০টি নেকি লাভ হয়। সূরা ফাতিহায় ১২৫টি হরফ রয়েছে। ১২৫টি হরফ যিনি পাঠ করবেন তার আমল নামায় ১২৫০টি নেকি দান করা হয়। তাহলে আশা করছি এতক্ষণে সুরা ফাতিহা পড়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

পোস্ট সম্পর্কে লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়লেন সেই পোস্টটি হল সূরা ফাতিহা বাংলা অর্থ এবং সুরা ফাতিহা পড়ার ফজিলত সম্পর্কে। পোষ্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আশা করি সূরা ফাতিহা সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে গেছেন। 

এই পোস্টটি আপনার যদি একটুও ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন কারন তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে  সূরা ফাতিহা বাংলা অর্থ এবং সুরা ফাতিহা পড়ার ফজিলত সম্পর্কে বিস্তারিত জানতে পারবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪