OrdinaryITPostAd

সূরা ইখলাস এর বাংলা অর্থ - সূরা ইখলাস বাংলা উচ্চারণ - সূরা ইখলাস এর ফজিলত

প্রিয় পাঠক আজকে আর্টিকেলটি সূরা ইখলাস এর বাংলা অর্থ, সূরা ইখলাস বাংলা উচ্চারণ এবং সূরা ইখলাস এর ফজিলত সম্পর্কে। এই আর্টিকেলের মধ্যে সূরা ইখলাস সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করা হবে। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন  সূরা ইখলাস এর বাংলা অর্থ, সূরা ইখলাস বাংলা উচ্চারণ এবং সূরা ইখলাস এর ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

Sura Eklas

এছাড়াও এই আর্টিকেল এর মধ্যে সূরা ইখলাসের আরবি এবং বাংলা উচ্চারণ নিয়েও আলোচনা করা হবে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক এবং জেনে নেয়া যাক সূরা ইখলাস এর বাংলা অর্থ, সূরা ইখলাস বাংলা উচ্চারণ এবং সূরা ইখলাস এর ফজিলত সম্পর্কে বিস্তারিত তথ্য।

সূচিপত্রঃ সূরা ইখলাস এর বাংলা অর্থ, সূরা ইখলাস বাংলা উচ্চারণ এবং সূরা ইখলাস এর ফজিলত

সূরা ইখলাস এর পরিচয়

সূরা ইখলাস আল কোরআন এর ১১২ তম ছোট্ট একটি সূরা। এই সূরাটি আল কোরআনের ৩০ তম পারার ১ রুকুর  ৪ টি আয়াত বিশিষ্ট একটি সূরা। এই সূরায় রয়েছে ১৫ টি শব্দ এবং ৫৭ টি অক্ষর। যেই সূরাটি তেলাওয়াতের মাধ্যমে মানুষ সবচেয়ে বেশি ফজিলত ও নিয়ামত পেয়ে থাকে। 

সূরা ইখলাস নাযিল করার কারণ

আমরা হয়তো অনেকেই জানি আবার অনেকেই জানিনা এই সূরা ইখলাস নাযিল করা হয়েছে আল্লাহ তাআলার পরিচয় উপস্থাপন করার জন্য। এই সূরা ইখলাসের মাধ্যমে আল্লাহ তা'আলা গুনোগান উপস্থাপন করা হয়েছে। তাই এই সূরাকে আল কুরআনের তৃতীয় অংশ সূরা বলা হয়ে থাকে। এমনকি এই সূরা পাঠ করলে অনেক ফজিলত রয়েছে। 

আরো পড়ুনঃ সুরা ফাতিহা বাংলা উচ্চারণ

এ সূরা ইখলাস নাযিল করার একমাত্র কারণ হলো মক্কার কুরাইশদের প্রশ্নের উত্তর দেবার জন্য। এক হাদীসে হযরত আনাস (রা.) বর্ণনা করেন, খায়বারের কয়েকজন ইহুদী একদিন হযরত মুহাম্মদ (সা.) সামনে এসে বললেন, হে আল্লাহর রাসূল, আল্লাহ তাআলা ফেরেশতাদের নূর থেকে এবং আদমকে মাটি থেকে আবার পৃথিবীকে পানির ফেনা থেকে সৃষ্টি করেছেন এখন আপনার রব সম্পর্কে আমাদের জানান তিনি কোন বস্তু থেকে সৃষ্টি হয়েছে? প্রশ্নটি শোনার পর হযরত মুহাম্মদ (সা.) তখন কোন উত্তর দেননি। অতঃপর হযরত জিবরীল আলাইহি ওয়াসাল্লাম সূরা ইখলাস নিয়ে হাজির হলেন। কারণ এই সূরার মধ্যেই আল্লাহ তাআলার শ্রেষ্ঠত্ব প্রমাণ করা আছে। যদিও সূরাটি ছোট কিন্তু এর গুনাগুন অনেক।

সূরা ইখলাস আরবী লেখা

আপনি যদি না জেনে থাকেন সূরা ইখলাসের আরবি উচ্চারণ বা আরবী দেখতে কেমন হয় তাহলে পোস্টটি পড়ার মাধ্যমে জেনে নিন। যারা আল কুরআন সহীহ শুদ্ধভাবে পাঠ করতে জানেন তারা এই আরবিতে পড়ার মাধ্যমে সূরা ইখলাস পাঠ করতে পারবেন।

قُلْ هُوَ اللَّهُ أَحَدٌ - اللَّهُ الصَّمَدُ - لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ - وَلَمْ يَكُن لَّهُ كُفُوًا أَحَدٌ

সূরা ইখলাস বাংলা উচ্চারণ 

উচ্চারণঃ "কুল হুয়াল্লাহু আহাদ। আল্লাহুচ্চামাদ। লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ। ওয়া লাম ইয়াকুল্লাহু কুফুয়ান আহাদ"।

সূরা ইখলাস এর বাংলা অর্থ

অনুবাদঃ "বলো,  তিনি আল্লাহ,  একক ৷  আল্লাহ কারোর ওপর নির্ভরশীল নন এবং সবাই তাঁর ওপর নির্ভরশীল ৷  তাঁর কোন সন্তান নেই এবং তিনি কারোর সন্তান নন ৷ এবং তাঁর সমতুল্য কেউ নেই" ৷

 সূরা ইখলাস এর ফজিলত

উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে সূরা ইখলাস সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়েছেন। তাহলে এবার সূরা ইখলাস এর ফজিলত সম্পর্কে বিস্তারিত ধারণা নিয়ে নিন। সূরা ইখলাস পাঠ করার অনেক ফজিলত রয়েছে যে ফজিলত গুলো হাদিস দ্বারা বর্ণনা করা হয়েছে। অসংখ্য হাদিস থেকে কিছু হাদিস আপনাদের মাঝে উপস্থাপন করব এই সূরা ইখলাস এর ফজিলত নিয়ে।

হযরত মুহাম্মদ (সা.) বলেন, "ওই সত্তার শপথ! যার কুদরতি হাতে আমার প্রাণ। অবশ্যই এ সুরা কুরআন মাজিদের এক-তৃতীয়াংশের সমান"।

হযরত ওকবা ইবনে আমের (রা.) বর্ণনা করেন, হযরত মুহাম্মদ (সা.) বলেন, "আমি তোমাদেরকে এমন তিনটি সুরার কথা বলছি, যা তাওরাত, ইঞ্জিল, জবুর এবং কুরআনে অবতীর্ণ হযেছে। রাতে তোমরা ততক্ষণ ঘুমাতে যেয়ো না, যতক্ষণ সুরা ইখলাস, ফালাক ও নাস না পাঠ কর"। তারপর হযরত ওকবা ইবনে আমের (রা.) বলেন, "সেদিন থেকে আমি কখনও এ আমল পরিত্যাগ করিনি"।

হযরত মুহাম্মদ (সা.) বলেন, "যে ব্যক্তি সকাল-সন্ধ্যায় সুরা ইখলাস, ফালাক ও নাস পাঠ করে তা তাকে বালা-মসিবত থেকে বাঁচিয়ে রাখার জন্য যথেষ্ট হয়"।

আরো পড়ুনঃ সুরা ইয়াসিন পড়ার ফজিলত

হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, "যে ব্যক্তি প্রতিদিন ২০০ বার সুরা ইখলাস পড়বে, তার ৫০ বছরের গোনাহ ক্ষমা করে দেয়া হবে। তবে ঋণগ্রস্ত হলে তা ক্ষমা হবে না"।

একদিন এক সাহাবা হযরত মুহাম্মদ (সা.) কাছে এসে একটি কথা পেশ করলেন, হে আল্লাহর রাসুল! আমি সুরা ইখলাসকে ভালোবাসি। আল্লাহর রাসূল হযরত মুহাম্মদ (সা.) তখন বলেন, এ ভালোবাসা তোমাকে জান্নাতে প্রবেশ করাবে"।

অতএব এই কয়েকটি হাদিস দ্বারা এই প্রমাণিত হয় যে সূরা ইখলাসের কতটা ফজিলত রয়েছে। তাই আমরা চেষ্টা করব প্রতিনিয়ত বা নিয়মিতভাবে সূরা ইখলাস পাঠ করা। তাহলেই এতগুলো ফজিলতের দাবিদার হতে পারব। তাহলে আশা করছি সূরা ইখলাসের ফজিলত সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

পোস্ট লেখক এর মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি হল  সূরা ইখলাস এর বাংলা অর্থ, সূরা ইখলাস বাংলা উচ্চারণ এবং সূরা ইখলাস এর ফজিলত সম্পর্কে। আশা করি পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে সূরা ইখলাস সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে গেছেন। 

পোষ্টটি যদি আপনার কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন কারন তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে সূরা ইখলাস এর বাংলা অর্থ, সূরা ইখলাস বাংলা উচ্চারণ এবং সূরা ইখলাস এর ফজিলত সম্পর্কে জানতে পারবে। এমনকি এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪