OrdinaryITPostAd

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড - ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

আজকের ব্লক পোস্টটি ইসলামী ব্যাংক লিমিটেড সম্পর্কে লিখা হয়েছে। অনেকেই জানতে চাই ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর বিভিন্ন তথ্য সম্পর্কে। তাই আজ তাদের জন্য এই আর্টিকেলটি লেখা হয়েছে। এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে বুঝতে পারবেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর সুবিধা অসুবিধা গুলো সম্পর্কে। 

islami bank

এই কনটেন্টে আরো অনেক কিছু তথ্য আশা করি পাবেন। যেমন এই ব্যাংকের প্রতিষ্ঠাতা কে। এবং ব্যাংকটি কত সালে প্রতিষ্ঠিত হয়েছে এই সমস্ত সকল তথ্য এই পোস্টটির মধ্যে পেয়ে যাবেন ইনশাল্লাহ। তাই মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

সমস্ত পোস্ট জুড়ে সূচিপত্র: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড

ইসলামী ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয়

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড প্রতিষ্ঠিত একটি নির্দিষ্ট সময়সীমা আছে। আপনি একজন ইসলামী ব্যাংকের গ্রাহক হিসেবে আপনার জেনে রাখা দরকার ইসলামী ব্যাংকটি কত সালে প্রতিষ্ঠিত হয়।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এটি একটি বাংলাদেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক। এই ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ১৯১৩ সালে প্রতিষ্ঠিত হয়। এবং ব্যাংকটি ১৯৮৩ সালের ১৩ই মার্চ কোম্পানি আইন পাস হয়।

ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা কে

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এটি একটি বাংলাদেশের স্বনামধন্য বাণিজ্যিক ব্যাংক। এই ব্যাংকে লাখ মানুষের আস্থা ও নিরাপত্তা জড়িয়ে আছে। অনেক সাধারণ মানুষ বিশ্বাস করে এই ব্যাংকে অর্থ জমিয়ে রাখছে। ইসলামী ব্যাংক প্রতিষ্ঠা করেন মীর কাসেম আলী। এছাড়াও মীর কাসেম আলীর সাথে বাংলাদেশি আরও ১৯ জন ব্যক্তি ছিলেন যারা এই ব্যাংকটি প্রতিষ্ঠা করেন। 

আরো পড়ুনঃ বিকাশ একাউন্ট খোলার নিয়ম

এমনকি এই ব্যাংকটি প্রতিষ্ঠা করার জন্য বাংলাদেশী চারটা প্রতিষ্ঠান এগিয়ে এসেছিলেন। IDB সহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের ১১টি ব্যাংক এর সহযোগিতায় এগিয়ে আসেন।  এছাড়াও সৌদি আরবের আরো দুজন বিশিষ্ট ব্যক্তিত্ব বাংলাদেশে ইসলামী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠাতায় অংশগ্রহণ করেন। মূলত এদের কারণেই ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড প্রতিষ্ঠিত হয়। ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা কে এবং কারা কারা আশা করি জানতে পেরেছেন।

ইসলামী ব্যাংকের হেড অফিস কোথায়

বাংলাদেশ এর ইসলামিক ব্যাংকের হেড অফিস কোথায় এটা আপনার জেনে থাকা অত্যন্ত জরুরী যদি আপনি একজন ইসলামী ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন। কারণ আপনার যেকোন সমস্যা বা ত্রুটি  কারণে আপনাকে হেড অফিসে যোগাযোগ করতে হতে পারে। তাই অবশ্যই ইসলামী ব্যাংকের হেড অফিস কোথায় এটা আপনার জেনে থাকা দরকার। বাংলা ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর হেড অফিস হচ্ছে ইসলামী ব্যাংক টাওয়ার, 40 দিলকুশা সি/এ, ঢাকা 1000 ।

ইসলামী ব্যাংকের হেল্প লাইন

এতক্ষণ ইসলামী ব্যাংকের হেড অফিস কোথায় জানলেন এবার জানবেন ইসলামী ব্যাংকের যোগাযোগ করার জন্য বা যেকোনো সমস্যার জন্য বাসায় বসে কিভাবে সমস্যার সমাধান করবেন। এক কথায় বলা যায় ইসলামী ব্যাংকের হেল্পলাইন সম্পর্কে কিছু তথ্য এবার তুলে ধরব বা উপস্থাপন করব। 

ইসলামী ব্যাংকের হেল্পলাইন নাম্বার হল কল সেন্টারঃ ১৬২৫৯ অথবা ৮৩৩১০৯০ (দেশ)/০০৮৮-০২-৮৩৩১০৯০ (বিদেশ) এ কল করুন।  এই সমস্ত হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করলে সরাসরি ইসলামী ব্যাংকে সুযোগ-সুবিধা গুলো জানতে পারবেন। ইসলামী ব্যাংকের হেল্প লাইন সম্পর্কে আশা করি অনেকটাই ধারণা পেয়ে গেছেন।

ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

আপনি যদি ইসলামী ব্যাংকে একজন গ্রাহক হতে চান তাহলে অবশ্যই আপনাকে ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম-নীতি গুলো জেনে নিতে হবে। ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম তিন রকম হয়ে থাকেঃ

  • কারেন্ট একাউন্ট
  •  সেভিং একাউন্ট 
  • স্টূডেন্ট একাউন্ট

কারেন্ট একাউন্ট খোলার জন্য কিছু ডকুমেন্ট জমা দেয়ার প্রয়োজন ডকুমেন্ট গুলো হলঃ আপনার ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স। দুই কপি রঙিন ছবি। এবং নমিনির জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি এবং এক কপি রঙিন ছবি। আপনার প্রতিষ্ঠানের সার্টিফিকেট ইত্যাদি

এবং একাউন্ট খোলার জন্য ডকুমেন্ট গুলো হলঃ আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি ড্রাইভিং লাইসেন্স অথবা পাসপোর্ট। দুই কপি রঙিন ছবি। নমিনির ভোটার আইডি কার্ড এবং এক কপি রঙিন ছবি। আপনার ব্যবসা প্রতিষ্ঠানের সার্টিফিকেট ইত্যাদি।

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক সম্পর্কে

স্টূডেন্ট একাউন্ট খোলার জন্য যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজনঃ আপনার ভোটার আইডি কার্ড না থাকলে জন্ম নিবন্ধন কার্ড এর ফটোকপি। দুই কপি রঙ্গিন ছবি এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যয়ন পত্র। নমিনির ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং এক কপি রঙিন ছবি। এবং আপনার পিতামাতাকে বাংলাদেশী নাগরিক হওয়া অবশ্যক।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এ একাউন্ট খোলার নিয়ম গুলো কি কি আশা করি জানতে। পেরেছেন

ইসলামী ব্যাংকের লোন পদ্ধতি

ইসলামী ব্যাংকে অনেক ধরনের লোনের সুবিধা দেয়া হয়েছে। যেমন পার্সোনাল লোন। এ লোনটি নেয়ার জন্য প্রথমত আপনাকে ইসলামী ব্যাংকের একজন গ্রাহক হতে হবে এটা অবশ্যক। তারপর আপনি যদি পার্সোনাল লোন নিতে চান তাহলে ইসলামী ব্যাংকের একটি ফর্ম ডাউনলোড করতে হবে। বা আপনি চাইলে ইসলামী ব্যাংক থেকে ফরমটি কালেক্ট করে পূরণ করতে পারেন। 

ফর্মটি পূরণ করা হলে ইসলামী ব্যাংকের জমাট দিতে হবে। এবং তারপর ইসলামী ব্যাংকে কর্মরত অফিসাররা আপনার ফর্মটি জাস্টিফাই করে দেখবে। আপনাকে লোন দেয়া যাবে কিনা। যদি ওদের কাছে মনে হয় আপনাকে লোন দিয়া যাবে তাহলে আপনাকে ফোন বা আপনার সাথে যোগাযোগ করবে।

লোন নেয়ার ক্ষেত্রে যে বয়স প্রযোজ্যঃ আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন তাহলে আপনার বয়স কমপক্ষে ১৮ বছরের উর্ধ্বে হতে হবে। এবং যেকোনো পেশাজীবী হয়ে থাকলে আপনার সর্বনিম্ন ২৭ বছর থেকে সর্বোচ্চ ৬৫ বছর এর মধ্যে লোন নিতে পারবেন। লোন নেয়ার ক্ষেত্রে অবশ্যই ব্যাংকের নিয়ম-কানুন মানা অবশ্য।

রিটার্ন দেয়ার সময়সীমাঃ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর রিটার্ন সময়সীমা সর্বোচ্চ তিন বছর।

রিটার্ন রেটঃ রিটার্ন করার ক্ষেত্রে আপনার কাছে ব্যাংক ১৬% টাকা রেট বেশি নিবে।

ইসলামী ব্যাংকের ডিপিএস সুবিধা

আপনি চাইলে প্রতি মাসে ৫০০ টাকার গণিতক হিসেবে ইচ্ছামত টাকার সঞ্চয় করে রাখতে পারেন। সুবিধার মধ্যে সর্বনিম্ন সীমা হল ৫০০ টাকা এবং এর সর্বোচ্চ সীমা হচ্ছে ৫০ হাজার টাকা। 

আরো পড়ুনঃ নগদ একাউন্ট খোলার নিয়ম

এই ব্যাংকের সুবিধা হল একাউন্ট তৈরি করার পর কিস্তি চলার পর থেকে মেয়াদ এবং কিস্তির হার নিজে থেকে নির্ধারণ করতে পারবেন। ব্যাংকের RDS/UPDS কর্মকর্তারা চাইলে ১০০ টাকা কিস্তি হারে এই সেবাটি নিতে পারবেন। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর ডিপিএস সুযোগ-সুবিধা সম্পর্কে আশা করি জানতে পেরেছেন।

ইসলামী ব্যাংকের শাখা সমূহ

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এ প্রায় ৬২৩ টি শাখা রয়েছে।  বাংলাদেশের বেসরকারি খাতে একটি লাভজনক ব্যাংক। বাংলাদেশের যেগুলো জেলায় এই ইসলামী ব্যাংকের ব্রাঞ্চ রয়েছে সে সমস্ত জেলাগুলো উল্লেখ করা হলোঃ

উপরোক্ত জেলা গুলোই ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর শাখা প্রশাখা  স্থাপন করা হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪