OrdinaryITPostAd

Ranga movie (2022) বাংলা রিভিউ

এই সিনেমাকে শ্রেফ 'টিপিক্যাল-ইন্ডিয়ান-মাসালা-সিনেমা'তে রিডিউস করাটা ঠিক কাজ হবে না আসলে। বরং সিনেমাটা --- টিপিক্যাল মাসালা সিনেমার প্যারোডি, গ্যাংস্টার-কমেডি জনরায় মাইলস্টোন, সাথে সূক্ষ্ম ভাবে মাসালা ফিল্ম ফর্মুলার এগেইনেস্টে স্যাটায়ারও বটে। 

স্ট্রাকচারটা একই৷ কিন্তু এক্সিকিউশনের জায়গাটায় নতুনত্ব আছে। এরকম বেশ কিছু সীন দেখতে পাওয়া যায় যেখানে একটা টিপিক্যাল মাসালা সিনেমা হতে যা যা এক্সপেক্ট করি আমরা, সেইটার ঠিক উল্টা সিনারিও ঘটতে থাকে ৷ 

এই সিনেমার গ্যাংস্টার উচ্চতায় নাতিদীর্ঘ, শারীরিক গঠন রোগাটে, পোশাক পরিচ্ছদ দেখলে গ্যাংস্টার কম সেল্ফ অবসেশড বিজনেসম্যান বেশি মনে হয়, আচার-আচরণে গ্যাংস্টার সুলভ ম্যানলিনেস নাই, এই গ্যাংস্টার টিকটক করে, ইনস্টাগ্রামে রিল বানায় -- যেই রিলেও আবার লাইক কমেন্ট নাই বললেই চলে। ইভেন, এই গ্যাংস্টার কি আদৌ সত্যিকারের গ্যাংস্টার কিনা সেই প্রশ্নটাও একটা সময় গিয়ে মনে উঁকি দিতে পারে৷ হাউ আয়রনিক! 

কিন্তু 'রাঙ্গা' নামের এই রহস্যময় লোকটা একজন গ্যাংস্টারই বটে। তবে গ্যাংস্টার বলতে যেই 'আলফা মেল' টাইপ ক্যারেক্টর আমরা ইমাজিন করি, রাঙ্গা আসলে সেই বাক্সে ঠিকঠাক ফিট হয় না৷ 

রাঙ্গা ভালনারেবল। রাঙ্গা ইমোশনালি সেনসিটিভ। পেটোয়া সাঙ্গপাঙ্গের মধ্যমনি হয়েও রাঙ্গা আসলে একা৷ রাঙ্গা চায় শিশুসুলভ অ্যাটেনশন, মায়ের দরদমাখা একটু ভালবাসা আর টেক-কেয়ার। বিপরীতে বারংবার এই গ্যাংস্টার পায় বেঈমানী, মিথ্যা ভালবাসার ছলচাতুরী। 

আমার ধারনা, টিপিক্যাল মাসালা সিনেমা দেখে-দেখে আমাদের ভিতরে যেই এক্সপেকটেশন তৈরি হয়েছে, সেই এক্সপেকটেশন নিয়ে এই সিনেমা দেখতে বসলে খানিকটা বিরক্ত লাগবার সম্ভাবনাই বেশি ৷ এদিকে আবার সিনেমাটার ডিউরেশনও বেশ দীর্ঘ। যদিও ফাহাদ ফাসিলের গ্রেট এক্টিং বোর হবার সুযোগ কমই দিবে৷ তারপরেও যেইসব ছোট খাটো ডিটেইলিং, পুরানো কাল্ট ক্লাসিক মালায়ালাম ও সাউথ সিনেমার রেফারেন্সিং, মাসালা সিনেমায় ব্যবহৃত এস্টাবলিশড ফর্মুলার সূক্ষ স্যাটায়ার --- এগুলা প্রথম দেখায় চোখে পড়াটা বেশ মুশকিল। 

ফাহাদ ফাসিল (+উনার ওয়াইফ) এই সিনেমার কো-প্রোডিউসার ৷ ফাহাদ ফাসিলকে যারা আসলেই গভীরভাবে চেনেন তারা জানবেন লিনিয়ার কোনো ক্যারেক্টর পোর্ট্রে করতে আগ্রহী নন তিনি। কমপ্লেক্স এবং গ্রে জোনের ক্যারেক্টর প্লে করাতেই উনার খ্যাতি। 'রাঙ্গা' ক্যারেক্টরটাও তার ব্যতিক্রম নয়। 

সারফেস লেভেলে সিনেমাটাকে যেমন লাইট হার্টেড ফান মনে হয়, শুধু ঐটুকুই না আসলে সিনেমাটা৷ একটু মনোযোগ দিয়ে দেখলে সিনেমাটার ইন্টারনাল লেয়ার আর শেড গুলা স্পষ্ট হয়ে ওঠে। আপাতত এটুকুই বলার ছিল আর কি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪