OrdinaryITPostAd

ছেলেদের আদৌ স্তন বা ব্রেস্ট ক্যান্সার হয় কি না

প্রিয় পাঠকআমরা অনেকেই জানিনা যে ছেলেদের স্তন ক্যান্সার হয় কিনা আপনি যদি এই ধরনের প্রশ্নগুলো জানতে চান তাহলে আজকের এই পোস্টটি সম্পূর্ণটাই আপনার জন্যই।

Boy breast cancer

কারণ আজকের এই পোস্টটি সম্পূর্ণটাই পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন ছেলেদের আদৌ স্তন ক্যান্সার হয় কিনা এই সম্পর্কে। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে পুরুষের বেস্ট ক্যান্সারের বিভিন্ন ধরনের তথ্যগুলো এই পোস্টটি পড়ার মাধ্যমেই পেয়ে যাবেন। তাই সময় নষ্ট না করে চলুন সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে নেয়া যায় এবং জেনে নেয়া যাক ছেলেদের আদৌ স্তন বা ব্রেস্ট ক্যান্সার হয় কিনা। 

পোস্ট সূচিপত্রঃ ছেলেদের আদৌ স্তন ক্যান্সার হয় কি না

ছেলেদের আদৌ স্তন ক্যান্সার হয় কি না

আপনি কি জানেন ছেলেদের স্তন ক্যান্সার বা ব্রেস্ট ক্যান্সার হয় কিনা এ ধরনের চিন্তা নিয়ে অনেক পুরুষই বিভিন্ন জায়গায় বিভিন্ন রকমের পরামর্শ গ্রহণ করে থাকে। তবে অনেকেই সঠিক তথ্য পাই আবার অনেকেই সঠিক তথ্যটা পাই না। আর এই সঠিক তথ্যটা না পাওয়ার কারণেই অনেকেই অনেক রকমের দুর্ভোগে বা হতাশায় ভুগেন। তাহলে চলুন আপনাকে আমি জানাই যে আদৌ কি ছেলেদের স্তন ক্যান্সার হয় কিনা এই সম্পর্কে। 

আপনি যদি বলেন যে ছেলেদের আদর স্তন ক্যান্সার হয় কিনা তাহলে আমার উত্তর হবে হ্যাঁ পুরুষদেরও স্তন ক্যান্সার হতে পারে এটি কেবলমাত্র মহিলাদেরই হয় না পুরুষদেরও হয়। আপনি কি জানেন প্রতি ২৮ জন ভারতীয় মহিলাদের মধ্যে একজন মহিলা স্তন ক্যান্সারে আক্রান্ত হয়। আর পুরুষদের স্তন ক্যান্সার সম্পর্কে খুব একটা আলোচনা করা হয় না বলে আপনারা জানেন বা আশেপাশে শুনতে পান।

আরো পড়ুনঃ ক্যান্সার লক্ষণ এবং ক্যান্সার থেকে মুক্তির উপায় 

তবে আমাদের সুপরিচিত আমেরিকান গায়িকা বিয়ন্সের বাবা ম্যাথু নোলস স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। এই কথাটি যদিও সোশ্যাল মিডিয়ায় তেমন একটি ভাইরাল হয়নি তবে অনেক সংবাদ সম্মেলনে এই খবরটি উদ্ভাবন করেছিলেন। সমীক্ষা অনুসারে জানা যায় বিশ্বের সমস্ত স্তন ক্যান্সার আক্রান্তদের ক্ষেত্রে পুরুষদের সংখ্যাটা খুবই কম মাত্র ১%। তবে মহিলাদের থেকে পুরুষদের মৃত্যুর হারটাও অনেক বেশি যেমন ১৯% ।

তবে মহিলাদের থেকে পুরুষের স্তনের আকার অনেকটাই আলাদা তবে পুরুষের যে ছোট্ট বৃষ্টি সুর থাকে তাতে ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে গবেষণার ফলে জানা যায়। স্তন ক্যান্সারে আক্রান্ত পুরুষদের মৃত্যুর হার বেশি হওয়ার কারণ মূলত সচেতনতার অভাবে। অনেকেই এ বিষয়টিকে তেমন একটি গুরুত্ব দেয় না তাই যখন ধরা পড়ে তখন অনেক দেরি হয়ে যায়। তবে গত কয়েক বছরে পুরুষদের মধ্যে ব্রেস্ট ক্যান্সার বা স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সংখ্যাটা অনেকটাই বেড়ে গেছে। 

অনেক ধরনের গবেষণার ফলে পুরুষদের মধ্যে বেস্ট ক্যান্সার বা স্তন ক্যান্সার বৃদ্ধির যে কারণগুলো রয়েছে সেগুলো হলঃ 

১। বয়সঃ পুরুষদের ব্রেস্ট ক্যান্সার বা স্থান ক্যান্সার হওয়ার ঝুঁকি বয়সের সাথে সাথে অনেকটাই বৃদ্ধি পেয়ে যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে ৬০ বছরের বেশি বয়সী পুরুষদের আক্রান্ত হওয়ার খবর বেশি পাওয়া গেছে।

২। পারিবারিক ইতিহাসঃ পুরুষদের স্তন ক্যান্সার হওয়ার পেছনে আরেকটি কারণ রয়েছে সেটি হচ্ছে পারিবারিক ইতিহাস যে পুরুষের পরিবারের আগে স্তন ক্যান্সার আক্রান্ত ব্যক্তি থাকে তাহলে সেই ব্যক্তির পরিবারে কীর্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি।

৩। ইস্ট্রোজেনের প্রকাশঃ যে পুরুষেরা প্রোস্টেট ক্যান্সারের জন্য থেরাপির ওষুধ গ্রহণ করেছেন তাদের শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বেড়ে যায়, আর এই ইস্ট্রোজেন বেরে যাওয়ার ফলে স্তন ক্যান্সারের অনেক বেশি ঝুঁকি বাড়িয়ে দেয়। 

৪। শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি পাওয়াঃ পুরুষদের শরীরের যদি ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি পায় ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি পাওয়ার পেছনে যে কারণগুলো রয়েছে যেমন, লিভারের সমস্যা, কিছু জিনগত সমস্যা যেমন ক্লাইনফিল্টার সিনড্রোম স্থূলতা ইত্যাদি।

আশা করছি উপরোক্ত তথ্যগুলো বা অ্যানসার বৃদ্ধির কারণ গুলো জানার ফলে আপনি ছেলেদের  আদো স্তন ক্যান্সার হয় কিনা এই সম্পর্কে বিস্তারিত ধারণা আপনি পেয়ে গেছেন। এমনকি আপনি নিজে জেনে গেছেন এখন অন্য কেউ এ ধরনের ব্যাপার গুলো সম্পর্কে ধারণা দিতে পারবেন বা অবগত করতে পারবেন।

পুরুষের ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ

পুরুষদের বেস্ট ক্যান্সার হওয়ার লক্ষণ গুলো সম্পর্কে যদি আপনি জানতে পারেন তাহলে আপনি আগে থেকেই সচেতনতা অবলম্বন করতে পারবেন। তাই আপনাকে আমরা এখন জানাবো যে পুরুষদের বেস্ট ক্যান্সার হওয়ার যে লক্ষণগুলো সেই লক্ষণগুলো সম্পর্কে। তবে পুরুষদের স্তন ক্যান্সারের লক্ষণ গুলি মহিলাদের মতই একই রকম। পুরুষদের ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ গুলো যেমনঃ 

১। প্রাথমিক পর্যায়ে লক্ষণ গুলো সম্পর্কে জানতে হলে আপনি লক্ষ্য করবেন কোন একটি স্তনের নিচে একটি ব্যথা হীন লাম্প বা পিণ্ড দেখা যায়। আবার অন্যান্য যে সাধারণ লক্ষ্য গুলো বা উপসর্গগুলো রয়েছে তা হলো আলসার, স্তনবৃন্ত থেকে স্রাব বেড়োনো, স্তন ফেটে যাওয়া বা কুঁচকে যাওয়া, স্তনবৃন্ত বা স্তনের টিস্যুতে লালভাব বা জ্বালা। 

২। পরবর্তী পর্যায়ে যখন ধরা পড়বে তখন অতিরিক্ত যে উপসর্গগুলো বা লক্ষণগুলো লক্ষ্য করবেন সেগুলো হল, বগলের রসিকা গ্রন্থিতে ব্যথা এবং হারের তীব্র ব্যথা, যা থেকে আপনি বুঝতে পারবেন ক্যান্সার পার্শ্ববর্তী টিস্যুতে ছড়িয়ে পড়েছে।

৩। যদিও অনেক ধরনের তথ্য মতে জানা যায় মহিলাদের তুলনায় স্তন ক্যান্সারের আক্রান্ত পুরুষদের বাঁচার সম্ভাবনা অনেকটাই কম তবে উভয় লিঙ্গের ওপরে পূর্বাভাস মোটামুটি সমান থাকে অর্থাৎ দুই লিঙ্গের ওপরই এই লক্ষণগুলো দেখা যায়।

তবে এখন সময় এসেছে এ ধরনের আক্রান্ত ব্যাধিগুলো ওপর বেশি বেশি সচেতন থাকা। এ ধরনের সমস্যাগুলোকে এড়িয়ে না যে ডাক্তারের পরামর্শ নেয়া এবং একে অপরের সাথে পরামর্শ আদান-প্রদান করা। এতে করে অনেক ধরনের সমস্যাগুলোর সমাধান আনতে পারবেন। 

ব্রেস্ট ক্যান্সার কি ভালো

আপনার মনে হয়তো প্রশ্ন আসতে পারে ব্রেস্ট ক্যান্সার কি ভালো কি খারাপ এমনকি এটি কতটা ঝুঁকিপূর্ণ। আপনি হয়তো জানেন ক্যান্সার মানেই মৃত্যু তাই ব্রেস্ট ক্যান্সার বা যে কোনো ক্যান্সার কখনোই ভালো হতে পারে এই ক্যান্সারের ফলে আপনি যেকোনো সময় মৃত্যুবরণ করতে পারেন। এমনকি এই ক্যান্সার এতটাই ঝুঁকিপূর্ণ যে আপনার শরীরের গঠন কাঠামো চেঞ্জ হয়ে যায়। 

আপনি হয়তো জেনে থাকবেন এই ক্যান্সারের ফলে বিশ্বে প্রায় প্রতিদিন অনেক মানুষ তার জীবন হারাচ্ছে। আর আপনি যদি মনে করে থাকেন ব্রেস্ট ক্যান্সার ভালো তাহলে অবশ্যই সেটি আপনার ভুল ধারণা কারণ কোন ক্যান্সারেরই ভালো নয়। এই ক্যান্সারের ফলে যে কোন সময় আপনার মৃত্যু হতে পারে তবে বেশ ক্যান্সারের ক্ষেত্রে আলাদা এটি যখন আক্রান্ত হয় তখন থেকে যদি আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা সেবন করতে পারেন তাহলে অবশ্যই এটি থেকে আপনি সুস্থতা অবলম্বন করতে পারবেন।

আরো পড়ুনঃ ছেলেদের মুখের ব্রণ দূর করার উপায়

তবে আপনি যদি এটিকে অবহেলা করে এর কোন ধরনের চিকিৎসা না করান তাহলে আপনি বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে তাই অবশ্যই এ ধরনের সমস্যা গুলোকে সব সময় সচেতনতা মূলকভাবে চিকিৎসাধীন অবস্থায় থাকবেন এমনকি ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলাফেরা করবেন। এ ধরনের সমস্যাগুলো সম্মুখীন হলে অবশ্যই আপনার নিকটস্থ কোনো স্বাস্থ্য কমপ্লেসে গিয়ে ডাক্তারদের পরামর্শ গ্রহণ করুন।

ব্রেস্ট ক্যান্সার স্টেজ২ বাচার হার হার কত দিন

বেঁচে থাকার হার অনেক ধরনের হয়ে থাকে বা অনেক কারণেই এটি প্রভাবিত হয়। বেঁচে থাকার হার হল অনেক মানুষের বা অনেক সংখ্যক লোকের ফলাফল এর ওপর ভিত্তি করে অনুমান করা হয় অর্থাৎ অতীতে যাদের নির্দিষ্ট ক্যান্সারে আক্রান্ত হয়েছিল। কিন্তু তারা কখনোই ভবিষ্যৎবাণী করে বলতে পারবে না যে কোন ব্যক্তির অবস্থা কি ঘটবে। আপনার যদি মনে কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে অবশ্যই আপনি আপনার ডাক্তারের পরামর্শ নিবেন। 

ক্যান্সার বুকের প্রাচীর বা স্তনের ত্বকে ৩ পর্যায়ে অগ্রসর হয়েছে, কিন্তু এটি সংলগ্ন লিম্ফ নোড ছাড়া শরীরের অন্যান্য অঙ্গে স্থানান্তরিত হয়নি। স্টেজ বা পর্যায় ৩ তিনটি উপপর্যায়ে বিভক্ত: 3A, 3B এবং 3C। অ্যাক্সিলারি (আন্ডারআর্ম) লিম্ফ নোডের সংখ্যা এবং সেই সাথে স্তনের হাড় বা কলারবোনে লিম্ফ নোডগুলি এই সাবস্টেজে বর্ণনা করা হয়েছে। তারা টিউমারের আকার এবং অন্যান্য কারণগুলিও বিবেচনা করে।

আপনার বয়স অনুসারে বেঁচে থাকার হার জানুন 

আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এনসিআই (NCI) (ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট) অনুসারে স্তন ক্যান্সার সাধারণত ৬৫ থেকে ৭৪ বছর বয়সী মহিলাদের মধ্যে নির্ণয় করা হয়। একজন মহিলার যে গড় বয়সে স্তন ক্যান্সার ধরা পড়ে তার বয়স ৬৩ বছর।

৫ বছরের বেঁচে থাকার হার দ্বারা এর অর্থ কী

"পাঁচ বছরের বেঁচে থাকা" এবং "এক বছরের বেঁচে থাকা" এই শব্দগুলি এই প্রস্তাব দেয় না যে আপনি কেবল এক বা পাঁচ বছর বেঁচে থাকবেন। তারা ক্যান্সার রোগীদের নির্ণয়ের পরের বছরগুলিতে কী ঘটে তা তারা অধ্যয়ন করে। বেঁচে থাকার বিচার করার জন্য একটি সাধারণ সময়সীমা হল ৫ বছর। তবে কিছু লোকের জীবন অনেক বেশি।

৫-বছর বেঁচে থাকা বলতে বোঝায় এমন লোকের সংখ্যা যারা নির্ণয় হওয়ার ৫ বছরের মধ্যে ক্যান্সারে মারা যায়নি। এক বছর বা ৫ বছরের বেঁচে থাকার মতো শর্তাবলী দ্বারা আপনাকে বিভ্রান্ত এবং শঙ্কিত হতে হবে না। আপনার যদি এই ধরনের শব্দার্থ বুঝতে অসুবিধা হয় তবে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

ছেলেদের নিফলে ব্যথা হওয়ার কারণ

আপনি কি জানেন ছেলেদের নিফলে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে। এ ধরনের ব্যথা গুলো কখন অনুভব হয় বা কি জন্য অনুভব হয় এই সম্পর্কে আপনি যদি না জেনে থাকেন তাহলে এখন বিস্তারিত জেনে। কারন এই সমস্যাগুলো যদি আপনি সচেতনতামূলকভাবে এর ওপর চিকিৎসা না গ্রহণ করেন তাহলে এটি থেকে বড় ধরনের সমস্যার সম্মুখীন হতে পারে তাই অবশ্যই চেষ্টা করবেন এ ধরনের সমস্যার সম্মুখীন হলে ডাক্তারের পরামর্শ নিয়ে। তাহলে চলুন জেনে নেই কি জন্য ছেলেদের নিফলে ব্যথা হয়।

আরো পড়ুনঃ ব্রেন টিউমারের লক্ষণ এবং ব্রেন টিউমারের ঝুঁকির কারণ

ছেলেদের নি ফল এর ব্যথার অনেক ধরনের কারণ থাকতে পারে যে কারণগুলোর মাধ্যমে এ ধরনের ব্যথা সৃষ্টি হয় এমনকি আপনার আগের কোন রোগের কারণেও এ ধরনের ব্যথা সৃষ্টি হতে পারে। তবে আপনি এ ধরনের ব্যথা যদি অনুভব করেন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসার গ্রহণ করবেন। নিম্নে কিছু লক্ষণ প্রদান করা হলো যে লক্ষণ গুলোর কারণে ছেলেদের নিপল এর ব্যথা অনুভব করতে পারেন বা ব্যথা সৃষ্টি হয়। 

  • আপনি ব্যায়ামের ভুল পোশাক পরছেন
  •  আপনার পোশাক নতুন অথবা আপনার ফ্যাব্রিক অ্যালার্জি আছে
  • আপনার নিপল ইনফেকশন আছে
  •  আপনার গাইনেকোমাস্টিয়া আছে
  • আপনার সিস্ট আছে
  • আপনার স্তন ক্যানসার আছে
  •  আপনার স্তনে প্যাজেট রোগ আছে

আশা করছি উপরোক্ত যে কারণগুলো আমি প্রদান করেছি সেই কারণগুলোর মাধ্যমে আপনি জানতে পেরেছেন ছেলেদের নিপল ব্যথার কারণ গুলো সম্পর্কে আর এই কারণগুলো যদি আপনি অনুভব করতে পারেন তাহলে বুঝতে পারবেন আপনার এ ধরনের সমস্যা সৃষ্টি হতে পারে। তাই অবশ্যই উপরে দেয়ার কারণগুলো থেকে বিরত থাকবেন এবং সচেতনতা অবলম্বন করবেন। 

পোস্ট সম্পর্কে শেষ কথা-ছেলেদের স্তন ক্যান্সার

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি ছিল ছেলেদের স্তন ক্যান্সার সম্পর্কে আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি ছেলেদের ব্রেস্ট ক্যান্সারের বিভিন্ন ধরনের তথ্যগুলো পেয়ে গেছেন এমনকি আপনি জানতে পেরেছেন ছেলেদের নিফলে ব্যথা হওয়ার কারণ সম্পর্কে। এমনকি আমি আশা করছি আমাদের এই পোস্টটি পড়ার মাধ্যমে ছেলেদের ব্রেস্ট ক্যান্সার সম্পর্কে অনেক তথ্যই আপনি সংগ্রহ করতে পেরেছেন।

এখন যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোস্টটি আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্যগুলো উপস্থাপন করতে পেরেছি বা সক্ষম হয়েছি তাহলে অবশ্যই আমাদের এই পোস্টের নিচে একটি কমেন্ট বা আপনার মতামত জানিয়ে দিবেন কারণ আপনার একটি মতামত বা মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহটাকে কয়েক গুণ বাড়িয়ে তোলে। এছাড়াও আপনি যদি চান তাহলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক পোস্টেও শেয়ার করতে পারেন এমনকি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে ছেলেদের স্তন ক্যান্সার হয় কিনা এই সম্পর্কে জানতে পারবে। এমনকি এই ধরনের আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ। হাহাহা

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪