OrdinaryITPostAd

বাংলাদেশে সেরা ১৫টি আইটি ট্রেনিং সেন্টার

আপনি যদি না জেনে থাকেন বাংলাদেশের সেরা আইটি ট্রেনিং সেন্টার কোথায় বা কোন আইটি সেন্টার গুলোতে সবচেয়ে ভালো মানের ট্রেনিং দেয়া হয় তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্যই। 

It center

কারণ আমরা আমাদের এই পোষ্টের মধ্যে বাংলাদেশের সেরা সেরা আইটি ট্রেনিং সেন্টার গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলেছি। তাই আপনি যদি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন কোন আইটি সেন্টার গুলো বাংলাদেশের মধ্যে সবচেয়ে সেরা। তাই দেরি না করে এখনই মনোযোগ সহকারে আমাদের এই পোস্টটি পড়তে থাকুন।

পেজ সূচিপত্র: বাংলাদেশে সেরা ১৫টি আইটি ট্রেনিং সেন্টার

বাংলাদেশে সেরা ১৫টি আইটি ট্রেনিং সেন্টার

বাংলাদেশর আইটি সেন্টারের সমূহের মধ্য থেকে সেরা দশটি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। তাই আপনি যদি, কোন আইটি সেন্টার থেকে প্রশিক্ষণ নিতে চান, তার পূর্বে অবশ্যই আপনাকে, সেই আইটি সেন্টার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে। নিচে বাংলাদেশে সেরা ১০টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 

১। ishikhan.com। ইশিখন ডটকমঃ বর্তমানে বাংলাদেশের সবচাইতে জনপ্রিয় একটি অনলাইন প্রশিক্ষণ প্রতিষ্ঠান হচ্ছে ইশিখন ডটকম। এটি বাংলাদেশের সবচাইতে বড় একটি  ফ্রিল্যান্সিং শিক্ষার প্রতিষ্ঠান। সব সময় আমাদের আশেপাশে হয়ত ফ্রিল্যান্সিং শেখার ভালো প্রতিষ্ঠান খুঁজে পাওয়া যায় না বিশেষ করে ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্ঠান চট্টগ্রাম খুঁজে পাওয়া খুবই মুশকিল। কিন্তু আপনারা চাইলে ইশিখন ডটকম এর মাধ্যমে অনলাইনে প্রশিক্ষণ নিয়ে হয়ে উঠতে পারে একজন দক্ষ ফ্রিল্যান্সার। এই প্রতিষ্ঠানটিতে আপনি চাইলে দেশের যেকোন প্রান্ত থেকে ঘরে বসেই কোর্স করতে পারেন। ইশিখন ডটকম এর কোর্সগুলোর মূল্য মানুষের সাধ্যের ভিতরে।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ থেকে টাকা আয় করার সেরা উপায়

২। Ordinay IT। অর্ডিনারি আইটিঃ বাংলাদেশের যতগুলো আইটি ট্রেনিং সেন্টার রয়েছে তার মধ্য থেকে সবথেকে সেরা আইটি ট্রেনিং সেন্টার হল অর্ডিনারি আইটি। এটা শুধু মুখের দাবী নয়, বরং আপনি যদি গুগলে "বাংলাদেশে সেরা আইটি ট্রেনিং সেন্টার" লিখে সার্চ করেন তাহলে প্রথমেই "অর্ডিনারি আইটি"র নাম দেখতে পাবেন। সুতরাং এ কথা স্পষ্ট যে বাংলাদেশের সব থেকে সেরা আইটি সেন্টার সমূহের মধ্যে অন্যতম একটি আইটি ট্রেনিং সেন্টার হলো অর্ডিনারি আইটি। অর্ডিনারি আইটি ৩০ টিরও বেশি ফ্রিল্যান্সিং কোর্স অফার করে থাকে। এই কোর্সগুলোর মধ্য থেকে যেকোনো একটি কোর্স করে খুব সহজেই আপনি শুরু করতে পারেন আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার। 

৩। Sunnah IT Institute। সুন্নাহ আইটি ইনস্টিটিউটঃ বাংলাদেশের আরেকটি আইটি সেন্টারের নাম হল সুন্নাহ আইটি ইনস্টিটিউট। এই আইটি সেন্টারটি ও বিভিন্ন ধরনের কোর্স করিয়ে থাকে। বিশেষ করে তারা হালালভাবে অনলাইনের মাধ্যমে টাকা ইনকাম করার ব্যাপারে সতর্ক। অর্থাৎ ফ্রিল্যান্সিং সেক্টরের যে সকল কাজ হালালভাবে করা যায়, সে বিষয়গুলো সম্পর্কে তারা ট্রেনিং দিয়ে থাকে।

৪। Creative IT Institute। ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটঃ ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউট বেশ জনপ্রিয় একটি আইটি সেন্টার।অনেকেই ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটে বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স করে থাকেন। তবে কোর্স করার পূর্বে অবশ্যই ভালোভাবে যাচাই বাছাই করে নেয়া উচিত। 

৫। Extent IT Institute। এক্সটেন্ট আইটি ইন্সটিটিউটঃ বাংলাদেশের বহুল জনপ্রিয় আরেকটি  আইটি সেন্টার ও ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ  প্রতিষ্ঠান হচ্ছে এক্সটেন্ড আইটি ইন্সটিটিউট। এক্সটেন্ড আইটি ইনস্টিটিউট বিভিন্ন কোর্সেৱ ওপর বিভিন্ন ধরনের অফার প্রদান করে থাকে। এক্সটেন্ড আইটি ইন্সটিটিউট গ্রাফিক্স ডিজাইন ওয়েব ডিজাইন ওয়েব ডেভলপমেন্ট ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ডিজিটাল মার্কেটিং  ভিডিও এডিটিং এর উপর ট্রেনিং প্রদান করে থাকে।

৬। CodersTrust। কোডার ট্রাস্টঃ আপনি যদি কোডিং শিখতে চান সেক্ষেত্রে "কোডার ট্রাস্ট" নামের এই আইটি প্রতিষ্ঠানটি থেকে শিখতে পারেন। এই আইটি সেন্টারটি মূলত কোডিং সংক্রান্ত কোর্সগুলো করিয়ে থাকে। 

৭। Nebulous IT। নেবুলাস আইটিঃ নেবুলাস আইটি নামের আরেকটি আইটি সেন্টার রয়েছে। যেই আইটি সেন্টারটি বিভিন্ন ধরনের অনলাইন ভিত্তিক কোর্স অফার করে থাকে। অনেকেই নেবুলাস আইটি থেকেও ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে।

৮। DUSRA Soft institute। ডিইউএসআরএ সফট ইনস্টিটিউটঃ DUSRA Soft বাংলাদেশের একটি অন্যতম আইটি প্রশিক্ষণ এবং সফটওয়্যার ডেভলপমেন্ট কোম্পানির যেটি কিনা 2010 সাল থেকে কাজ শুরু করেছে। দুসরা সফট ওয়েব ডিজাইন ওয়েব ডেভলপমেন্ট ওয়েব এপ্লিকেশন ডেভেলপমেন্ট অফ ডেভলপমেন্ট এসইও এবং ডিজিটাল মার্কেটিং এর উপর বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে থাকে। 

৯। Softech IT।সফটেক আইটিঃ সফটেক আইটি বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স পরিচালনা করে আসছে। অনেকেই এই প্রতিষ্ঠানটি থেকেও ফ্রিল্যান্সিং কোর্স করে থাকে। তবে এ এই প্রতিষ্ঠানটির সফটওয়্যার ডেভেলপমেন্ট বিষয়ক প্রশিক্ষণ জনপ্রিয়। 

১০। Advance IT Center। অ্যাডভান্স আইটি সেন্টারঃ ঢাকায় অবস্থিত যতগুলো আইটি সেন্টার রয়েছে তার মধ্য থেকে একটি অ্যাডভান্স আইটি সেন্টার। এই আইটি সেন্টার টি ও বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কোর্স অফার করে। 

১১। BITM IT। বিআইটিএম আইটিঃ বাংলাদেশের একমাত্র জাতীয় পর্যায়ে সফটওয়্যার নির্মাতা প্রথম সংগঠন হচ্ছে বিআইটিএম। বি আই টি এম এর সম্পূর্ণ নাম হচ্ছে বেসিস ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট। এই ইনস্টিটিউট পার্টি প্রতিষ্ঠিত হয়েছিল আইটি সেক্টরে বিশ্বমানের হওয়ার সম্ভাবনা নিয়ে। বিআইটিএম প্রতিষ্ঠান্ রয়েছে 200 জনেরও বেশি প্রশিক্ষক। এছাড়াও নিয়মিত প্রোগ্রামের ভিত্তিতে আপনি বৃত্তি মাধ্যমে একটি বিনামূল্যে কোর্স পেতে পারেন। বিআইটিএম বিভিন্ন ধরনের কোর্স অফার করে থাকে।

১২। Best IT institute। বেস্ট আইটি ইনস্টিটিউটঃ ঢাকায় অবস্থিত আরেকটি আইটি সেন্টার হল বেস্ট আইটি ইন্সটিটিউট। এই আইটি সেন্টারটির মাধ্যমেও অনেকেই ফ্রিল্যান্সিং ভিত্তিক বিভিন্ন ধরনের কোর্স করিয়ে থাকে।বর্তমানে অনেক তরুণ তরুণী এবং শিক্ষার্থীরা বেস্ট আইটি ইনস্টিটিউট থেকে আইটি বিষয়ক প্রশিক্ষণ করে থাকে। 

১৩। New Horizons Computer Learning Centers of Bangladesh। নিউ হরাইজন কম্পিউটার লার্নিং সেন্টার অব বাংলাদেশঃ নিউ হরাইজন নামের আরেকটি আইটি প্রতিষ্ঠান রয়েছে। যারা বিভিন্ন আইটি বিষয়ক কোর্স, এবং ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স পরিচালনা করে থাকে। তবে কম্পিউটারের বেসিক বিষয়গুলো সম্পর্কে এই প্রতিষ্ঠানটি কোর্সগুলো মোটামুটি ভালো। 

১৪। Matrix IT। ম্যাট্রিক্স আইটিঃ বাংলাদেশের সেরা আইটি ট্রেনিং সেন্টারের তালিকা তালিকার সবশেষে যে  আইটি সেন্টারটির নাম উল্লেখ করা হবে সেটি হল ম্যাট্রিক্স আইটি। মেট্রিক্স আইটি ও অন্যান্য আইটি ট্রেনিং সেন্টার গুলোর মত বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং বিষয়ক কোর্স পরিচালনা করে আসছে। 

১৫। IT Bari। আইটি বাড়িঃ ফ্রিল্যান্সিং শেখার জন্য বাংলাদেশের জনপ্রিয় আরেকটি আইটি প্রশিক্ষণ প্রতিষ্ঠান হচ্ছে আইটি বাড়ি। আইটি বাড়ি একটি অন্যতম জনপ্রিয় ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার। তারা সাশ্রয়ী মূল্যে ভালোমানের ফ্রিল্যান্সিং কোর্স অফার করে থাকে। তাদের সম্পর্কে আরো ভালোভাবে জানতে তাদের ফেসবুক পেইজ  এবং ওয়েবসাইট ভিজিট করতে পারেন। তাদের স্টুডেন্টদের সফলতার গল্প দেখতে পাবেন।

তাহলে আশা করছি এতক্ষণে আপনি বাংলাদেশে সেরা ১৫ টি আইডি ট্রেনিং সম্পর্কে বিস্তারিত জেনেছেন। এমনকি বাংলাদেশের সেরা আইটি সেন্টারগুলো সম্পর্কে জানার পর আপনি আপনার পছন্দমত একটি আইটি সেন্টার সিলেক্ট করে ফেলেছেন। এখন আপনি চাইলে সেই আইটি সেন্টারটিতে গিয়ে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার করতে পারেন। 

আইটি ট্রেনিং সেন্টারের কোর্স ফি কত

আইটি ট্রেনিং সেন্টার কোর্স ফি কত হয় এই ধরনের প্রশ্নে জবাবে আমরা বিভিন্ন ধরনের উত্তর দিয়ে থাকি যার মধ্যে নিম্ন কিছু উদাহরণ উল্লেখিত করা হলো। যে উদাহরণ গুলোর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আইটি ট্রেনিং সেন্টারের কোর্স ফি সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো। নিম্নে দেয়া সমস্ত তথ্য গুলো ভালোভাবে পড়ে নিলেই বুঝতে পারবেন আইটি ট্রেনিং সেন্টারে কোর্স ফি কত হয়।

সকল আইটি সেন্টার এর কোর্স ফি এক নয়। আইটি সেন্টার গুলোর কোর্স ফি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। কোর্সের মান এবং কার্যকারিতার উপরে  কোর্স ফি ভিন্ন হয়ে থাকে। বাংলাদেশের ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল আইটি ট্রেনিং সেন্টারের মান এক নয়। আর এ কারণেই সকল আইটি ট্রেনিং সেন্টারের পক্ষে একই ধরনের ফি গ্রহণ করা সম্ভব নয়। 

এছাড়া আইটি সেন্টার এর কোর্সের ফি কত হবে, এর কোন নিয়ম নীতি নেই, বা কোর্স ফির স্ট্যান্ডার্ড কোন মান নেই। আইটি সেন্টার গুলো তাদের নিজেদের মতো করে কোর্স ফি নির্ধারণ করে থাকে। আর তাই আইটি সেন্টারগুলোর কোর্স ফি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। 

বাংলাদেশের যে সকল প্রতিষ্ঠিত আইটি সেন্টার রয়েছে সেগুলোর ফ্রি অন্যান্য আইটি ট্রেনিং সেন্টারের চেয়ে কিছুটা বেশি হয়ে থাকে। তবে প্রসিদ্ধ আইটি সেন্টার গুলোর কোর্স ফি বেশি হলেও বিশ্বস্ততার কারণে অনেকেই এই আইটি সেন্টারগুলোতে কোর্স করতে পছন্দ করে থাকেন।

আরো পড়ুনঃ রাজশাহী সেরা কয়েকটি  আইটি ট্রেনিং সেন্টার 

এতোটুক পড়ার মাধ্যমে বুঝতে পেরেছেন আইটি ট্রেনিং সেন্টার গুলোতে কোর্স ফি সম্পর্কে বা ট্রেনিং সেন্টারগুলোতে কি ধরনের ফ্যাসিলিটির রয়েছে অথবা কোন ট্রেনিং সেন্টার গুলোতে কেমন ধরনের চার্জ করা হয় সেই সম্পর্কে বিস্তারিত তথ্যগুলো পেয়ে নিয়েছেন।

শেষ কথা-বাংলাদেশে সেরা আইটি ট্রেনিং সেন্টার

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়লেন সেই পোস্টটি ছিল বাংলাদেশের সেরা ১৫ টি আইটি ট্রেনিং সেন্টার বা ফ্রিল্যান্সিং সেন্টার গুলো সম্পর্কে। আশা করছি পোস্টিং মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে বাংলাদেশের সেরা আইটি সেন্টার গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এমনকি আপনি জানতে পেরেছেন বাংলাদেশের মধ্যে কোন আইটি সেন্টার গুলো সবচেয়ে সেরা। এখন আপনি আপনার পছন্দ মতো সেরা আইটি সেন্টারে ফ্রিল্যান্সিং শিখতে পারেন।

এখন যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোষ্টের মধ্যে আপনার প্রয়োজনের সমস্ত তথ্য উপস্থাপন করতে সক্ষম হয়েছি, তাহলে অবশ্যই আমাদের এই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এমন কি আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে অথবা আপনার ফেসবুক আইডিতেও শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে বাংলাদেশের সেরা ১৫টি আইটি ট্রেনিং সেন্টার সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এই ধরনের আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪