OrdinaryITPostAd

দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ - দোয়া মাসুরা কখন পড়তে হয়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি কুরআনের একটি গুরুত্বপূর্ণ দোয়া সম্পর্কে।

dua ma sura

যে সূরাটি আপনি নিয়মিত পাঠ করার মাধ্যমে অনেক নেকি অর্জন করতে পারবেন। এমনকি এই সূরাটি আমাদের প্রত্যেক ওয়াক্ত নামাজে পড়তে হয়। আর এই সূরাটির নাম হচ্ছে দোয়া মাসুরা। আর আমরা এই পোষ্টির মধ্যে দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থসহ বিস্তারিত আলোচনা করেছি।

পোস্ট সূচীপত্রঃ দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ এবং দোয়া মাসুরা কখন পড়তে হয়

দোয়া মাসুরা সম্পর্কে কিছু উক্তি

দোয়া মাসুরা এটি কোরআনের একটি গুরুত্বপূর্ণ দোয়া কারণ এই দোয়াটি প্রত্যেক রাকাত নামাজে পড়তে হয়। এই দোয়াটি হাদিসে বর্ণিত রয়েছে এমনকি এই দোয়াটিকে নামাজের প্রত্যেক রাকাতে পড়তে বলা হয়েছে। তাই আমরা এই দোয়াটি খুবই গুরুত্বসহকারে এবং মনোযোগ দিয়ে পড়ে মুখস্ত করব এবং প্রত্যেক রাকাতে নামাজে পড়বো। কারণ এই দোয়াটি প্রত্যেক রাকাত নামাজে পড়া আবশ্যক। যেহেতু আমরা এটি হাদিসে পেয়েছি সেহেতু আমাদের প্রত্যেকের এই দোয়াটি মুখস্থ করে রাখা অত্যন্ত জরুরি।

দোয়া মাসুরা কখন পড়তে হয়

আপনি যদি না জেনে থাকেন যে এই দোয়া মাসুরা নামাজে কোন অবস্থানে পড়তে হয় তাহলে আজকের এই পোস্টে আপনার জন্য বা এতোটুকু জানার জন্য এই সম্পূর্ণ পোস্টটি পড়ুন। এখন আপনাকে জানানো হবে দোয়া মাসুরা নামাজের কোন অবস্থানে পাঠ করতে হয়। দোয়া মাসুরা নামাজের জন্য খুবই একটি গুরুত্বপূর্ণ দোয়া। আর এই দোয়াটি "নামাজের শেষ বৈঠকে পাঠ করতে হয়"

অর্থাৎ আপনি যখন দুই রাকাত নামাজ পড়বেন তখন আপনার শেষ বৈঠক হবে দ্বিতীয় রাকাতেই বৈঠকে বসার পর আপনি আত্তাহিয়াতু এরপর দুরুদ শরীফ তারপর আপনি এই দোয়া মাসুরাটি পাঠ করবেন। আবার আপনি যখন চার রাকাত নামাজ আদায় করবেন তখন প্রথম দুই রাকাতের পর প্রথম যে বৈঠক হবে সে বৈঠকে আপনি শুধু আত্তাহিয়াতু পাঠ করবেন এবং পরের দুই রাকাতের শেষ বৈঠকে আপনি আত্তাহিয়াতু দরুদ শরীফ এবং তার সাথে এই দোয়া মাসুরাটি পাঠ করবেন।

এতক্ষণে আশা করছি জানতে পেরেছেন দোয়া মাসুরা কখন বা নামাজের কোন অবস্থানে পাঠ করতে হয়। আশা করছি এখন আপনি নামাজ পড়তে গিয়ে এই দোয়াটি কোথায় পার্ক করতে হয় এই সম্পর্কে জেনে গেছেন এমনকি প্রত্যেক রাকাত নামাজে এই দোয়াটি পাঠ করবেন সঠিক অবস্থানে। 

দোয়া মাসুর আরবি উচ্চারণঃ

اللَّهُمْ أَنِّي ظَلَمْتُ نَفْسِي ظُلْمًا كَثِيرًا وَلَا يَغْفِرُ الذُّنُوبَ إِلَّا أَنْتَ فَاغْفِرْ لِي مَغْفِرَةً مِّنْ عِنْدِكَ وَارْحَمْنِي أَنَّكَ أَنْتَ الْغَفُورُ الرَّحِيمَ

দোয়া মাসুর বাংলা উচ্চারণঃ

আল্লাহুম্মা ইন্নী যলামতু নাফসী যুলমান কাসীরা। ওয়া লা ইয়াগ ফিরুয যুনুবা ইল্লা আনতা ফাক্ষির লী। মাগফিরাতাম মিন ইনদিকস্। ওয়ার হামনী। ইন্নাকা আনতাল গাফুরুর রাহিম।

dua-ma-sura

দোয়া মাসুর ইংরেজি উচ্চারণঃ

Allahumma inni jalamtu nafsi zulman kasira. Wa la yag firuz junuba illa anta fakshir li. Magfiratam Min Indics. War hamni. Innaka Antal Gafurur Rahim.

দোয়া মাসুর বাংলা অর্থঃ

হে আল্লাহ্! আমি আমার নিজ আত্মার উপর বড়ই অত্যাচার করেছি, গুনাহ মাফকারী একমাত্র আপনিই; অতএব আপনি আপনা হতেই আমাকে সম্পূর্ণ ক্ষমা করুন এবং আমার প্রতি দয়া করুন। নিশ্চয়ই আপনি ক্ষমাশীল দয়ালু।

দোয়া মাসুর ইংরেজি অনুবাদঃ

0' Allah! I have tormented myself much. There is none but you to forgive the sins. Therefore you forgive all of my sins. And have pity on me! Certainly you are the Great Forgiver and Benevolent.

শেষ কথা

আপনি হয়তো আমাদের লেখা এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়েছেন এবং আপনার দোয়া মাসুরা বাংলা উচ্চারণ এবং এর অর্থ সহ এছাড়াও দোয়া মাসুরা কখন পড়তে হয় এই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণাগুলো আপনি পেয়ে গেছেন। এমনকি এই দোয়া মাসুরার বাংলা ইংরেজি অর্থ অনুবাদ সম্পর্কেও জানা গেছেন।

এখন যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোস্টের মধ্যে আপনার প্রয়োজনে সমস্ত তথ্যগুলো উপস্থাপন করতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই আমাদের পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন কারণ তারা এই পোস্টটি পড়ার মাধ্যমে দোয়া মাসুরা বাংলা উচ্চারণ ও অর্থ এবং দোয়া মাসুরা কখন পড়তে হয় জানতে পারবে। এমনকি এ ধরনের আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪