OrdinaryITPostAd

সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ - সাদা স্রাবের প্রধান কারণ

প্রিয় পাঠক, আপনাদের মাঝে অনেকে আছেন যারা সাদা স্রাব নিয়ে বেশ চিন্তিত হয়ে পড়েন। সাদা স্রাব স্বাভাবিক একটি বিষয়। এটি নিয়ে চিন্তা করার কোন দরকার নেই। কারণ সাদা স্রাব প্রাকৃতিক নিয়মে হয়ে থাকে। অনেকের মনে প্রশ্ন আছে সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ বা বা সাদাস্রাব স্বাভাবিক বিষয় কিনা। সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ এ বিষয় নিয়ে আজকের আর্টিকেলটি লেখা। চলুন  তাহলে শুরু করা যাক।

white discharge

যাদের মাঝে সাদা স্রাব নিয়ে অনেক প্রশ্ন ঘুরাঘুরি করে তাদের জন্য আজকের এ আর্টিকেল। আপনি যদি আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন, তাহলে আশা করি আপনার মধ্যে ঘুরতে থাকা সকল প্রশ্নের সমাধান পেয়ে যাবেন। কারণ এখানে বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করা হবে। চলুন বেশি কথা না বলে মূল কথায় যাওয়া যাক। সম্পূর্ণ পোস্টটি পড়ার অনুরোধ রইলো। আপনি যদি সম্পূর্ণ পোস্ট করেন তাহলেই আমার লেখা সার্থক হবে।

সূচিপত্রঃ সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ 

সাদা স্রাব কি

লিউকোরিয়া বা সাদা স্রাব বিষয় টা হচ্ছে নারীদের বিষয়ে একটি সমস্যা। স্বাভাবিক ভাবে এটির কোনো চিকিৎসার প্রয়োজন হয় না। তবে এটি যদি প্রচুর পরিমাণে হয়,রক্তের দাগ দেখা দেয়, দুর্গন্ধ যুক্ত যদি হয়,স্বভাবিক রং এর যদি না হয় তবে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখতে হবে। সাধারণ ভাবে বলতে গেলে স্বাভাবিক স্রাব মূলত পাতলা ও সামান্য চটচটে হয়ে থাকে।

আরো পড়ুনঃ প্রেগন্যান্সি টেস্ট করার ঘরোয়া পদ্ধতি গুলো জেনে নিন

যা দেখতে সর্দির মতো হয়ে থাকে। সাধারণ ভাবে সাদা স্রাবের পরিমাণ ডিম্বস্ফূটন এবং মানসিক চাপ এর বৃদ্ধি হলে মাসির এর তারতম্য হয়ে থাকে।এটি স্বাভাবিক শারীরবৃত্তীয় ও বয়ঃসন্ধিকালে রক্ত বেড়ে যায় ফলে নিঃসরণ ও বেশি হয়ে যায়। যৌন আবেগের ফলে, গর্ভাবস্থায়, শরীরের রাসায়নিক ভারসাম্য বজায় রাখতে এবং যোনির কোষ গুলোকে ভালো রাখতে ইস্ট্রজেন হরমোনের কারণে সাদা স্রাব হয়ে থাকে।

সাদা স্রাবের প্রধান কারণ

সাদা স্রাব মূলত নারীদের একটি সাধারণ ও স্বাভাবিক প্রক্রিয়া। এটি যোনি থেকে নির্গত হয়ে থাকে।নারীর মাসিক এর উপর নির্ভর করে সেই নারীর স্বাভাবিক স্রাব, রং, পরিমাণ ও এর ঘনত্ব‌। স্রাব মূলত স্বচ্ছ ও তরল হয়।  স্রাব যোনিকে আদ্র ও পিচ্ছিল রাখতে সাহায্য করে। তার সাথে সাথে যৌনিকে জীবাণুর সংক্রমণ থেকে বাধা প্রদান করে। সাদা স্রাবের মূল কারণ হচ্ছে যোনিকে আদ্র রাখার জন্য এটি প্রাকৃতিক নিয়মে হয়। এর সাধারণ কোনো চিকিৎসার প্রয়োজন হয় না। এটি মাসিক এর উপর নির্ভর করে তার রং ও পরিমাণ।

সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ

সাদা স্রাব হয় বয়ঃসন্ধিকালে, গর্ভাবস্থায় থাকা সময়ে,যৌন মিলনের সময়,যৌন আবেগের ফলেও নারীদের শরীর থেকে সাদা স্রাব নির্গমন হয়ে থাকে। সাধারণ ভাবে একজন নারীর ১ম মাসিক হওয়ার সময়কাল থেকে যোনি পথ দিয়ে স্রাব নির্গত হতে শুরু করে। এটি চলতে থাকে মেনোপজ পর্যন্ত আর এটাই হলো সাদা স্রাব। তাই বলা যায় সাদা স্রাব একদিন দিয়ে প্রেগন্যান্সির লক্ষণ। এতে কোনো সন্দেহ নেই।  এটি হওয়ার মূল কারণ হচ্ছে যোনি পথকে আদ্র রাখা।

আরো পড়ুনঃ মিলনের কত দিন পর প্রেগন্যান্সি টেস্ট করতে হয় জেনে নিন

যোনি পথ যখন অপরিষ্কার থাকে তখন মূলত সাদা স্রাবের ফলে যোনি পথটি পরিষ্কার হয়ে যায়। গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তন এর ফলে সাদা স্রাব কমবেশি হয়ে থাকে। এতে ভয় পাওয়ার কোনো কারণ নেই। সাদা স্রাব তীব্র গন্ধ সৃষ্টির কারন হতে পারে। এটি যদি সাদা রঙের ও দূর্গন্ধ মুক্ত হয় সেক্ষেত্রে কোনো সমস্যা হয় না। বিভিন্ন ধরনের সংক্রামনের কারনে রং এর পরিবর্তন ও দূর্গন্ধ বেশি হতে পারে।  মেয়ের যোনি পথে চুলকানি ও জ্বালাপোড়া হতে পারে তাই সাদা স্রাব এর সম্পর্কে সতর্ক থাকা উচিত।

কোন অবস্থায় সাদা স্রাব স্বাভাবিক

বর্তমান সময়ে অনেক নারীরা একটা প্রশ্ন করে যোনি থেকে সাদা স্রাব নিয়ে। এটি স্বাভাবিক কি না। কোন সময়ে স্বাভাবিক তা জানতে চাই। চলুন দেখি নিই কোন অবস্থায় সাদা স্রাব স্বাভাবিক। সাদা স্রাব কিছু পরিস্থিতি তে স্বাভাবিক হয় আবার কিছু সময়ে স্বাস্থের জন্য খারাপ হতে পারে। মেয়েদের ১ম ঋতুচক্রের পরে সাদা স্রাব হওয়া শুরু হয়। এটি যদি মাসিক বা পিরিয়ড এর আগে ও পরে প্রতি মাসে ঘটে তবে এটি স্বাভাবিক হিসেবে ধরা হয়।

সাদা স্রাব কম বেশি হয়ে থাকে যেমন গর্ভাবস্থায়, হরমোনের পরিবর্তন এর কারনে যৌন মিলনের ফলে সাদা স্রাব এর পরিমাণ কম বেশি হয়। তাছাড়া রঙের পরিবর্তন ও দেখা দিতে পারে। আপনার স্রাব যদি ঠিক থাকে তবে সমস্যা নাই। তবে সংক্রমণ এর কারনেও হতে পারে। এটির পরিমাণ বেশি হলে মেয়েদের যোনি পথে চুলকানি বা জ্বালাপোড়া সমস্যা দেখা দেয়।

সাদা স্রাবের কারণ 

বিভিন্ন কারনে নারীদের যোনিপথ দিয়ে সাদা স্রাব নির্গত হয়। চলুন দেখে নিয়ে সাদাস্রাবের কারণগুলো।

  • যোনিপথ সঠিকভাবে পরিষ্কার না রাখা
  • ঘন ঘন গর্ভপাতের ফলে
  • যৌন সম্পর্কের কারণে
  • একটি নতুন পুরুষের সাথে সহবাসে লিপ্ত হলে
  • শরীরে পুষ্টি ও ভিটামিনের অভাবে
  • মাসিক চক্রের মাধ্যমে হরমোনের পরিবর্তন হলে
  • অনিয়মিত রক্তপাত বা দাগ
  • এন্টিবায়োটিক বা স্টেরয়েড এর ব্যবহারের ফলে

গর্ভাবস্থায় সাদা স্রাব আসলে কি

গর্ভবতী হওয়ার লক্ষণ গুলোর মধ্যে সাদাস্রাব একটি লক্ষণ। এটি বোঝার আগে আমাদের বুঝতে হবে গর্ব অবস্থায় সাতাশরাফ কি। গর্ভাবস্থায় যোনি থেকে সাদা পাতলা ও হালকা গন্ধযুক্ত লিকোরিয়া বেরোতে দেখা যায়। যৌনি স্রাব এর বৃদ্ধি গর্ভাবস্থার প্রাথমিক লক্ষণ। সাদাস্রাব মূলত গর্ভাবস্থায় চলতে থাকে। গর্ভাবস্থার সময় শেষের দিকে বা শেষের সপ্তাহে রামের মধ্যে মোটা শ্লেষ্মা অংশ দেখা যায়। যা সন্তান প্রসবের ইঙ্গিত। তাই বলা যেতে পারে গর্ভাবস্থার লক্ষণের মধ্যে সাদাস্রাবণ্যতম।

গর্ভাবস্থায় সাদা স্রাব নির্গত হওয়া কি স্বাভাবিক

আপনি যদি গর্ভবতী হন তাহলে সাদাস্রাব নির্গত হওয়া খুবই স্বাভাবিক একটি বিষয়। অন্য সময়ের চেয়ে গর্ভাবস্থায়ী সাদাস্রাবের পরিমাণ বেশি হয়ে থাকে। গর্ভাবস্থায় জরায়ুর মুখ নরম হয়ে যায়। যার ফলে সাদাস্রাব এর পরিমাণ বৃদ্ধি পায়। গর্ব অবস্থায় শেষের দিকে সাদাস্রাবের পরিমাণ অনেক বেশি বেড়ে যায়। এটি কোন চিন্তার বিষয় না এ সময় বেশি সাদা স্রাব হওয়া স্বাভাবিক একটি বিষয়। যদিও গর্ভাবস্থায় সাদা স্রাব হওয়া স্বাভাবিক তারপরও সকল নারীদের উচিত সাদাস্রাবের নজর রাখে বিশেষ কোনো পরিবর্তন দেখা দিলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

স্রাব নির্গত হওয়ার ব্যাপারে কি করা যেতে পারে

গর্ভ অবস্থায় সাদা স্রাব স্বাভাবিক একটি বিষয়। আপনি এটি বন্ধ করতে পারবেন না যদি ইনফেকশন না হয়ে থাকে। এটি মূলত প্রাকৃতিক নিয়মে হয়ে থাকে। আপনি চাইলে নিম্নোক্ত বিষয়গুলো অবলম্বন করে যৌনাঙ্গ পরিষ্কার রূপ মুক্ত রাখতে পারেন।

  • গোসল করার ক্ষেত্রে শাওয়ার নেওয়ার চেষ্টা করবেন।

  • গোসলের পর পর যৌনাঙ্গ ভালোভাবে পরিষ্কার ও শুষ্ক রাখতে হবে।

  • পরিষ্কার করার সময় চেষ্টা করবেন সামনে থেকে পেছনের দিকে মুছতে।

আরো পড়ুনঃ মাসিক মিস হওয়ার কত দিন পর প্রেগন্যান্ট বোঝা যায়

  • বায়ু চলাচল ও আদ্রতা শুষে নেওয়ার জন্য সুতি কাপড় ব্যবহার করবেন।

  • যত সম্ভব টাইট জামাকাপড় এড়িয়ে চলতে হবে।

  • Douche ব্যবহার না করাই ভালো। Douche ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখুন।

শেষ কথা - সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ 

এতক্ষণ যে পোস্টটি আপনি ধৈর্য সহকারে এমনকি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ এই সম্পর্কে। আশা করি আমাদের এই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ এই সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমাদের আজকের এই পোষ্টের মধ্যে আপনার প্রশ্নের সমস্ত উত্তর গুলো আমরা দিতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক আইডিতে এমন কি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে সাদা স্রাব কি প্রেগন্যান্সির লক্ষণ এই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণাগুলো পেয়ে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি আপনি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪