OrdinaryITPostAd

ধনে পাতার উপকারিতা ও অপকারিতা - ধনে পাতা খাওয়ার নিয়ম

আমাদের মাঝে সবাই হয়তো ধনেপাতা সম্পর্কে জানেন। কিন্তু অনেকেই ধনে পাতার সম্পূর্ণ ধারণা রাখেন না। তাই আজকে ধরে পাতা সম্পর্কে সম্পূর্ণ আলোচনা করব। চেষ্টা করব অজানা তথ্যগুলো জানানোর। তাই ধনেপাতা সম্পর্কে জানতে ও ধনে পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

coriander leaves

ধনেপাতা আমাদের প্রতিদিন কোনা কোনায় কাজে আসে।কিন্তু আমরা ধনেপাতার সম্পূর্ণ তথ্য জানিনা। এর সম্পর্কে বিস্তারিত জানিনা তাই আজকে সম্পূর্ণ আলোচনা করব। চলুন আরদেরি না করে শুরু করা যাক।

পোস্ট সূচিপত্র ঃধনে পাতার উপকারিতা ও অপকারিতা এবং ধনে পাতা খাওয়ার নিয়ম 

ধনে পাতা কি

ধনে পাতা যাকে আমরা অনেকেই বলে থাকি ধনিয়া পাতা। আমরা অনেকে ধনেপাতার সাথে পরিচিত। হয় তো অনেকে পরিচিত নাও থাকতে পারে। তাই সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করব। ধনেপাতা হচ্ছে একটি সুগন্ধি জাতীয় ঔষধি গাছ। এটি একবর্ষজিবি উদ্ভিদ। ধনে পাতা প্রায় সকল স্থানে হলেও এর স্থানীয় কিছু দেশ রয়েছে। তার মধ্যে দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকা দেশের স্থানীয় উদ্ভিদ এটি।

আরো পড়ুনঃ পুদিনা পাতা খাওয়ার উপকারিতা

ধনেপাতা থেকে তেল বের করা হয় যা সুগন্ধিতে, মদে এবং কি ওষুধে ব্যবহার করা হয়ে থাকে। এটি খাবারের মসলা হিসেবে প্রায় সবাই ব্যবহার করে থাকে। ধনেপাতা চাটনি ও মসলা হিসেবে ব্যবহার করা হয়। যা চালাতে ব্যবহার করতে দেখা যায়। এটি বীরুৎ জাতীয় একটি তৃণ। ধনেপাতার পাতাগুলো ছোট সবুজ ও মসৃণ হয়। যার অনেক ডালপালা বের হয়। এর ফুল গুলো সাদা রঙের হয়ে থাকে। আর ফুল থেকে হয় ফল। ধনেপাতার ফল রান্নাতে ব্যবহার হয়ে থাকে মসলা হিসেবে।

ধনে পাতার উপকারিতা

আমরা বছরে প্রায়ই করো না কোন সময় ধনে পাতা খেয়ে থাকি। অনেকের কাছে এটি প্রিয় আবার অনেকের কাছে এটি অপ্রিয়। যদি আপনি ধনে পাতা খেয়ে থাকেন কিন্তু জানেন না ধনেপাতার উপকার সম্পর্কে , তারা আজকে এই অংশটুকু পড়ে ধনেপাতার উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক ধনেপাতার উপকারিতা গুলো কি কি।

১. কোলেস্টেরল কমায় ঃ 

কয়েক ধরনের  কোলেস্টেরল দেহে জন্ম নেয়। তার মধ্যে এক ধরনের কোলেস্টেরল দেহের শিরায়-উপশিরায় বসবাস করে। যা এলডিএল নামে পরিচিত। এটি দেহের শিরায় জমে হৃদপিন্ডে রক্ত চলাচল করতে বাধা প্রদান করে। যার ফলে হার্টঅ্যাটাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর এই এলডিএল নামক কোলেস্টেরল ধনে পাতা খাওয়ার ফলে ধনে পাতা এটি কে কমিয়ে দেয়। আর নতুন ভালো উপকারী কোলেস্টেরল তৈরি করে। যা শরীরের এইচ ডি এল এর মাত্রা বাড়িয়ে দেয় এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে। ধনে পাতা পাতা রক্ত পরিষ্কার করে থাকে।

২. রূপচর্চায় ধনেপাতা ঃ

আমাদের আশেপাশে জিনারা রূপচর্চা করেন তারা অবশ্যই রূপচর্চার যত উপাদান রয়েছে তার মধ্যে ধনেপাতা রাখেন। কারণে ধনেপাতায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি ,ফসফরাস ও ফ্লোরিন। ধনেপাতার ব্যবহার ফলে ত্বক ও চুলে যে সকল ক্ষয় হয় তা রোধ করে। যাদের কালো দাগ রয়েছে তারা চাইলে প্রতি রাতে ধনে পাতা এবং দুধের সর একসাথে মিশিয়ে ঠোঁটে ব্যবহার করলে দাগ কমে যাওয়ার সম্ভাবনা অনেক অংশে বেড়ে যায়। ধনে পাতায় থাকা বিভিন্ন উপাদান এভাবে শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করে, চুল পড়া থেকে রক্ষা করে।

৩. পাকস্থলীর সমস্যা সমাধান ঃ

ধনেপাতা খেলে শরীর ঠান্ডা হয় ও হজম করতে সাহায্য করে। ধনে পাতা খাওয়ার ফলেপেট ফাঁপা ও পাকস্থলির নানাবিধ সমস্যা দূর করে হজম শক্তি বৃদ্ধি করে দেয়। ধনে পাতা খাওয়ার ফলে পাকস্থলী সবসময়ই ভালো থাকে।

৪. ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে ঃ

হ্যাঁ, আপনি ঠিকই ধরেছেন ধনে পাতা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে থাকে। ধনে পাতা খাওয়ার ফলে রক্তে যে চিনির পরিমাণ বেড়ে যায় তা কমিয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে রাখে। তাই যাদের ডায়াবেটিস রয়েছে তারা চাইলে ধনেপাতা খেয়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারেন।

৫. চুলকানি পচড়া দূর করে ঃ

আপনার শরীর যদি কেটে যায় বা আগে থেকে চুলকানি থেকে থাকে, তাহলে আপনি ধনে পাতা খেয়ে এই সমস্যার সমাধান পেতে পারবেন। যেখানেই চুলকানি রয়েছে সেখানে ধনে পাতার রস লাগালে খুব তাড়াতাড়ি চুলকানি ভালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

৬. দাঁতের রক্ত পড়া বন্ধ ঃ

ধনে পাতার খাওয়ার ফলে যাদের দাঁত থেকে রক্ত পড়ে তারা এই সমস্যার সমাধান পেতে পারবেন। তাই ধনেপাতা চিবিয়ে তার থেকে রস বের করে সেটা দিয়ে যদি দাঁত মাজা হয় তাহলে দাঁতে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে খুব তাড়াতাড়ি। এর পাশাপাশি মাড়ি মজবুত হয়ে যাবে।

৭. হাড় মজবুত করে ঃ

যাদের হাড়ের সমস্যা রয়েছে, তারা নিয়মিত ও পরিমাণমতো ধনেপাতা খেলে হাড় মজবুত হবে। হাড় মজবুত করতে ধনেপাতার অবদান অনেক। তাই যাদের এই সমস্যা তারা নিয়মিত ধনেপাতা খেলে সমস্যার সমাধান হয়ে যাবে।

উপরোক্ত বিষয়গুলো ছাড়াও আরো বেশ কিছু উপকারিতা রয়েছে ধনে পাতা খাওয়ার ফলে। যেমন বাতের ব্যথা উপশম করে, চোখে রোগ নিরাময় করে থাকে, রক্ত বন্ধ করে, মুখের রুচি বাড়ায়, মস্তিষ্কের রোগ নিরাময় ইত্যাদি করে। তাই আমাদের উচিত ধনে পাতা নিয়মিত ও পরিমাণমতো খাওয়া।

ধনে পাতার অপকারিতা

সবকিছুর একটি বিপরীত প্রতিক্রিয়া রয়েছে। ঠিক তেমনি ধনে পাতা যেমন অনেক অনেক উপকার করে তেমনি এর পার্শ্ব প্রতিক্রিয়া বা অপকারিতা রয়েছে। যদিও ধনে পাতার ফলে খাবারের সুদৃদ্ধি হয়, বিভিন্ন রোগ নিরাময় করে ঠিক তেমনি এর বেশ কিছু অপকারিতা রয়েছে। তাহলে চলুন সেগুলো আস্তে আস্তে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ লেবুর উপকারিতা ও অপকারিতা

১. পেট খারাপ ঃ

যারা কিছু খেলেই তাদের পেট ফেঁপে যায়, ফুলে যায়, ব্যথা ইত্যাদি হয় তাদের ক্ষেত্রে ধনেপাতা একটু হলেও ক্ষতি ডেকে আনে। কারণ বেশি পরিমাণে ধনেপাতা খেলে শরীরের হজম শক্তিতে সমস্যা তৈরি করবে। তাই সব কিছু কম খাওয়া ভালো। কোন কিছুই অতিরিক্ত ভালো না। আমাদের উচিত সপ্তাহে ২০০ গ্রামের বেশি ধনেপাতা না খাওয়া। এর বেশি খেলে আমাদের বিভিন্ন পেটে ব্যথা, গ্যাস, বমি হওয়া ইত্যাদি রোগ দেখা দিতে পারে।

২. লিভারের ক্ষতি করে ঃ

অতিরিক্ত কোন কিছুই ভালো না, তেমনি পরিমানের চেয়ে বেশি ধনেপাতা খেলে লিভারের ক্ষতি হওয়ার চান্স বেড়ে যায়। আর ধনেপাতায় থাকে অ্যান্টি অক্সিডেন্ট যা সাধারণত লিভারের ক্ষতিকর থাকে।

৩. শ্বাসকষ্ট বাড়িয়ে দেয় ঃ 

আমাদের শরীরের যদি আগে থেকে শ্বাসকষ্ট থেকে থাকে তাহলে ডাক্তাররা ধনেপাতা খাওয়া থেকে নিষেধ করেন। ধনে পাতা খাওয়ার ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা সৃষ্টি হয়। এবং ফুসফুসে অ্যাজমার সমস্যা দেখা যায়।

৪. বুকে ব্যথা করে ঃ

অতিরিক্ত ধনেপাতা খাওয়ার ফলে পেটে ব্যথার মতো জটিল সমস্যা দেখা দেয়। যা অস্বস্তিকর ব্যথায় রূপান্তরিত হয়। তাই এটি থেকে দূরে থাকার জন্য ধনেপাতা অতিরিক্ত খাওয়া থেকে বিরত থাকতে হবে।

৫. এলার্জির সমস্যা সৃষ্টি ঃ

আমাদের শরীরে আইজিই নামক অ্যান্টি বডি থাকে যা ধনেপাতা খাওয়ার ফলে সৃষ্টি হয়। যা বিভিন্ন রাসায়নিক উপাদানকে সমানভাবে বহন করে থাকে। এবং এটি এলার্জির আকার ধারণ করে। পরে আবার ফুলে যায়, জ্বালাপোড়া করে, চুলকানি ইত্যাদি হয়ে থাকে।

উপরোক্ত অপকারিতা গুলো ছাড়াও আরও বেশ কিছু অপকারিতা রয়েছে ধনেপাতার। সেগুলো হচ্ছে ভ্রুনের ক্ষতি করে, মুখ ব্যথা করে, ত্বকের সংবেদনশীল ব্যথা সৃষ্টি করে, শ্বাসক বাড়ানোর মতো রোগ সৃষ্টি করে।

ধনে পাতার গুণাগুণ

আমরা যারা ধনে পাতা খেয়ে থাকি তারা হয়তো অনেকেই জানিনা ধনেপাতার গুনাগুন সম্পর্কে। তাই আজকে ধনে পাতার গুনাগুন গুলো জানিয়ে দেবো। চলুন জেনে নেওয়া যাক।

  • পেটের সমস্যা দূর করে
  • হজম শক্তি বৃদ্ধি করতে কাজ করে
  • ধনেপাতা তে থাকা ইনফ্লেমেটরি উপাদান বাদব্যথা কমায়
  • চুল ওঠা, ত্বকের ক্ষয় এবং খুশকির সমস্যা দূর করে থাকে

ধনে পাতা খাওয়ার নিয়ম

সাধারণত ধনেপাতা রান্নার কাজে ব্যবহার হলেও এর পাশাপাশি বিভিন্নভাবে ধনেপাতার খাওয়ার নিয়ম রয়েছে। বর্তমান সময়ে ধনে পাতা দিয়ে বিভিন্ন প্রকার ভর্তা করা হয়। এমনকি ধনেপাতার ভর্তাও করা হয়ে থাকে। পাতা চাটনিতে দেওয়া হয়ে থাকে। 

আরো পড়ুনঃ শসা খাওয়ার অপকারিতা

কোন কোন জায়গায় ধনেপাতার পরোটা করা হয় যা খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। আর ধনেপাতা থেকে যে সাদা ফুল হয় তার থেকে যে ফল বের হয় তা দিয়ে রান্নার কাজে ব্যবহার করা হয়। উপরের আলোচনায় যে মাধ্যমগুলো বলা হয়েছে এভাবে ধনেপাতা খাওয়ার নিয়ম রয়েছে। আশা করি আপনি বুঝতে পেরেছেন।

শেষ কথা ঃ ধনে পাতার উপকারিতা ও অপকারিতা এবং ধনে পাতা খাওয়ার নিয়ম

আপনারা যারা এতক্ষন পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন তাদেরকে অনেক অনেক ধন্যবাদ ও অভিনন্দন। আপনি সম্পূর্ণ বৃষ্টির পরের মাধ্যমে আপনার সমস্যার সমাধান খুঁজে পেয়েছেন এবং আমরা এর জন্য খুবই আনন্দিত। আপনাদের উপকারের জন্যই আমরা প্রতিনিয়ত কাজ করে চলেছি। আপনি যদি পোস্টটি পড়ে সন্তুষ্ট প্রকাশ করেন তাহলে অবশ্যই একটি কমেন্ট করে আমাদের জানিয়ে দিতে পারেন। এরকম বিভিন্ন প্রয়োজনীয় অজানা তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটির প্রতি দিন ভিজিট করুন। আবারো ধন্যবাদ সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য। আসসালামুয়ালাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪