OrdinaryITPostAd

সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ এবং অর্থ

প্রিয় পাঠক, আজকের এই আর্টিকেলটি সূরা ফালাক সম্পর্কে। এই ব্লগ পোস্ট বা আর্টিকেলের মধ্যে সূরা ফালাক সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করা হবে। এমনকি সূরা ফালাক কখন পড়তে হয় এই সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে।

Sura Falak

তাই আপনি যদি এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনি সূরা ফালাক সম্পর্কিত সমস্ত তথ্য পেয়ে যাবেন এমনকি সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ জানতে পারবেন এবং পড়তে পারবেন। তাহলে দেরি না করে চলুন আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে নেয়া যাক এবং জেনে নেয়া যাক সুরা ফালাক বাংলা উচ্চারণ।

পোস্ট সূচিপত্রঃ সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ এবং অর্থ

সূরা ফালাক আরবি উচ্চারণ

قُلْ أَعُوذُ بِرَبِّ ٱلْفَلَقِ

مِن شَرِّ مَا خَلَقَ

وَمِن شَرِّ غَاسِقٍ إِذَا وَقَبَ

وَمِن شَرِّ ٱلنَّفَّٰثَٰتِ فِى ٱلْعُقَدِ

وَمِن شَرِّ حَاسِدٍ إِذَا حَسَدَ

সূরা ফালাক বাংলা উচ্চারণ

কুল আ‘ঊযুবিরাব্বিল ফালাক। মিন শাররি মা-খালাক। ওয়া মিন শাররি গা-ছিকিন ইযা-ওয়াকাব। ওয়া মিন শাররিন নাফফা-ছা-তি ফিল ‘উকাদ। ওয়া মিন শাররি হা-ছিদিন ইযা-হাছাদ।

সূরা ফালাক এর ইংরেজি উচ্চারণ

Qul A'uzubirabbil Falak. Min Sharry Ma-Khalak. Wa min sharri ga-chikin iza-wakab. Wa min sharrin naffa-cha-ti fil 'ukad. Wa min shari ha-chidin iza-hachad.

সূরা ফালাক বাংলা অনুবাদ

বলুন, আমি আশ্রয় গ্রহণ করছি প্রভাতের পালনকর্তার, তিনি যা সৃষ্টি করেছেন, তার অনিষ্ট থেকে, অন্ধকার রাত্রির অনিষ্ট থেকে, যখন তা সমাগত হয়,  গ্রন্থিতে ফুঁৎকার দিয়ে জাদুকারিনীদের অনিষ্ট থেকে। এবং হিংসুকের অনিষ্ট থেকে যখন সে হিংসা করে।

সূরা ফালাক বাংলা অনুবাদের ইংরেজি

Say, I seek refuge in the Lord of the morning, from the evil of what He has created, from the evil of the dark night when it gathers, from the evil of the witches blowing the glands. And from the evil of the jealous when he is jealous.

সূরা ফালাক পড়ার ফজিলত

সূরা ফালাক পড়ার ফজিলত সম্পর্কে কিছু ধারনা নিয়ে নিন। নিম্নে আপনাদের জানানো হলো সূরা ফালাক করলে কি কি ফজিলত পাওয়া যাবে এই সম্পর্কে এমনকি সুরা ফালাকের সাথে সূরা নাস পড়লে কি ফজিলত পাওয়া যাবে এই সম্পর্কেও বিস্তারিত ধারণা নিয়ে নিন। চলুন জেনে নেই সূরা ফালাক করার ফজিলত সম্পর্কে পাঁচটি হাদিস।

১। হযরত উকবা ইবনে আমের (রা.) থেকে বর্ণিত হয়েছে, হযরত মোহাম্মদ  (সা.) বলেন, "তোমার কি জানা নেই আজ রাতে আমার ওপর যে আয়াতগুলো নাজিল হয়েছে এগুলোর মতো কোনো আয়াত দেখাও যায়নি এবং শোনাও যায়নি। আর তা হলো কুল আয়ুজু বি রাব্বিল ফালাক ও কুল আয়ুজু বি রাব্বিন নাস"।

২। হযরত উকবা ইবনে আমের (রা.) থেকে বর্ণিত হয়েছে, আমি সফরে রাসূলুল্লাহ (সা.) এর উটনির পেছনে চলছিলাম, তিনি আমাকে বললেন, "হে উকবা, আমি কি তোমাকে পঠিত দু’টি উত্তম সূরা শিখাব না, ফলে তিনি আমাকে শিখালেন কুল আয়ুজু বি রাব্বিল ফালাক ও কুল আয়ুজু বি রাব্বিন নাস। আমার মনে নেই, এ দু’টি সূরা কত বেশি আমাকে আনন্দ দিয়েছে"।

৩। হযরত জাবের (রা.) থেকে বর্ণিত হয়েছে, হযরত রাসূলুল্লাহ (সা.) বলেন, হে জাবের তুমি পড়। আমি বললাম আমার মাতাপিতা আপনার জন্য কোরবান হোক, আমি কি পড়ব। তিনি বললেন, "তুমি পড় কুল আয়ুজু বি রাব্বিল ফালাক ও কুল আয়ুজু বি রাব্বিন নাস। ফলে আমি সূরা দু’টি পড়লাম অতঃপর তিনি বললেন, এই দুই সূরা পড়তে থাকবে (কারণ) এই দুই সূরার মতো (অন্য সূরা) সহজে পড়তে পারবে না"।

৪। হযরত উকবা ইবনে আমের (রা.) থেকে বর্ণিত হয়েছে, আমি বললাম ইয়া রাসূলুল্লাহ! আমি সূরা ইউসুফ, সূরা হুদ পড়ি। তিনি বললেন "হে উকবা! তুমি কুল আয়ুজু বি রাব্বিল ফালাক পড়। কেননা আল্লাহর কাছে অধিক পছন্দ ও পৌঁছার ক্ষেত্রে সহজ অন্য কোনো সূরা পড়ার মধ্যে নেই। যদি সম্ভব হয় তাহলে তোমার থেকে এটা ছুটে না যায়। সুতরাং তুমি এটা পড়তে থাকবে"।

আরো পড়ুনঃ সূরা আর রহমান পড়ার ফজিলত

৫। হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত হয়েছে, "রাসূলুল্লাহ (সা.) প্রতি রাতে যখন ঘুমাতে যেতেন, তখন নিজের উভয় হাত এক সঙ্গে মিলাতেন। তারপর উভয় হাতে ফুঁক দিতেন এবং সূরা ইখলাস, সূরা ফালাক, সূরা নাস পড়তেন। তারপর দেহের যতটুকু অংশ সম্ভব হাত বুলিয়ে নিতেন। তিনি মাথা, মুখমণ্ডল ও শরীরের সামনের অংশ থেকে শুরু করতেন। তিনি এরূপ তিনবার করতেন"।

৬। হযরত উকবা ইবনে আমের জুহানি (রা.) থেকে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ (সা.) বলেন, "আমার ওপর কিছু আয়াত নাজিল হয়েছে, যা আমি এর মতো অনুরূপ দেখিনি। কুল আয়ুজু বি রাব্বিল ফালাক ও কুল আয়ুজু বি রাব্বিন নাস"।

সর্বশেষ কথা-সূরা ফালাক বাংলা উচ্চারণ

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ এবং অর্থ সম্পর্কে। আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে সূরা ফালাক  সম্পর্কিত সমস্ত তথ্য আপনি পেয়ে গেছেন। এখন আপনি সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ এবং অর্থ সম্পর্কিত সমস্ত তথ্য গুলো নিজেও জানলেন এবং অন্য কেউ জানাতে পারবেন।

পোস্টটি আপনার কাছে যদি একটু ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন। কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এবং আপনি চাইলে আপনার বন্ধুদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন, কারণ তারা এ পোস্টটি পড়ার মাধ্যমে সূরা ফালাক বাংলা উচ্চারণ সহ এবং অর্থ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরও তথ্য পড়তে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪