OrdinaryITPostAd

গেস্ট ব্লগিং কি - গুগল ব্লগার পলিসি - এবং আর্টিকেল ফরমেটিং

প্রিয় পাঠক এখন যে পোস্টটি পড়তে যাচ্ছেন, পোষ্টির মধ্যে গেস্ট ব্লগিং কি এবং এর সুবিধা ও অসুবিধা এবং গুগল ব্লগার পলিসি সম্পর্কে বিস্তারিত তথ্য এবং আর্টিকেল ফর্মেটিং এর সমস্ত টেকনিক নিয়ে আলোচনা করা হয়েছে। 

blogg

এছাড়াও এই আর্টিকেল এর মধ্যে ব্লগ পোস্ট বা কনটেন্ট সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য উপস্থাপন করা হয়েছে। তাই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি গেস্ট বগিং কি এবং গুগল ব্লগার পলিসি কি আবার আর্টিকেল ফরমেটিং কিভাবে করতে হয় সমস্ত তথ্য বিস্তারিত ভাবে জানতে পারবেন। আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে আপনার অনেক উপকারে আসবে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি সম্পর্কে বিস্তারিত জানা যাক।

পোস্ট সূচিপত্রঃ গেস্ট ব্লগিং কি - গুগল ব্লগার পলিসি - এবং আর্টিকেল ফরমেটিং

গেস্ট ব্লগিং কি

আর্টিকেল লেখার ক্ষেত্রে আপনার মনে প্রশ্ন আসতে পারে যে গেস্ট ব্লগিং কি। তাই আপনার এই প্রশ্ন তোর করার জন্য আর্টিকেলটি লেখা হয়েছে। গেস্ট ব্লগিং হলো অন্যের ওয়েবসাইটে অতিথি হয়ে গিয়ে আর্টিকেল লিখে দেয়াকে বোঝায়। 

মনে করেন আপনি একজন কনটেন্ট রাইটার কিন্তু আপনার কোন ওয়েবসাইট নাই। এখন যদি আপনি আর্টিকেল লিখতে চান তাহলে আপনাকে অন্যের সাইডে আর্টিকেল লিখে দিতে হবে। এই অন্যের সাইডে আর্টিকেল লিখে দেওয়াকে বলা হয় গেস্ট ব্লগিং। গেস্ট ব্লগিং কি আশা করি জানতে পেরেছেন।

গেস্ট ব্লগিং এর সুবিধা ও অসুবিধা

এতক্ষণ জানলেন গেস্ট ব্লগিং কি এখন জানবেন গেস্ট ব্লগিং এর সুবিধা ও অসুবিধা। গেস্ট ব্লগিং এর সুবিধা ও অসুবিধা জানার পর আপনি বুঝতে পারবেন যে গেস্ট ব্লগিং করে টাকা ইনকাম করবেন না নিজের সাইট তৈরি করে  টাকা ইনকাম করবেন। 

01. গেস্ট ব্লগিং এর সুবিধা গুলো জেনে নিন

আপনি যখন অন্যের ওয়েবসাইটে আর্টিকেল লিখে দেবেন তখন আপনার দেখার প্রয়োজন হবে না যে আর্টিকেল থেকে সে কত টাকা ইনকাম করছে বা ওই আর্টিকেল থেকে ইনকাম হচ্ছে না। আপনার কাজ শুধু আর্টিকেল লিখে দেয়া আপনি শুধু আর্টিকেল লিখে দিবেন। তার বিনিময়ে আপনি মাস শেষে একটি হ্যান্ডসাম স্যালারি পাবেন। গেস্ট ব্লগিং এর সুবিধা গুলো কি কি আশা করে জানতে পেরেছেন।

02. গেস্ট ব্লগিং এর অসুবিধা গুলো জেনে নিন

আপনি যখন গেস্ট ব্লগিং করতে যাবেন তখন আপনাকে বিভিন্ন ধরনের চাপের সম্মুখীন হতে হবে। কারণ আপনি যার আন্ডারে আর্টিকেল লিখবেন তিনি আপনাকে আর্টিকেল লেখার মাধ্যমে টাকা পেমেন্ট করে থাকবে। আর সে আপনাকে এমনি এমনি টাকা পেমেন্ট করবে না আর্টিকেল লিখে দেয়ার মাধ্যমেই টাকা পেমেন্ট করবে। 

আরো পড়ুনঃ সাত রকম উপায় আর্টিকেল লেখার নিয়ম

তাই উনার সমস্ত নিয়ম-কানুন মেনে আপনাকে আর্টিকেল লিখতে হবে। এবং আপনাকে যতটি আর্টিকেল লিক্ষার টার্গেট দিয়ে দিবে ঠিক ততটাই আর্টিকেল লিখে জমা দিতে হবে। এছাড়াও তারা আপনার কাছে আর্টিকেল লিখে নেয়ার মাধ্যমে একটি আর্টিকেল থেকে তারা হাজার হাজার টাকা ইনকাম করবে কিন্তু আপনি সেই যতটুকু স্যালারি পান ততটুকুই পাবেন এর বেশি পাবেন না। এটাই হচ্ছে গেস্ট ব্লগিং এর সবচেয়ে বড় অসুবিধা।

নিজের ওয়েবসাইটে লিখবেন না গেস্ট ব্লগিং করবেন

আপনি যখন একজন আর্টিকেল রাইটার হয়ে যাবেন তখন আপনার মাথায় একটি চিন্তা আসবে যে আপনি নিজের ওয়েবসাইটে লিখবেন না অন্যের ওয়েবসাইটে গিয়ে গেস্ট ব্লগিং হিসেবে লিখবেন। আপনার মাথায় যদি এমন চিন্তায় এসে থাকে তাহলে এই পোস্টটি আপনার জন্য। মনে করেন আপনি নতুন নতুন একটি ওয়েবসাইট খুলেছেন।

তাহলে আপনার করণীয় হবে অন্যের ওয়েবসাইটে গেস্ট ব্লগিং করা। যাতে করে আপনার হাত খরচের টাকাটা হয়ে যায়। তারপর আপনার ওয়েবসাইটটি যখন একটি ভালো পর্যায়ে চলে যাবে। তখন আপনি অন্যের ওয়েবসাইট গেস্ট ব্লগিং ছেড়ে দিয়ে নিজের ওয়েবসাইটে আর্টিকেল পাবলিস্ট করতে থাকবেন। আশা করি আপনার মাথায় আসা সমস্ত চিন্তাটা দূর হয়েছে।

গেস্ট ব্লগিং কিভাবে করতে হয়

উপরোক্ত প্যারাগুলো থেকে জানতে পারলেন গেস্ট ব্লগিং কি এবং গেস্ট ব্লগিংয়ের সুবিধা ও অসুবিধা।এখন জেনে নিন গেস্ট লগইন কিভাবে করতে হয়। কেষ্ট ব্লগিং করার অনেকগুলো মাধ্যম আছে। মাধ্যমগুলো ফলো করার মাধ্যমে গেস্ট ব্লগিং করতে পারবেন। যেমন মনে করেন বিভিন্ন ওয়েবসাইট মালিকদের কাছে এগিয়ে বোঝাবেন যে আপনি একজন আর্টিকেল রাইটার । 

এবং তাদের কাছ থেকে আর্টিকেল রাইটিং এর কাজ সংগ্রহ করা। এবং আরেকটি উপায় হল আপনার যদি ফেসবুকে পেজ থাকে তাহলে সেই পেজের মাধ্যমে আপনি যে আর্টিকেল রাইটার এটার মার্কেটিং করতে পারবেন। বিভিন্ন গ্রুপ আছে যারা আর্টিকেল রাইটার নিয়ে থাকে সেই গ্রুপে আপনি যদি মেসেজ দিয়ে যোগাযোগ করেন তাহলে আপনাকে আর্টিকেল রাইটার হিসেবে নিয়োগ দিতে পারে। এমনকি মার্কেট প্লেসে আর্টিকেল রাইটিং এর কাজ দেয়া হয়। 

আপনি যদি Upper, Fiver এসব সাইডে গিয়ে অ্যাকাউন্ট তৈরি করেন তাহলে আপনিও আর্টিকেল রাইটিং এর কাজ পেতে পারেন। এবং আপনি বিভিন্ন আইটি সেন্টারে ফুল টাইম বা পার্ট টাইম জব করতে পারেন আর্টিকেল রাইটারের পদে। গেস্ট ব্লগিং কিভাবে করবেন আশা করি বুঝতে পেরেছেন।

গুগল ব্লগার পলিসি গুলো জেনে নি

গুগল ব্লগারের আর্টিকেল লেখার ক্ষেত্রে তারা অনেক ধরনের শর্তাবলী বা নিয়ম-কানুন দিয়ে থাকে।তাদের নীতিমালা পড়ে যদি আপনার মনে হয় এই নিয়ম মাফিক চলার মাধ্যমে আপনি আর্টিকেল লিখতে পারবেন তাহলে ব্লগার ওয়েবসাইটটি আপনার জন্য। 

আরো পড়ুনঃ আর্টিকেল লেখার বিভিন্ন উপায়

কারণ ব্লগার ওয়েবসাইটের কোন নীতিমালা লংঘন করার মাধ্যমে আপনি যদি আর্টিকেল লিখে থাকেন আর ব্লগার যদি বুঝতে পারে তাহলে সাথে সাথে আপনার ওয়েবসাইটটি ব্যান করে দিবে। তাই গুগল ব্লগার পলিসি জানার পর আপনি গুগল ব্লগার এ আর্টিকেল লিখতে। 

এতক্ষণ জানলেন গুগল ব্লগার পলিসি। এখন চলেন জানি গুগল ব্লগার এ কনটেন্ট লিখতে কি কি পলিসি বা নিয়মকানুন মানতে হয়। আপনি চাইলে গুগল ব্লগার এ গিয়ে তাদের নীতিমালা গুলো পড়ে আসতে পারেন। আপনার বোঝার জন্য একটি স্ক্রিনশট শেয়ার করা হলো।

ব্লগারে কনটেন্ট পলিসি সম্পর্কে জানুন

01. প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট

নগ্নতা বা যৌন অ্যাক্টিভিটি রয়েছে এমন ছবি বা ভিডিও সহ প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট আমরা Blogger-এ পোস্ট করার অনুমতি দিই। আপনার ব্লগে প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট থাকলে, Blogger সেটিংস থেকে আপনার ব্লগ 'প্রাপ্তবয়স্কদের জন্য' বলে চিহ্নিত করতে হবে। 

এছাড়াও, মালিকরা নিজেদের ব্লগ 'প্রাপ্তবয়স্কদের জন্য' বলে চিহ্নিত না করলে, আমরা তা করে দিতে পারি। 'প্রাপ্তবয়স্কদের জন্য' চিহ্নিত করা সব ব্লগ 'প্রাপ্তবয়স্কদের উপযোগী কন্টেন্ট' আছে বলে সতর্ক করে দেওয়া হয়। যদি আপনার ব্লগে এই ধরনের সতর্কতা দেখানো হয়, তাহলে তা কৌশলে এড়িয়ে যাওয়ার বা বন্ধ করার চেষ্টা করবেন না - এটি সকলের সুরক্ষার জন্য দেওয়া হয়।

আমাদের প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট সংক্রান্ত নীতিতে কিছু ব্যতিক্রম রয়েছে:

প্রাপ্তবয়স্কদের কন্টেন্ট দিয়ে অর্থ উপার্জনের উপায় হিসেবে Blogger ব্যবহার করবেন না। যেমন, বাণিজ্যিক পর্নোগ্রাফি সাইটের বিজ্ঞাপন বা লিঙ্ক রয়েছে এমন ব্লগ তৈরি করবেন না।

ধর্ষণ, অজাচার, পাশবিকতা অথবা মৃতদেহের সাথে সঙ্গম সহ কোনও ধরনের অবৈধ যৌন কন্টেন্ট রয়েছে অথবা তাতে উৎসাহ দেয় এমন ছবি, ভিডিও অথবা টেক্সট কন্টেন্টে আমরা অনুমতি।

সংশ্লিষ্ট ব্যক্তির অনুমতি ছাড়া ব্যক্তিগত নগ্নতা, স্পষ্ট যৌনতা অথবা অস্পষ্ট অন্তরঙ্গ বা যৌনতাপূর্ণ ছবি বা ভিডিও পোস্ট অথবা বণ্টন করবেন না। কেউ আপনার ব্যক্তিগত নগ্নতা, স্পষ্ট যৌনতা অথবা অস্পষ্ট অন্তরঙ্গ ও যৌনতাপূর্ণ ছবি বা ভিডিও পোস্ট করলে, এ বিষয়ে এখানে আমাদের কাছে অভিযোগ জানান।

02. বাচ্চাদের যৌন নির্যাতন ও শোষণ

বাচ্চাদের শোষণ বা যৌন নির্যাতন সম্পর্কিত কন্টেন্ট তৈরি, আপলোড অথবা বণ্টন করবেন না। বাচ্চাদের উপর যৌন নির্যাতন সংক্রান্ত সব ধরনের কন্টেন্ট এর মধ্যে পড়ে। Google প্রোডাক্টে কোনও বাচ্চার উপর নির্যাতন সম্পর্কিত কন্টেন্ট থাকলে সেই সম্পর্কে অভিযোগ জানাতে, নির্যাতনের বিষয়ে অভিযোগ জানান লিঙ্কে ক্লিক করুন। ইন্টারনেটে কোথাও এই ধরনের কন্টেন্ট দেখতে পেলে, আপনার দেশের উপযুক্ত এজেন্সির সাথে যোগাযোগ করুন।

আরও বিশদে বলতে গেলে, Google আমাদের কোনও প্রোডাক্ট এমনভাবে ব্যবহার করতে দেয় না, যার ফলে কোনও বাচ্চা বিপদে পড়তে পারে। এর মধ্যে বাচ্চাদের বিরুদ্ধে শোষণমূলক আচরণ ছাড়াও আরও অনেক কিছু রয়েছে, যেমনঃ

‘বাচ্চাদের গ্রুম করা’ (যেমন, অনলাইনে বা অফলাইন, বাচ্চাদের সাথে যৌনতা বিষয়ক যোগাযোগ করা এবং/অথবা সেই বাচ্চার সাথে যৌনতা সংক্রান্ত ছবি আদান-প্রদানের সুবিধা পেতে, অনলাইনে কোনও বাচ্চার সাথে বন্ধুত্ব করা)

‘যৌনতামূলক শোষণ’ (যেমন, কোনও বাচ্চার অন্তরঙ্গ মুহূর্তের ছবি সত্যিই অ্যাক্সেস করে বা অ্যাক্সেস করার মিথ্যা দাবি করে তাকে ধমকানো বা ব্ল্যাকমেল করা)

অপ্রাপ্তবয়স্ককে যৌনতামূলক প্রচার (যেমন, এমন ছবি যেখানে কোনও বাচ্চার উপরে যৌন নির্যাতন বা শোষণ দেখায়, তাতে উৎসাহ দেয় বা প্রচার করে) এবং

বাচ্চা পাচার (যেমন, বাণিজ্যিক কারণে যৌন শোষণের উদ্দেশ্যে বাচ্চাদের দিয়ে বিজ্ঞাপন করানো বা তার জন্য আবেদন করা)।

আমরা এই ধরনের কন্টেন্ট সরিয়ে দিয়ে উপযুক্ত পদক্ষেপ নেব, এর মধ্যে থাকতে পারে ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়েটেড চিলড্রেন সংস্থায় জানানো, প্রোডাক্টের ফিচারে সীমিত অ্যাক্সেস দেওয়া ও অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া। কোনও বাচ্চাকে যৌন নির্যাতন ও শোষণ করা হচ্ছে বা তাকে পাচার করা হতে পারে বা ইতিমধ্যে করা হয়েছে বলে মনে হলে, অবিলম্বে সেকথা পুলিশকে জানান।

03. বিপজ্জনক ও বেআইনি অ্যাক্টিভিটি

বেআইনি কার্যকলাপের সাথে যুক্ত হতে বা এমন কোনও কার্যকলাপ, পণ্য, পরিষেবা বা তথ্যের প্রচার করার জন্য এই প্রোডাক্ট ব্যবহার করবেন না যাতে মানুষ ও জীবজন্তুর গুরুতর ও তাৎক্ষণিক ক্ষতির সম্ভাবনা থাকে। আমরা কন্টেন্টের ব্যাপারে শিক্ষামূলক, ডকুমেন্টারি, বৈজ্ঞানিক বা শৈল্পিক উদ্দেশ্যে দেওয়া সাধারণ তথ্য অনুমোদন করলেও, যেখানে কন্টেন্টের মাধ্যমে সরাসরি কোনও ক্ষতি হয় বা তা বেআইনি কার্যকলাপে উৎসাহ দেওয়া হয়, আমরা সেখানে লক্ষ্মণরেখা টেনে দিই। বেআইনি কার্যকলাপের কথা জানতে পারলে আমরা উপযুক্ত পদক্ষেপ নেব, হয়ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আপনার বিরুদ্ধে অভিযোগও জানাব।

04. উত্ত্যক্ত করা, হয়রানি করা ও হুমকি দেওয়া

অন্যদের হয়রান করবেন না, তাদের ধমকাবেন না অথবা হুমকি দেবেন না। এইসব কার্যকলাপে যুক্ত হওয়ার বা প্ররোচনা দেওয়ার জন্য আমরা এই প্রোডাক্ট ব্যবহার করার অনুমতি দিই না। এর মধ্যে রয়েছে কাউকে বেছে নিয়ে ক্ষতিকরভাবে তার সাথে দুর্ব্যবহার করা, ভয়ানক ক্ষতি করা হবে বলে কাউকে হুমকি দেওয়া, অবাঞ্ছিত উপায়ে কারও বিরুদ্ধে যৌনতা সংক্রান্ত প্রচার করা, অন্য কারও এমন ব্যক্তিগত তথ্য ফাঁস করে দেওয়া যার ফলে ক্ষতি হতে পারে, হিংসার বা ক্ষতির শিকার হওয়া কোনও ব্যক্তির অবস্থা সম্পর্কে অপমানজনক বা অবমাননাকর মন্তব্য করা, এই ধরনের কাজকর্মে অন্যদের উৎসাহ দেওয়া অথবা অন্য কোনওভাবে কাউকে হয়রান করা। 

আরো পড়ুনঃ ব্লক পোস্ট লিখে মাসের লক্ষ টাকায়

মনে রাখবেন যে, অনলাইনে হয়রান করা অনেক জায়গায় অবৈধ বলে মনে করা হয় এবং উত্ত্যক্তকারী ও উৎপীড়িত, দুই পক্ষকেই এজন্য অফলাইনে গুরুতর সমস্যার সম্মুখীন হতে হতে পারে। হুমকি, ক্ষতি বা অন্যান্য বিপজ্জনক পরিস্থিতির কথা জানতে পারলে আমরা উপযুক্ত পদক্ষেপ নেব, হয়ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আপনার বিরুদ্ধে অভিযোগও জানাব।

05. ঘৃণাত্মক বক্তব্য

ঘৃণাত্মক বক্তব্যের সাথে জড়িত হবেন না। ঘৃণাত্মক বক্তব্য বলতে এমন কন্টেন্টকে বোঝায় যা প্রাথমিক উদ্দেশ্য হিসেবে কোনও ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে বর্ণ বা বর্ণগত উৎস, ধর্ম, প্রতিবন্ধকতা, বয়স, নাগরিকত্ব, যৌন পছন্দ, লিঙ্গ, লিঙ্গগত পরিচয় অথবা অন্য কোনও চারিত্রিক বৈশিষ্ট্য যেগুলিকে পরিকল্পিতভাবে বৈষম্যমূলক বা প্রান্তিকীকরণের জন্য ঘৃণা বলে প্রচার করা হয়। এছাড়াও, হিংসাত্মক ঘটনা প্রচার করা বা তাকে সমর্থন করে এমন কন্টেন্টও ঘৃণাত্মক বক্তব্যের আওতায় পড়ে।

06. কোনও ব্যক্তি সম্পর্কে ভুল ধারণা দেওয়া ও মিথ্যা বর্ণনা করা

কোনও ব্যক্তি বা সংস্থার ছদ্মবেশ ধারণ করবেন না বা নিজেকে ভুলভাবে উপস্থাপন করবেন না। এর মধ্যে রয়েছে আপনি যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করেন না তার ছদ্মবেশ ধারণ করা অথবা ব্যবহারকারী/সাইটের পরিচয়, যোগ্যতা, মালিকানা, উদ্দেশ্য, প্রোডাক্ট, পরিষেবা বা ব্যবসা সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য প্রদান করা।

এছাড়াও, এর মধ্যে এমন বিষয়বস্তু বা অ্যাকাউন্ট অন্তর্ভুক্ত রয়েছে যা তাদের মালিকানা বা প্রাথমিক উদ্দেশ্যকে ভুলভাবে উপস্থাপন করে বা গোপন করে, যেমন আপনার নিজের দেশের বাইরে অন্য দেশের ব্যবহারকারীকে কোনও রাজনৈতিক, সামাজিক সমস্যা সংক্রান্ত বা জনস্বার্থ সম্পর্কিত কন্টেন্ট দেখানোর সময় আপনার আসল দেশের তথ্য বা আপনার সম্বন্ধে অন্যান্য প্রয়োজনীয় তথ্য ভুলভাবে দেখানো বা ইচ্ছা করে গোপন করে যাওয়া। আমরা পরিহাস, বিদ্রুপ বা ব্যঙ্গ এবং ছদ্মনাম, ডাকনাম বা নামের আদ্যক্ষর ব্যবহারের অনুমতি দিই - শুধুমাত্র এমন কন্টেন্ট এড়িয়ে চলুন যা আপনার আসল পরিচয় সম্পর্কে পাঠক-দর্শকদের বিভ্রান্ত করতে পারে।

07. ম্যালওয়্যার ও একই ধরনের ক্ষতিকর কন্টেন্ট

নেটওয়ার্ক, সার্ভার, ব্যবহারকারীর ডিভাইস অথবা অন্যান্য পরিকাঠামোর অপারেশনকে ক্ষতিগ্রস্ত বা ব্যাহত করে এমন ম্যালওয়্যার বা অন্য কোনও কন্টেন্ট ট্রান্সমিট করবেন না। এর মধ্যে রয়েছে ম্যালওয়্যার, ভাইরাস, ধ্বংসাত্মক কোড বা অন্যান্য ক্ষতিকর ও অবাঞ্ছিত সফ্টওয়্যার বা অনুরূপ কন্টেন্ট সরাসরি হোস্ট বা এম্বেড করা অথবা ট্রান্সমিট করার মতো কাজ। এছাড়াও, এর মধ্যে রয়েছে ভাইরাস ট্রান্সমিট করে, অপ্রয়োজনীয় পপ-আপ দেখায়, ব্যবহারকারীর সম্মতি ছাড়া সফ্টওয়্যার ইনস্টল করে বা করার চেষ্টা করে অথবা অন্য কোনওভাবে ক্ষতিকর কোডের মাধ্যমে ব্যবহারকারীর অনিষ্ট করে এমন কন্টেন্ট। আরও তথ্যের জন্য আমাদের নিরাপদ ব্রাউজিং সংক্রান্ত নীতি দেখুন।

08. বিভ্রান্তি ছড়ানো বিষয়ক কন্টেন্ট

এমন কন্টেন্ট ছড়াবেন না যা ব্যবহারকারীকে প্রতারিত, বিভ্রান্ত ও হতবুদ্ধি করে দিতে পারে। এর মধ্যে রয়েছে:

নাগরিক এবং গণতান্ত্রিক প্রক্রিয়া সম্পর্কিত বিভ্রান্তিকর কন্টেন্ট: এমন কন্টেন্ট যেখানে স্পষ্টভাবে মিথ্যা এবং নাগরিক বা গণতান্ত্রিক প্রক্রিয়াগুলিতে জনগণের অংশগ্রহণ বা বিশ্বাসকে উল্লেখযোগ্যভাবে ছোট করে দেখানোর চেষ্টা করা হয়। এর মধ্যে সেইসব তথ্য রয়েছে যা জনসাধারণের ভোটদানের পদ্ধতি, রাজনৈতিক প্রার্থীদের ভোটে দাঁড়ানোর যোগ্যতা, যা তাঁদের বয়স / জন্মস্থান, নির্বাচনের ফলাফল বা জনগণনাতে অংশগ্রহণের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয় এবং এইসব তথ্য সরকারী রেকর্ডে থাকা তথ্যের সাথে মেলে না। এতে মিথ্যা দাবিও থাকে, যেমন কোনও রাজনৈতিক ব্যক্তি বা সরকারী কর্মকর্তা মারা গেছেন, কোনও দুর্ঘটনার কবলে পড়েছেন বা হঠাৎ গুরুতর কোনও শারীরিক অসুস্থতায় ভুগছেন।

ষড়যন্ত্র করে বলা ক্ষতিকর বিভ্রান্তিমূলক কন্টেন্ট: এই কন্টেন্ট এমন ধরনের বিষয় বা বিশ্বাস ছড়ায় যে ব্যক্তি বা গ্রুপ নিয়মিত ব্যাপক ক্ষতির কাজ করছে। এই ধরনের বিষয়বস্তু উল্লেখযোগ্য প্রমাণের বিরোধিতা করে এবং এর ফলে হিংসা বা ক্ষতিকর উস্কানি বাড়তে পারে।

ভুল পথে চালিত করে এমন ক্ষতিকারক স্বাস্থ্য পরিচর্যা সম্পর্কিত কন্টেন্ট:ভুল পথে চালিত করে এমন স্বাস্থ্য বা চিকিত্সা সংক্রান্ত কন্টেন্ট যা অন্যকে এমন কাজ করতে উত্সাহিত করে, যেটি করলে ব্যক্তির মারাত্মক শারীরিক বা মানসিক ক্ষতি হতে পারে বা জনস্বাস্থ্যের ভীষণ ক্ষতি হতে পারে।

মিথ্যা তথ্য প্রদর্শনকারী মিডিয়া: প্রযুক্তি ব্যবহার করে বা অন্য কোনও উপায়ে মিডিয়া কন্টেন্ট ব্যবহার করে মিথ্যা প্রচার করা, এটি এমনভাবে করা হয় যাতে ব্যবহারকারীরা বিভ্রান্ত হয়ে যান এবং তাদের মারাত্মক ক্ষতি হতে পারে।

ভুল পথে চালিত করে এমন কন্টেন্ট কোনও শিক্ষামূলক, ডকুমেন্টারি, বৈজ্ঞানিক বা শৈল্পিক প্রসঙ্গে অনুমোদিত হতে পারে তবে সাধারণ মানুষ যাতে এই কনটেক্সট বুঝতে পারেন, তার জন্য তাদের যথেষ্ট তথ্য দেওয়া প্রয়োজন। কিছু কিছু ক্ষেত্রে, যতই তথ্য প্রদান করা হোক না কেন এই কনটেন্ট আমাদের প্ল্যাটফর্মে দেখানোর যোগ্য বলে বিবেচিত হয় না।

Google ব্লগারের নীতিমালা সম্পর্কে জানুন

09. সম্মতি বিহীন অনুপযুক্ত ছবি

সংশ্লিষ্ট ব্যক্তির অনুমতি ছাড়া ব্যক্তিগত নগ্নতা, স্পষ্ট যৌনতা অথবা অস্পষ্ট অন্তরঙ্গ বা যৌনতাপূর্ণ ছবি বা ভিডিও স্টোর অথবা বণ্টন করবেন না। কেউ আপনার ব্যক্তিগত নগ্নতা, স্পষ্ট যৌনতা অথবা অস্পষ্ট অন্তরঙ্গ ও যৌনতাপূর্ণ ছবি বা ভিডিও পাঠালে, এ বিষয়ে এখানে আমাদের কাছে অভিযোগ জানান।

10. ব্যক্তিগত ও গোপন তথ্য

অনুমোদন ছাড়া অন্য কোনও ব্যক্তির ব্যক্তিগত বা গোপনীয় তথ্য স্টোর বা বণ্টন করবেন না। এর মধ্যে রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের সোশ্যাল সিকিউরিটি নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, ক্রেডিট কার্ড নম্বর, স্বাক্ষরের ছবি এবং ব্যক্তিগত স্বাস্থ্য সম্পর্কিত নথির মতো সংবেদনশীল তথ্য। ইন্টারনেটে যত্রতত্র অথবা সরকারি ওয়েবসাইটে তালিকাভুক্ত জাতীয় আইডি নম্বরের মতো সরকারি নথিতে এই তথ্য ব্যাপকভাবে উপলভ্য হলে, বেশিরভাগ ক্ষেত্রে আমরা সাধারণভাবে এনফোর্সমেন্ট অ্যাকশন প্রয়োগ করি না।

11. ফিশিং

ফিশিংয়ের জন্য এই প্রোডাক্ট ব্যবহার করবেন না। এর মধ্যে রয়েছে পাসওয়ার্ড, আর্থিক বিবরণ ও সোশ্যাল সিকিউরিটি নম্বরের মতো সংবেদনশীল ডেটার অনুরোধ বা সংগ্রহ।

12. নিয়ন্ত্রিত পণ্য ও পরিষেবা

নিয়ন্ত্রিত প্রোডাক্ট ও পরিষেবা বিক্রি করবেন না, তার বিজ্ঞাপন দেবেন না অথবা বিক্রির ব্যবস্থা করবেন না। নিয়ন্ত্রিত প্রোডাক্ট ও পরিষেবার মধ্যে রয়েছে অ্যালকোহল, জুয়া, ওষুধ, অননুমোদিত সাপ্লিমেন্ট, তামাক, আতসবাজি, অস্ত্র বা স্বাস্থ্য/চিকিৎসা সংক্রান্ত ডিভাইস।

13. স্প্যাম

স্প্যাম করবেন না। এর মধ্যে থাকতে পারে, অবাঞ্ছিত প্রচারমূলক বা ব্যবসায়িক কন্টেন্ট, অটোমেটেড প্রোগ্রামে তৈরি হওয়া অবাঞ্ছিত কন্টেন্ট, অত্যাবশ্যকীয় নয় এমন কন্টেন্ট অথবা এমন কোনও কন্টেন্ট যা সকলের মতো করে তৈরি করা।

14. হিংসাত্মক উপায় অবলম্বন করা সংগঠন ও হিংসাত্মক আন্দোলন

সেইসব বেসরকারি সংগঠন ও আন্দোলনকে এই প্রোডাক্ট কোনও উদ্দেশ্যেই ব্যবহার করার অনুমতি দেওয়া হয় না যারা হিংসাত্মক উপায় অবলম্বন করেছে বলে আমরা জানতে পেরেছি। সেইসব কন্টেন্ট বিতরণ করবেন না যেগুলি এইসব গ্রুপের অ্যাক্টিভিটিতে সাহায্য বা তাদের সপক্ষে প্রচার করে।  

আরো পড়ুনঃ আর্টিকেল সর্টিং করার সঠিক নিয়ম

যেমন, নতুন লোকজন নিয়োগ, নানা ধরনের অনলাইন ও অফলাইন অ্যাক্টিভিটি পরিচালনা, ক্ষতি করার উদ্দেশ্যে ব্যবহার করা কোনও ম্যানুয়াল বা অন্যান্য উপাদান শেয়ার, হিংসাত্মক উপায় অবলম্বন করা কোনও বেসরকারি সংগঠনের আদর্শ প্রচার, সন্ত্রাসবাদী কাজকর্মের সপক্ষে প্রচার, হিংসাত্মক কাজে উৎসাহ প্রদান বা বেসরকারি সংগঠনের মাধ্যমে সংঘটিত কোনও আক্রমণকে উদযাপন করা।

কন্টেন্টের উপর ভিত্তি করে আমরা ব্যবহারকারীর বিরুদ্ধে ব্যবস্থাও গ্রহণ করতে পারি। শিক্ষাগত, ডকুমেন্টারি, বৈজ্ঞানিক বা শৈল্পিক প্রাসঙ্গিকতা থাকলে, হিংসাত্মক উপায় অবলম্বন করা বেসরকারি সংগঠনের সাথে সম্পর্কযুক্ত কন্টেন্ট অনুমোদন করা হতে পারে। কিন্তু মনে রাখবেন যে দর্শক যাতে সেই প্রাসঙ্গিকতা বুঝতে পারেন, তার জন্য আপনাকে যথেষ্ট তথ্য দিতে হবে।

15. অপ্রাপ্তবয়স্কদের অননুমোদিত ছবি

সন্তানের বাবা-মা, অভিভাবক বা আইনি প্রতিনিধির সুস্পষ্ট সম্মতি ছাড়া অপ্রাপ্তবয়স্কদের ছবি স্টোর বা বণ্টন করবেন না। সম্মতি ছাড়া কেউ কোনও অপ্রাপ্তবয়স্কর কোনও ছবি স্টোর বা বণ্টন করে থাকলে, আমাদের এই বিষয়ে অভিযোগ জানান।

16. হিংসা ও রক্তপাত

মানুষ বা জীবজন্তুর ভয়ানক বা রক্তাক্ত দৃশ্য রয়েছে এমন বাস্তবিক কন্টেন্ট যা প্রাথমিকভাবে ভীতিপ্রদ, সংবেদনশীল বা অযৌক্তিক, তা স্টোর বা বণ্টন করবেন না। এর মধ্যে রয়েছে, আল্ট্রা-গ্রাফিকের কাজ যেমন অঙ্গচ্ছেদ বা ছিন্নভিন্ন মৃতদেহের খুব কাছ থেকে তোলা ফুটেজ অথবা গ্রাফিকের কাজ যার কন্টেন্টে যথেষ্ট পরিমাণে রক্তাক্ত দৃশ্য দেখানো হয়েছে। এমন কন্টেন্ট কোনও শিক্ষামূলক, ডকুমেন্টারি, বৈজ্ঞানিক বা শৈল্পিক প্রসঙ্গে অনুমোদন করা হতে পারে, তবে সেখানে কী দেখানো হচ্ছে, দর্শকদের তা বুঝতে সাহায্য করার জন্য পর্যাপ্ত তথ্য দিতে ভুলবেন না। কিছু ক্ষেত্রে কন্টেন্ট এতটাই হিংসাত্মক বা মারাত্মক হতে পারে যে যতই তথ্য প্রদান করা হোক না কেন, সেটি আমাদের প্ল্যাটফর্মে রাখার অনুমতি দেওয়া হয় না। পরিশেষে, অন্যদের কোনও নির্দিষ্ট হিংসাত্মক কাজে উৎসাহিত করবেন না।

17. কপিরাইট

কপিরাইট লঙ্ঘনের অভিযোগ সংক্রান্ত কোনও বিজ্ঞপ্তি পেলে সেটি নিষ্পত্তি করার জন্য জবাব দেওয়া আমাদের নীতি। আমাদের কপিরাইট পদ্ধতি সংক্রান্ত আরও তথ্য এখানে পাওয়া যেতে পারে। এছাড়াও, যে সাইট থেকে পাঠকরা অন্য লোকজনের কন্টেন্ট অনুমোদন ছাড়াই ডাউনলোড করতে পারেন, সেই সাইটের লিঙ্ক দেবেন না।                                                                  সূত্রেঃ blogger.com

আর্টিকেল কিভাবে ফরম্যাটিং করতে হয়

আপনি যখন একটি আর্টিকেল লিখবেন তখন আর্টিকেলের মধ্যে অবশ্যই আপনাকে ফরম্যাটিং করতে হবে। আর্টিকেলে ফরমেটিং করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণের মধ্যে ফরমেটিং না থাকলে পাঠকরা  আর্টিকেলের ওপর আকৃষ্ট হয় না। তাই আর্টিকেল লেখার পর অবশ্যই আর্টিকেলটি ফরমেটিং করে নিবেন। আর্টিকেল ফরমেটিং করার নিয়ম হলো আর্টিকেলের মধ্যে বিভিন্ন ধরনের লিংক যুক্ত করবেন। এবং আর্টিকেলের মধ্যে অবশ্যই অ্যাকশন বাটন যুক্ত করে রাখবেন। 

আরো পড়ুনঃ আকর্ষণীয় ব্লক পোস্ট লেখার নিয়ম

কারণ পাঠকদের ইন্টারেস্ট ধরে রাখার জন্য আপনাকে অবশ্যই আপনার আর্টিকেলের কিওয়ার্ড অ্যাট্রাক্টিভ বা ম্যাজিক্যাল হওয়া যায়। কারণ পাঠকরা আপনার ফোকাস কিওয়ার্ড দেখেই আপনার পোস্টের মধ্যে ক্লিক করবেন। এছাড়াও পোষ্টের মধ্যে এমন কিছু শব্দ ব্যবহার করবেন যাতে করে পাঠকের মনে হয় আপনি তার সাথে গল্প করছেন। যেমন মনে করেন আপনি আমি এ সমস্ত শব্দগুলো আর্টিকেলের মধ্যে ব্যবহার করলে পাঠক মনে করে যে রাইটার মনে হয় আমার সাথে গল্প করছে। আর্টিকেল কিভাবে ফরম্যাটিং করতে হয় আশা করি বুঝতে পেরেছেন।

আর্টিকেল ফরমেটিং এর টেকনিক সমূহ

আর্টিকেল ফর্মেটিকের টেকনিক হল আর্টিকেলের মধ্যে বিভিন্ন ধরনের লিংক যুক্ত করে দেবেন । এতে করে হবে কি ভিজিটরা বা পাঠকরা যখন আর্টিকেল পড়বে। পড়ার মাধ্যমে তাদের চোখে লিংক জনিত শব্দ দেখতে পেলে তাদের মনে হবে এর মধ্যে আরও অনেক কিছু তথ্য আছে। তারা যখন লিংকের ওপর ক্লিক করবে তাদের অ্যাড দেখানো হবে এই অ্যাড দেখানোর মাধ্যমে আপনার ইনকাম হবে। 

অনেকেই আছে যারা এড এ ক্লিক করে এবং অনেকেই আছে যারা এড এড়িয়ে যায় আপনার এডে ক্লিক করার মাধ্যমে একটু বেশি ইনকাম হবে এবং এড়িয়ে চলে গেলে একটু কম ইনকাম হয়। আর্টিকেল ফর্মেটিং এর টেকনিক সমূহের মাধ্যমে ইনকাম করার উপায় গুলো আশা করি বুঝতে পেরেছেন।

পোস্ট সম্পর্কে মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়লেন সেই পোষ্টের মধ্যে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করা হয়েছে। উপরোক্ত দেয়া তথ্য গুলোর মাধ্যমে আপনি যদি একটি ব্লক পোস্ট বা কনটেন্ট লিখতে পারেন। তাহলে অবশ্যই গুগল মার্কেট এ আপনি একজন ভালো আর্টিকেল রাইটার হিসেবে পরিচিত লাভ করবেন।পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। এমন অনেক আর্টিকেল জনিত তথ্য নিয়ে জানার আগ্রহী থাকলে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪