OrdinaryITPostAd

আল্লাহ নামের অর্থ - আল্লাহর পরিচয়

আজকের আর্টিকেলটি মূলত আল্লাহর নামের অর্থ এবং আল্লাহর পরিচয় সম্পর্কে। পোষ্টটি মনোযোগ সহকারে পড়লে জানতে পারবেন আল্লাহর নামের অর্থ এবং আল্লাহর পরিচয়। এমনকি পোষ্টের মধ্যে আল্লাহ সমস্ত সৃষ্টির কথা উল্লেখ করা আছে।

allah

ছাড়াও এ পোষ্টের মধ্যে আল্লাহ তায়ালার সৃষ্টি কোণ নিয়ে আলোচনা করা হয়েছে এবং আল্লাহর কয়েকটি নামের অর্থ নিয়েও আলোচনা করা হয়েছে। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন আল্লাহ নামের অর্থ এবং আল্লাহর পরিচয়।

পেজ সূচিপত্রঃ আল্লাহ নামের অর্থ এবং আল্লাহর পরিচয়

আল্লাহর পরিচয় কি তা জেনে নিন

আমরা পৃথিবীতে বাস করি। কত সুন্দর এ পৃথিবী। এতে আছে নানা রকম গাছ গাছালি, আমগাছ, জামগাছ, কাঁঠালগাছ, নারকেলগাছ ইত্যাদি। গাছে ধরে নানা রকম মজাদার ফল। আছে নানারকম ফুলের গাছ। কত সুন্দর ফুল কি সুন্দর গন্ধ। এসব কে সৃষ্টি করেছেন। এসব সৃষ্টি করেছেন মহান আল্লাহ।

পৃথিবীতে আরও আছে পাহাড়-পর্বত নদী-নালা খাল বিল আছে ফসলের মাঠ এসব কে সৃষ্টি করেছেন এইসবও সৃষ্টি করেছেন মহান আল্লাহ।

আমাদের মাথার উপরে আছে নীল আকাশ আকাশে আছে চাঁদ তারা সূর্য রাতের আকাশে কত সুন্দর কে সৃষ্টি করেছেন এসব এসব সৃষ্টি করেছেন আল্লাহ তা'আলা।

আরো পড়ুনঃ আল্লাহর ৯৯ টি নাম অর্থসহ

আমরা মানুষ আমাদের কে সৃষ্টি করলো। আমাদের কেও সৃষ্টি করেছেন মহান আল্লাহ। পশুপাখি জীবজন্তু সৃষ্টি করেছেন আল্লাহ তিনি ফলপল ফসল ইত্যাদি সৃষ্টি করেছেন সবাইকে বাঁচিয়ে রাখছেন আল্লাহ সবার স্রষ্টা রিজিকদাতা ও পালনকারী তিনি পরম দয়ালু।

মহান আল্লাহ এক তার কোন শরীফ নেই তার সাথে কারো তুলনা হয় না তিনি সবকিছু জানেন শুনেন ও দেখেন তিনি আমাদের মাবুদ।

হযরত মুহাম্মদ (সা.) আমাদের আল্লাহর পরিচয় জানিয়েছেন। মুহাম্মদ (সা.) আল্লাহর রাসূল। এসব মনে প্রাণে বিশ্বাস করাকে বলে ঈমান। এটি আমাদের আকিদা। আকিদার বহুবচন হলো আকাইদ।

আমরা আল্লাহকে বিশ্বাস করব একমাত্র তারই ইবাদত করব আল্লাহ তাআলার খুশি হন এমন কাজ করবো। আল্লাহকে আমাদের প্রতি সবসময় সন্তুষ্ট রাখবো। এই পৃথিবীতে কি করছি না করছি মৃত্যুর পর যেন আখিরাতে আল্লাহ তাআলার কাছে জবাব দিতে পারি। তাহলে আশা করছি এতটুকু পড়ার মাধ্যমে আল্লাহতালা পরিচয় পেয়ে গেছেন।

আল্লাহু খালিকুন নামের বাংলা অর্থ কি

আল্লাহু খালি কোন অর্থ আল্লাহ স্রষ্টা। তিনি সব কিছুর স্রষ্টা বা সৃষ্টিকর্তা। মহান আল্লাহ আমাদেরকে কত সুন্দর করে সৃষ্টি করেছেন আমাদের হাত পা চোখমুখ নাক কান সবকিছুই তিনি সৃষ্টি করেছেন হাত না থাকলে আমরা কোন কিছু ধরতে পারতাম না তা না থাকলে হাঁটতে পারতাম না চোখ না থাকলে এই সুন্দর পৃথিবী দেখতে পারতাম না যারা শারীরিক প্রতিবন্ধী তাদের দুঃখ আমরা বুঝি না।

আমরা তাদের প্রতি সদয় ব্যবহার করব আল্লাহ তা'আলা আমাদের জন্য পৃথিবী সৃষ্টি করেছেন। এতে আছে নানা রকম গাছ গাছে ধরে সুমিষ্ট ফল আম জাম কাঁঠাল পেয়ারা ইত্যাদি এসব ফল আমাদের সবার প্রিয় তিনি আমাদের দিয়েছেন ফসলের মাঠ ভরা ধান গম আরো কত ফসল ও শাকসবজি এসব খেয়ে আমরা বেঁচে থাকি।

আল্লাহতালা পশুপাখি ও বোন বনানী সৃষ্টি করেছে আমাদের দেশে আছে সুন্দরবন কত সুন্দর এবং এ বনে আছে বাঘ হরিণ বানর আরো নানারকম পশু পাখি। এসব দেখতেও খুব সুন্দর এসব সৃষ্টি করেছেন আমাদের সৃষ্টিকর্তা মহান আল্লাহ তায়ালা।

মহান আল্লাহ পাহাড় পর্বত নদীনা রাখাল বিলও সৃষ্টি করেছেন মহান আল্লাহতালা। এসব সৃষ্টি করে তিনি পৃথিবীকে সুন্দর করেছেন সুজলা ও সুফলা করেছেন।

আরো পড়ুনঃ ফি আমানিল্লাহ অর্থ কি

আমাদের মাথার উপরে আছে নীল আকাশ আকাশে সূর্য উঠে চাঁদ উঠে রাতের আকাশ তারায় তারায় ঝলমল করে আকাশে মেঘ ভেসে বেড়ায় মেঘ হতে বৃষ্টি ঝরে বৃষ্টি পেয়ে গাছপালা ও ফসল সবুজ হয়ে ওঠে এসবও সৃষ্টি করেছেন আমাদের সৃষ্টিকর্তা মহান আল্লাহতালা।

আল্লাহ আমাদের স্রষ্টা বা সৃষ্টিকর্তা। আল্লাহকে স্রষ্টা হিসেবে বিশ্বাস করব তার শুকর আদায় করব আল্লাহর যত্ন করব। 

আল্লাহর রাব্বুন নামের বাংলা অর্থ কি

আল্লাহ রাব্বুন অর্থআল্লাহ পালনকারী। আল্লাহ আমাদের লালন পালন করেন তিনি আমাদের রব রব অর্থ পালনকারী।

আল্লাহ তায়ালা আলো বাতাস পানি দিয়ে আমাদের লালন পালন করেন তিনি আমাদের নানা রকম ফলমূল ফসল ও শাকসবজি দিয়েছেন এসব খেয়ে আমরা বেঁচে থাকি শিশু জন্মের আগেই মহান আল্লাহ মায়ের বুকের দুধের ব্যবস্থা করে রেখেছেন মায়ের দুধের সাথে কোন খাদ্যের তুলনা হয় না মায়ের দুধে পানি ফিডার এসব কোন কিছুই লাগে না তৈরি করা ঝামেলা নেই।

আল্লাহ আমাদের দিয়েছেন গরু ছাগল হাঁস মুরগি আরো কত পশুপাখি আমরা এদের গোস্ত খায় গরু ছাগল আমাদের দুধ দেয় হাঁস মুরগির ডিম আমাদের প্রিয় খাবার আর এগুলো সব কিছুই আল্লাহতালা আমাদের লালন-পালন করার জন্যই সৃষ্টি করেছেন।

আল্লাহ আমাদের রব মহান আল্লাহ শুধু আমাদেরই রম নং তিনি রাব্বুল আলামিন সকল সৃষ্টির পালনকারী।

 আমরা আল্লাহকে পালনকারী হিসেবে মানবো বিশ্বাস করব তার প্রতি কৃতজ্ঞ থাকব তার ইবাদত করব আল্লাহর সৃষ্টি সেবা করবো।

আর কবির সাথে কন্ঠ মিলিয়ে গাইবো এই সুন্দর ফুল সুন্দর ফল মিঠা নদীর পানি খোদা তোমার মেহেরবান।

আল্লাহু রাজ্জাকুন নামের বাংলা অর্থ কি

আল্লাহর রাজ্জাকুন অর্থ আল্লাহর রিজিক দাতা। আল্লাহ এক নাম রাজ্জাক। রাজ্জাক অর্থ রিজিকদাতা রিজিক মানে খাদ্য আমাদের বেঁচে থাকতে যা যা লাগে সবই রিযিক আমরা ভাত খাই মাছ ডিম হাঁস মুরগি গরু ছাগলের গোশত খাই শাকসবজি খায় ফলফলাদি খায় আরো কত রকমের খাবার খায় এসব আল্লাহর দেয়া রিজিক।

আল্লাহ তায়ালা কেবল আমাদের রিজিকদাতা তিনি পশু পাখি জীবজন্তুকে রিজিক দান করেন গরু ছাগল ঘাস পাতা খায় পাখি পোকামাকড় খায় পাখিরা সকল বেলা খালি পেটে বাসা থেকে বের হয়ে যায় এবং সন্ধ্যার সময় ভরা পেটে বাসায় ফিরে আসে। এদের রিজিক দেন কে এদেরও রিজিক দেন মহান আল্লাহ তা'আলা গাছপালা শাকসবজি ইদ জাতীয় খাদ্য গ্রহণ করে এর দ্বারা এরা খাদ্য গ্রহণ করে আলো বাতাস ও মাটি থেকে এই আলো বাতাস মাটি আল্লাহর দান।

আল্লাহর দেয়া রিজিক খেয়ে আমরা সবাই বেঁচে আছি। আল্লাহর রাজ্জাক আল্লাহ সকল সৃষ্টির রিজিকদাতা আমরা আল্লাহকে রিজিক রাজ্জাক মানবো রিযিক খেয়ে শোকর করব ভালো কাজ করব আল্লাহর দেওয়া রিজিক হতে গরিতে দান করব।

আল্লাহু রহমান নামের বাংলা অর্থ কি

আল্লাহর রহমান আল্লাহ পরম দয়ালু তিনি আমাদের প্রতি দয়ালু এবং সকল সৃষ্টির প্রতি দয়ালু তার দয়ার সাথে কোন তুলনা হয় না।

আল্লাহ তাআলা পরম দয়ালু তিনি শিশুর জন্য মায়ের বুকে দুধের ব্যবস্থা করেছেন আমাদের জন্য ফসল ফল-ফুল দিয়েছেন নানা রকম খাবার দিয়েছেন আলো বাতাস পানি দিয়ে আমাদের বাজিয়ে রেখেছেন আল্লাহ এসব দান কর সবার জন্য করেছেন কেউ তার এ দান থেকে বঞ্চিত হন না।

পানির অভাবে খাল বিল শুকিয়ে যায় গাছপালা মরে যাই ফসলের মাঠ কেটে হয়ে যায় আসে মেঘ হয় বৃষ্টি ঝরে খাল বিল পানিতে ভরে যায়। সুবোধ ফসলের মাঠ ভরে যায় এসব হয় আল্লাহ তায়ালার অসীম দয়ায়।

আরো পড়ুনঃ নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানুন

আলো বাতাস পানি মেঘ ও বৃষ্টি এসবের কিছু আমরা বানাতে পারি না এসব আল্লাহর দয়ায়ই আমরা পেয়ে থাকি আল্লাহর এক নাম রহমান রহমান অর্থ পরম দয়ালু আল্লাহ সবাইকে দয়া করেন আমরা ক্ষমা চাইলে তিনি ক্ষমা করে দেন আমরা আল্লাহর দয়া থেকে নিরাশ হবো না হে দয়া করব তার সেই সকল সৃষ্টির দয়া করে।

পোস্ট লেখকের মন্তব্য

এতক্ষণ যে পোস্টটি পড়ছিলেন সেই পোস্টটি আল্লাহর নামের অর্থ এবং আল্লাহর পরিচয় দেয়া হয়েছে। এতক্ষণে পোস্টটি পড়ার মাধ্যমে আল্লাহ নামের অর্থ এবং আল্লাহর পরিচয় পেয়ে গেছেন। পোস্টটি যদি আপনার কাছে একটু ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন তাহলে তারাও আল্লাহর নামের অর্থ এবং আল্লাহর পরিচয় সম্পর্কে জানতে পারবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪