OrdinaryITPostAd

ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয় - ইমেইল মার্কেটিং করার সহজ উপায়

প্রিয় পাঠক আপনি যদি না জেনে থাকেন ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয় বা ইমেইল মার্কেটিং করার প্রসেস গুলো সম্পর্কে তাহলে আজকের এই সম্পূর্ণ পোস্টটি আপনার জন্যই।

email marketing

কারণ আমরা আমাদের এই পোষ্টের মধ্যে ইমেইল মার্কেটিং সম্পর্কিত সমস্ত তথ্য দিয়ে বিস্তারিত আলোচনা করেছে। তাই আপনি যদি ইমেইল মার্কেটিং করে আপনার অনলাইন ক্যারিয়ারটাকে বৃদ্ধি করতে চান তাহলে অবশ্যই আমাদের এই পোস্টটি বিস্তারিত মনোযোগ সহকারে পড়ুন। তাই কথা না বাড়িয়ে চলুন সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ে নিয়ে যাক।

পোষ্ট সূচিপত্রঃ ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয় এবং ইমেইল মার্কেটিং করার সহজ উপায় 

ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয়

আপনি কি জানেন ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয়? এম এর মার্কেটিং করার কত রকমের উপায় আছে? ইমেইল মার্কেটিং করার জন্য কোন মেথডটি সবচেয়ে বেশি উপকারে আসে? কোন ওয়েবসাইট বা কোন এক্সটেনশন ব্যবহার করে ইমেইল মার্কেটিং করা হয়? এমনকি ইমেইল মার্কেটিং করার জন্য কোন দক্ষতাটা খুবই প্রয়োজন পড়ে? এই সম্পূর্ণ প্রশ্নের উত্তরগুলো যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্যই। কারণ আপনাকে এখন এই প্রশ্নগুলোর উত্তর বিস্তারিতভাবে জানিয়ে দেব।

ইমেইল মার্কেটিং করার বিভিন্ন ধরনের উপায় রয়েছে যে উপায়গুলো অবলম্বন করে আপনি অনায়াসে ইমেইল মার্কেটিং করতে পারবেন কোন বাধা বা কোন ঝামেলা ছাড়াই। এখন আপনি হয়তো ভাবছেন যে কোন উপায় গুলো অবলম্বন করার মাধ্যমে আমি কোন ঝামেলা ছাড়াই ইমেইল মার্কেটিং টা করতে পারব। তার জন্য অবশ্যই আপনাকে ইমেইল কালেক্ট করার জন্য এক্সটেনশন বা এক্সট্রাক্টর ব্যবহার করতে হবে। যেটার মাধ্যম দিয়ে আপনি প্রচুর সংখ্যক ইমেইল খুব সহজেই কালেক্ট করতে পারবেন।

আরো পড়ুনঃ প্রাইভেট কার চালিয়ে মাসে ৬০ হাজার টাকা আয় করার উপায়

যদিও আপনাকে আমরা জানিয়ে দিয়েছি যে বিভিন্ন রকম উপায়ে ইমেইল মার্কেটিং করা যায় তার মধ্যে একটি উপায় বললাম এবং আরেকটি উপায় হচ্ছে আপনাকে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন ইমেইল গুলো কালেক্ট করতে হবে। এমনকি এই ইমেইল গুলো যদি আপনি কালে করতে পারেন তাহলেই সেই ইমেইলগুলোতে আপনি বিভিন্ন রকমের লিংক প্রদান করতে পারবেন এমনকি আপনার বিজনেসের যে স্টাটিজি আছে সেই স্টাডিজি সম্পর্কেও তাদের কিছুটা হলেও ধারণা প্রদান করতে পারবেন।

তাই অবশ্যই আপনাকে কিছু সংখ্যক ইমেইল কালেক্ট যে ইমেইলগুলো দ্বারা আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন। চলুন নিম্নে কিছু উপায় দেখা যাক যে যে উপায় গুলোর মাধ্যমে আপনি ইমেল মার্কেটিং করতে পারবেন এমনকি আপনাকে নিম্নে কিছু স্ক্রিনশট প্রদান করা হবে যে স্ক্রিনশট গুলো দেখার মাধ্যমে আপনি বুঝতে পারবেন কোন পদ্ধতি অবলম্বন করে ইমেইল মার্কেটিং করা যায় বা কোন স্ট্রাটেজিগুলো ফলো করে ইমেইল এর সঠিক মার্কেটিং করা যায় তাও আবার কোন ঝামেলা ছাড়া।

ইমেইল মার্কেটিং করার সহজ উপায় 

ইমেইল মার্কেটিং করার সহজ যে উপায়টি হচ্ছে সেই উপায়টি হলো এক্সটেনশন ব্যবহার করা যে এক্সটেনশনের মাধ্যমে আপনি বিভিন্ন দেশের প্রচুর পরিমাণে ইমেইল কালেক্ট করতে পারবেন এমনকি সেই ইমেইলগুলো দিয়েই আপনি মার্কেটিং এর স্টাডিজিটা পরিবেশবান বা পরিচালনা করতে পারবেন। বিভিন্ন দেশের ইমেইল কানেক্ট করার জন্য আপনাকে একটি ক্রোম ব্রাউজারে গিয়ে একটি এক্সটেনশন ডাউনলোড করতে হবে।

ইমেইল মার্কেটিং করার জন্য সর্বপ্রথম আপনার করণীয় হচ্ছে ক্রোম ব্রাউজারে গিয়ে email extractor এইটা লিখে সার্চ করতে হবে। তারপর আপনার সামনে যে ওয়েবসাইটটি সর্বপ্রথমে আসবে সেই ওয়েবসাইটে ক্লিক করে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করলে আপনাকে ইমেইল এক্সটেনশন বা এক্সট্রাক্টর নামের একটি এক্সটেনশন আপনার সামনে উপস্থিত হবে। তারপর আপনার করণীয় হবে সেই এক্সটেনশানটি আপনার গুগল ক্রোম একাউন্টে অ্যাড করা। 

এড করার জন্য অবশ্যই আপনাকে পাশে থাকা Add to chrome এ ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনার এই এক্সটেনশন টি আপনার ক্রমে এড হয়ে যাবে। গুগল ক্রোমে এড হওয়ার জন্য আপনার সামনে একটি নোটিফিকেশন আসবে যে নোটিফিকেশনটিতে Add extension ক্লিক করতে হব। তাহলেই আপনার google chrome account এ ইমেইল এক্সটেনশন টি অ্যাড হয়ে যাবে। নিম্নে কিছু স্ক্রিনশট দেয়া হলো যে স্ক্রিনশটগুলোর মাধ্যমে আপনি সম্পূর্ণ প্রক্রিয়া এবং প্রসেস গুলো বুঝতে পারবেন।

Screenshot no. 01

Screenshot no. 02


Screenshot no. 03

উপরোক্ত তথ্যগুলো পড়ার মাধ্যমে এমনকি screenshot গুলো দেখার মাধ্যমে আপনি আপনার গুগল ক্রোম ব্রাউজারে ইমেইল এক্সটেনশন অথবা এক্সট্রাক্টর সেট করতে সক্ষম হয়েছেন। এখন আপনি জেনে নিন কিভাবে ইমেইল এক্সটেনশন থেকে ইমেইল কানেক্ট করবেন এবং সেই ইমেইল গুলো দিয়ে মার্কেটিং করবেন।

বিভিন্ন দেশ থেকে ইমেইল কালেক্ট করার জন্য আপনাকে আপনার ক্রোম ব্রাউজারে ইমেইল এক্সটেনশন টি ওপেন করে রাখতে হবে। তারপর আপনি যে কোন একটি সাবজেক্ট নিয়ে গুগল ক্রোম এ সার্চ করলে এমনকি জিমেইল ডট কম লিখে যদি সার্চ করেন তাহলে বিভিন্ন ওয়েবসাইট আসবে যে ওয়েবসাইট গুলো থেকে ইমেইল ইন্সট্রাক্টর বা extention টি ইমেইল গুলো কালেক্ট করতে পারবে।

ইমেইল কালেক্ট করা হয়ে গেলে এখন আপনার ইমেইলে গিয়ে ইমেইল মার্কেটিং করতে হবে। তার জন্য আপনাকে একটি পোস্ট লিখতে হবে এমনকি সেই পোস্টের নিচে Read more নামের একটি অপশনে গিয়ে আপনি যে লিংকটি নিয়ে মার্কেটিং করবেন সেই লিংকটি সেট করে দেবেন। তারপর আপনি যাদের ইমেইল গুলো কালেক্ট করেছেন তাদের কাছে এই আর্টিকেলটি মেল করে দেবেন। এছাড়াও আপনার বোঝার সুবিধার্থে কয়েকটি স্ক্রিনশট নিম্নে শেয়ার করা হলো।

Screenshot no. 04


Screenshot no. 05

আশা করছি উপরে যে পাঁচটি স্ক্রিনশট শেয়ার করা হলো সেই স্ক্রিনশট গুলো দেখার মাধ্যমে এমনকি যে তথ্যগুলো উপস্থাপন করা হলো সেই তথ্যগুলো পড়ার মাধ্যমে আপনি ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। এমনকি আপনি জানতে পেরেছেন ইমেইল মার্কেটিং করার সহজ উপায়। এতক্ষণ আপনি জানলেন ইমেইল মার্কেটিং করার সহজ উপায় গুলো সম্পর্কে এমনকি আপনি অবগতি হয়ে গেছেন যে ইমেইল মার্কেটিং করা সমস্ত প্রক্রিয়া প্রসেস গুলো সম্পর্কে।

ইমেইল মার্কেটিং কেন করতে হয়

আপনি কি জানেন কেন ইমেইল মার্কেটিং করতে হয় বা কিসের জন্য ইমেইল মার্কেটিং করে বেশি প্রফিট অর্জন করা যায়। ইমেইল মার্কেটিং করার মূল লক্ষ্য কি এইসব তথ্য যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন তাহলেই জানতে পারবেন কেন আপনি ইমেইল মার্কেটিং করবেন এবং কোন কোন পর্যায়ে ইমেইল মার্কেটিং টা করতে হয় এই সম্পর্কে বিস্তারিত তথ্য। কারণ বর্তমান বিশ্বে মার্কেটিং এর ওপর দিয়ে কোন বিজনেস স্ট্রাটেজি নাই তাই ইমেইল মার্কেটিং টাও একটি খুবই গুরুত্বপূর্ণ স্ট্রাটেজি বলেই ধরা যায়। তাই ইমেইল মার্কেটিং এর কোন বিকল্প নেই। আপনি যদি কোন ব্যবসা বা আপনার ওয়েবসাইটের লিংক বা এডসেন্স লিঙ্ক নিয়ে বিজনেস করতে চান তাহলে অবশ্যই আপনাকে ইমেইল মার্কেটিং করতে হবে।

এবার চলুন জানি ইমেইল মার্কেটিং কেন করবেন বা কেন করতে হয়। ইমেইল মার্কেটিং করার মূল লক্ষ্য হচ্ছে আপনার যে কোন বিজনেস প্ল্যাটফর্মে ভিজিটর নিয়ে আসা এমনকি যে ভিজিটর গুলো হবে খুবই সিপিসি রেট বৃদ্ধির। মনে করেন আপনার একটি বিজনেস আছে যে বিজনেসটি আপনি করতে চাইছেন আমেরিকান সিটিজেন বা নাগরিকদের ওপর উদ্দেশ্য করে। এখন আপনি সেই দেশের লোক জনের সাথে তেমন আপনার যোগাযোগ নাই এখন আপনি আপনার বিজনেস টি করবেন কিভাবে। এই বিজনেস করার জন্যই আপনাকে ইমেইল মার্কেটিং করতে হবে আপনি যদি তাদের ইমেইলে আপনার বিজনেসের সমস্ত টপিক গুলো উপস্থাপন করতে পারেন এমনকি তারা যদি আপনার ইমেইল টিপে ইমেইল এর মধ্যে ক্লিক করে আপনার বিজনেস স্টাটি যেগুলো বা আপনার বিজনেসের সমস্ত তথ্যাবলী গুলো পড়ে এবং আপনার বিজনেস স্টাডিজে দেখে যদি ইম্প্রেশন হয়ে আপনার প্রোডাক্টগুলো কিনে তাহলেই আপনার প্রচুর পরিমাণে প্রফিট হবে।

আবার মনে করেন আপনার একটি এডসেন্স একাউন্ট আছে যেই এডসেন্স একাউন্টে আপনি আমেরিকান ভিজিটর ঢোকাতে চান কারণ আমেরিকান ভিজিটর যদি আপনার এডসেন্স একাউন্ট বা যোগ গুলো ক্লিক করে তাহলে আপনি প্রচুর পরিমাণে আই ইনকাম করতে পারবেন। তাই আপনার এডসেন্সের লিংক গুলো যদি আপনি ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আমেরিকান সিটিজেন বা নাগরিকদের কাছে পৌঁছে দিতে পারেন তাহলে আপনি প্রচুর পরিমাণে প্রফিট লাভ করতে পারবেন। কারণ বিশ্বের প্রায় সব দেশের চাইতে আমেরিকা এবং কুয়েত এই দেশগুলোতে এড ক্লিক হলে খুবই সিপিসি রেড বৃদ্ধি পায় এমনকি খুব বেশি ডলার ইনকাম করা যায়।

আশা করি আপনি জানতে পেরেছেন ইমেইল মার্কেটিং কেন করবেন বা কিসের জন্য ইমেইল মার্কেটিং করা খুবই গুরুত্বপূর্ণ। এখন আপনি আপনার ব্যবসা হোক কিংবা আপনার ফেসবুক বিজনেস বা যেকোন বিজনেসের জন্য মার্কেটিং করার জন্য অবশ্যই আপনি ইমেইল মার্কেটিং থেকে সিলেক্ট করবেন। কারণ এই মার্কেটিং টা খুবই সহজ এবং খুবই প্রফিটেবল। 

ইমেইল মার্কেটিং কোথায় করলে বেশি ইনকাম

আপনি হয়তো জানেন না ইমেইল মার্কেটিং কোথায় করবেন বা কোন স্থানকে টার্গেট করে ইমেইল মার্কেটিং করলে বেশি প্রফিট হবে। এই বিষয়গুলো যদি আপনি বিস্তারিত না জানেন তাহলে আজকের এই পোস্টটি সম্পন্ন করে আপনি জেনে নিন। কারণ আপনি যদি জানতে পারেন কোন দেশে বা কোন স্থানে বা কোন লোকেশনে ইমেইল মার্কেটিং করে প্রচুর পরিমাণে লাভ পাওয়া যাবে তাহলে আপনি ওই স্থানকেই বা ঐ লোকেশন কেই টার্গেট করে আপনি ইমেইল মার্কেটিং টা করতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক কোন দেশগুলোতে সবচেয়ে বেশি ইমেইল মার্কেটিং হয় প্রফিটেবল।

ইমেইল মার্কেটিং করার জন্য আপনি যে দেশগুলো বা লোকেশন গুলো টার্গেট করবেন যে লোকেশন গুলোর সিপিসি রেড সবচেয়ে বেশি। এখন আপনি কিভাবে জানতে পারবেন যে কোন দেশের বা কোন লোকেশনের সিপিসি রেট বেশি। এ বিষয়গুলো জানার জন্য অবশ্যই আপনাকে গুগল ক্রোমে সার্চ করতে হবে। যে লোকেশানের সিপিসি রেটটা খোঁজার চেষ্টা করছেন সেই লোকেশন টাই লিখে সিপিসি রেট লিখে সার্চ করলেই সেই দেশের সিপিসি রেটটা আপনি দেখতে পাবেন। এবং সেই দেশকে টার্গেট করেই আপনি ইমেইল মার্কেটিং করতে পারবেন।

আরো পড়ুনঃ মোটরসাইকেল চালিয়ে মাসে ৩৫ হাজার টাকা আয় করার উপায়

বিশেষ করে আপনি যে দেশগুলো টার্গেট করবেন সেই দেশগুলোর মধ্যে থাকবে সর্বপ্রথম এই আমেরিকা এবং যে দেশগুলোতে ডলারের রেট খুবই বেশি। এমনকি আপনি কুয়েত দেশটি গো টার্গেট করে ইমেল মার্কেটিং করতে পারেন। এই দেশগুলোতে ডলারের রেট খুবই বেশি এমন কি সিপিসি রেটটা অনেক বেশি। তাই এই দেশগুলোতে যদি আপনি ইমেইল মার্কেটিং করতে পারেন তাহলে অবশ্যই খুব বেশি প্রফিট অর্জন করতে পারবেন। তাই সবসময় চেষ্টা করবেন বড় বড় দেশগুলোতে এবং যে দেশের ডলার রেট গুলো বেশি সেই দেশগুলোকে টার্গেট করে মার্কেটিং করার। আশা করছি কোন দেশে ইমেইল মার্কেটিং করবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য এবং ধারণাগুলো আপনি পেয়ে গেছেন।

সর্বশেষ কথা-ইমেইল মার্কেটিং

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল ইমেইল মার্কেটিং কিভাবে করতে হয় এমনকি ইমেল মার্কেটিং করার সহজ উপায় সম্পর্কে। আশা করছি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ইমেইল মার্কেটিং করার সমস্ত প্রক্রিয়া প্রসেস গুলো আপনি বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এমনকি আপনি ইমেইল মার্কেটিং করে ইনকাম করার সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন।

এখন যদি আপনার কাছে মনে হয়ে থাকে আমরা আমাদের এই পোষ্টের মধ্যে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্যগুলো উপস্থাপন করতে সক্ষম হয়েছি তাহলে অবশ্যই আমাদের এই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোষ্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথেও শেয়ার করতে পারেন তাহলে তারাও ইমেইল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবে। এমনকি এই ধরনের আরো পোস্ট করতে চাইলে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে হবে। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪