OrdinaryITPostAd

সূরা মাউন বাংলা উচ্চারণ - সূরা মাউন এর তাফসীর

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি সূরা মাউন বাংলা উচ্চারণ এবং সূরা মাউন এর তাফসীর সম্পর্কে বিস্তারিত। সম্পূর্ণ পোস্টের মধ্যে আমরা সূরা মাউন সম্পর্কিত সমস্ত তথ্য উপস্থাপন করার চেষ্টা করেছি।

sura maun

আপনি যদি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়েন তাহলে সূরা মাউন সম্পর্কিত সমস্ত তথ্য আশা করি পেয়ে যাবেন এমনকি সূরা মামুনের ইংরেজি উচ্চারণ এবং বাংলা অনুবাদ সহ সমস্ত তথ্যগুলো এই পোষ্টের মধ্যে বর্ণনা করা হয়েছে। তাই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং জানুন সূরা মাউন বাংলা উচ্চারণ এবং সূরা মাউন এর তাফসীর সম্পর্কে বিস্তারিত ধারণা।

পোস্ট সূচীপত্রঃ সূরা মাউন বাংলা উচ্চারণ এবং সূরা মাউন এর তাফসির

  • সূরা মাউন আরবি উচ্চারণ
  • সূরা মাউন বাংলা উচ্চারণ
  • সূরা মাউন ইংরেজি উচ্চারণ
  • সূরা মাউন বাংলা অনুবাদ
  • সূরা মাউন বাংলা অনুবাদের ইংরেজি
  • সূরা মাউন এর তাফসীর
  • সর্বশেষ কথা-সূরা মাউন বাংলা উচ্চারণ

সূরা মাউন আরবি উচ্চারণ

أَرَءَيْتَ ٱلَّذِى يُكَذِّبُ بِٱلدِّين  فَذَٰلِكَ ٱلَّذِى يَدُعُّ ٱلْيَتِيمَ   وَلَا يَحُضُّ عَلَىٰ طَعَامِ ٱلْمِسْكِينِ  فَوَيْلٌ لِّلْمُصَلِّينَ   ٱلَّذِينَ هُمْ عَن صَلَاتِهِمْ سَاهُونَ  ٱلَّذِينَ هُمْ يُرَآءُونَ وَيَمْنَعُونَ ٱلْمَاعُون

সূরা মাউন বাংলা উচ্চারণ

আরাআইতাল্লাযী ইউকাযযি বুবিদ্দীন। ফাযা-লিকাল্লাযী ইয়াদু‘‘উল ইয়াতীম। ওয়ালা-ইয়াহুদ্দু‘আলা-তা‘আ-মিল মিছকীন। ফাওয়াইঁলুলিলল মুসাল্লীন। আল্লাযীনাহুম ‘আন সালা-তিহিমিছা-হূন। আল্লাযীনা হুম ইউরাঊনা। ওয়া ইয়ামনা‘ঊনাল মা-‘ঊন।

সূরা মাউন ইংরেজি উচ্চারণ

Araitallazi Yukazy Bubiddin. Faza-Likallazi Yadu''ul Yatim. Wala-Yahuddu'ala-ta'a-Mil Mitchkin. Fawainulilal Musalleen. Allahu anhum 'an sala-tihimisha-hun. Allahina Hum Yurauna. Wa yamna'unal ma-'un.

সূরা মাউন বাংলা অনুবাদ

আপনি কি দেখেছেন তাকে, যে বিচারদিবসকে মিথ্যা বলে?সে সেই ব্যক্তি, যে এতীমকে গলা ধাক্কা দেয় এবং মিসকীনকে অন্ন দিতে উৎসাহিত করে না। অতএব, দুর্ভোগ সেসব নামাযীর,যারা তাদের নামায সম্বন্ধে বে-খবর যারা তা লোক-দেখানোর  জন্য করে এবং নিত্য ব্যবহার্য্য বস্তু অন্যকে দেয় না।

সূরা মাউন বাংলা অনুবাদের ইংরেজি

Have you seen the one who tells lies on the Day of Judgment? He is the one who strangles the orphan and does not encourage the poor to feed. Therefore, woe to those who pray, who are ignorant of their prayer, who perform it for show, and do not give to others the things of daily use.

সূরা মাউন এর তাফসীর

এখন চলুন তাহলে সূরা মাউন এর তাফসীর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক সূরা মাউন সম্পর্কে তাফসীরে কি বর্ণনা করা হয়েছে সেই সম্পর্কে এখন আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা বা বর্ণনা করা হবে।

আয়াতঃ ১ 

‘দ্দীন' শব্দটি দুভাবে ব্যাখ্যা করা যায়ঃ ১) বিশ্বাস বা ঈমান যা হচ্ছে ধর্মের মূল ভিত্তি। এই ঈমান বা বিশ্বাসের মূল নীতি হচ্ছে বিশ্বাস করা যে, আল্লাহ্ আমাদের সৃষ্টি করেছেন এবং আমাদের প্রতিপালক, আমরা তাঁর দাস। তিনি যা হুকুম করেছেন তা পালন করতে হবে কারণ তাই-ই হচ্ছে সত্য ও ন্যায় আর তিনি যা নিষেধ করেছেন তা থেকে বিরত থাকতে হবে কারণ তা হচ্ছে পাপ ও অন্যায়। সে ভাবে দ্বীন অর্থ ধর্ম বা ন্যায় ও অন্যায়ের সীমারেখা, যে সীমারেখা মানুষের স্বার্থপরতা ও পক্ষপাতমূলক ব্যবহারে বার বার লংঘিত হয়। ২) শেষ বিচারের দিনকে বিশ্বাস করা। বিশ্বাস করা যে, মৃত্যুর পরে আধ্যাত্মিক জগতে প্রবেশ লাভ ঘটবে যেখানে পৃথিবীর সকল কাজের দায়িত্ব সম্বন্ধে জিজ্ঞাসা করা হবে। মানুষ মুখে যাই-ই বলুক বা নিজেকে যত বড় ধার্মিক বলে প্রচার করুক না কেন তার আচরণ ও চারিত্রিক বৈশিষ্ট্যাবলী বলে দেবে সে ‘দ্বীনের' উপরে প্রতিষ্ঠিত কি না। যে অসহায় ও অভাবগ্রস্থকে ঘৃণা করে এবং তাদের দয়া ও সহানুভূতির সাথে ব্যবহার করে না সেই ব্যক্তি প্রকৃতপক্ষে দ্বীন ‘ বা ধর্মকে অস্বীকার করে।

আয়াতঃ ২ ও ৩ 

গরীব, দুঃখী, অভাবগ্রস্থ, এতিম বা সহায় সম্বলহীনদের জন্য আত্মোৎসর্গ করা স্বর্গীয় গুণাবলীর অন্তর্গত। এই স্বর্গীয় অনুভূতির প্রকৃত স্বরূপ তারা কখনও অনুভব করতে সমর্থ হবে না যারা নিজেরা অন্যকে সাহায্য করে না,শুধু তাই-ই নয়, অন্যের মাঝে দয়া, মায়া, গুণাবলী প্রত্যক্ষ করলে তাদের নিরুৎসাহিত করে বা তাদের ঘৃণা করে। তাদের ধারণায় এসব গুণাবলী নয়, এসব হচ্ছে পৌরুষের অপমান দুর্বলের ধর্ম।

আয়াতঃ ৪ ও ৫ 

এবাদত ও সালাত বা নামাজ এক কথা নয় ৷ সালাত বা নামাজ হচ্ছে এবাদতের অংশ। এবাদতের পরিধি বহু বিস্তৃত ও ব্যপক। যা ব্যক্তির সমগ্র জীবন ব্যপী বিরাজ করে। এবাদত শুধু মাত্র নামাজের মধ্যেই সীমাবদ্ধ নয়। এবাদত হচ্ছে আল্লাহর ইচ্ছার পূর্ণ প্রতিফলন ব্যক্তির চরিত্রে। আল্লাহ্ যা হুকুম করেছেন তা উপলব্ধি করতে হবে এবং তা চিন্তায়, কথায় ও কাজে প্রতিফলিত করতে হবে। সেই সাথে একান্ত আন্তরিকতার সাথে আল্লাহর সান্নিধ্য আত্মার মাঝে উপলব্ধির চেষ্টা করা হচ্ছে সালাত। সালাত হচ্ছে ব্যক্তির সমগ্র জীবনের এবাদতের প্রতিফলন। সুতারাং যারা মনে করেন পাঁচ ওয়াক্ত যান্ত্রিক ভাবে নামাজ আদায়ের মাধ্যমেই তারা দ্বীনের হুকুম পালন করেছেন তাদের জন্য আল্লাহ বলেছেন, “দুর্ভোগ”। আর যারা সালাত সম্বন্ধে সম্পূর্ণ উদাসীন তারা ঐ একই দুর্ভাগাদের কাতারে সারিবদ্ধ। সুতারাং সমাজের প্রতি, পরিবারের প্রতি, জাতির প্রতি, প্রতিবেশীর প্রতি কোনও কর্তব্য কর্ম না করে শুধু মৌখিক সালাতের মাধ্যমে কেউ আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারবে না।

আয়াতঃ ৬

‘উহা ' অর্থ এ স্থলে ‘সালাত’। “বস্তুতঃ তারা যখন নামাজে দাঁড়ায়, তখন দাঁড়ায়, একান্ত শিথিলভাবে লোক দেখানোর জন্য।” আয়াত সমূহ থেকে এই সত্য স্পষ্ট যে তিন ধরণের লোকের নামাজ বা সালাত আল্লাহ্র নিকট গ্রহণযোগ্য নয়।

১) যারা সমাজের জন্য কোন সৎ কাজ করে না,

২) যারা সালাত সম্বন্ধে উদাসীন এবং

৩) যারা মোনাফেক অর্থাৎ লোক দেখানোর জন্য নামাজ পড়ে।

আয়াতঃ ৭

যারা মোনাফেক তাদের অন্যতম বৈশিষ্ট্য এই আয়াতে তুলে ধরা হয়েছে। মোনাফেকরা লোক দেখানো কাজ করতে ভালোবাসে। তারা আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে। কোন কাজ করে না। তাদের চিন্তা ভাবনাতে একটাই উদ্দেশ্য থাকে আর তা হচ্ছে পরিচিত জনের নিকট সম্মানীয় হয়ে নাম যশঃ কুড়ানো। এদের পরীক্ষার একটি উপায় এই আয়াতে বর্ণনা করা হয়েছে। প্রতিদিনের জীবনে আমাদের চারিপার্শ্বে বহু ঘটনা ঘটে যেখানে দেখা যায় প্রতিবেশী সামান্য সাহায্য প্রার্থী হলে বিমুখ করা হয়। চারিপার্শ্বে যারা থাকেন তাদের প্রতি সামান্য দয়া ও সহানুভূতি প্রদর্শনে তারা অপারগ হয়। এই সামান্য দয়া, সহানুভূতি ও সাহায্যের হাত প্রসারে সামান্যই ব্যয় করতে হয়। কিন্তু গ্রহীতার জন্য তা অনেক। এদের প্রতি আল্লাহ্ বলেছেন, " যারা প্রতিবেশীর প্রয়োজনীয় ছোট খাট সাহায্য দানে বিরত থাকে।” কিন্তু এরা নিজেকে দাতা বলে প্রচার করতে ভালোবাসে এদের সকলের জন্য আছে দুভোর্গ ।

সর্বশেষ কথা-সূরা মাউন বাংলা উচ্চারণ

এতক্ষণ যে পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল সূরা মাউন বাংলা উচ্চারণ এবং সূরা মাউন এর তাফসীর সম্পর্কে বিস্তারিত ধারণা আশা করি সম্পূর্ণ পশ্চিম মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে সূরা মাউন সম্পর্কিত সমস্ত ধারণা পেয়ে গেছেন এমনকি সূরা মাউন এর ইংরেজি উচ্চারণ বাংলা উচ্চারণ এমনকি বাংলা অনুবাদ এর ইংরেজি উচ্চারণ সহ বিস্তারিত তথ্যগুলো এই পোস্টটি পড়ার মাধ্যমে পেয়ে গেছেন। 

পোস্টটি আপনার কাছে যদি একটুও ভালো লেগে থাকে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয় এমন কি আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার ফেসবুক ফ্রেন্ড এবং আপনার পার্সোনাল ফ্রেন্ডের সাথেও শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবে সূরা মাউন এর বাংলা উচ্চারণ এবং সূরা মাউন এর তাফসীর সম্পর্কে বিস্তারিত ধারণা। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে এমনকি ইসলাম শিক্ষা জনিত সমস্ত পোস্টগুলো পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪