OrdinaryITPostAd

জাতীয় শোক দিবসকে সম্মান করার ৩০টি উপায়

মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকটি হাই-প্রোফাইল মৃত্যুর প্রেক্ষিতে, অনেক লোক তাদের দুঃখ মোকাবেলা করার উপায়গুলি অনুসন্ধান করছে। জাতীয় শোক দিবসকে সমস্ত জাতিকে একসাথে শোক করার দিন হিসাবে তৈরি করা হয়েছিল।

day of morning

এটি একটি দিন যারা মারা গেছেন তাদের সম্মান জানানোর এবং আমাদের সম্মিলিত শোক ভাগ করে নেওয়ার। জাতীয় শোক দিবসে অংশগ্রহণের অনেক উপায় রয়েছে। এখানে মাত্র কয়েক.

পোস্ট সূচীপত্রঃ 

ভূমিকা/পটভূমি

মার্কিন যুক্তরাষ্ট্র যখন ব্রিটিশ সাম্রাজ্যের একটি উপনিবেশ থেকে একটি স্বাধীন রাষ্ট্রে স্থানান্তরিত হয়েছিল, তখন ব্রিটিশ শাসনের অধীনে আমেরিকান জনগণকে সহ্য করতে হয়েছিল এমন অনেক অবিচারের কারণে এটি আংশিকভাবে তা করেছিল। স্বাধীনতার পরের বছরগুলিতে, আমেরিকান জীবনধারায় অনেক পরিবর্তন এবং চ্যালেঞ্জ এসেছে, কিন্তু এর মধ্য দিয়ে দেশটি সর্বদা ঐক্যবদ্ধ রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র তার সংহতি বজায় রাখতে সক্ষম হওয়া সবচেয়ে উল্লেখযোগ্য উপায়গুলির মধ্যে একটি হল জাতীয় ছুটির দিনগুলি পালনের মাধ্যমে।

শোক দিবস এই ছুটির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ, কারণ এটি জাতির জন্য একত্রিত হওয়ার এবং দেশের সেবায় যারা মারা গেছে তাদের স্মরণ করার সময়। এর মধ্যে সামরিক কর্মী, প্রথম প্রতিক্রিয়াশীল এবং অন্যান্য সরকারী কর্মচারী যারা দায়িত্বের লাইনে চূড়ান্ত ত্যাগ স্বীকার করেছে। শোক দিবস তাদের স্মৃতিকেও সম্মান করে যারা প্রাকৃতিক দুর্যোগ, সহিংস অপরাধ এবং অন্যান্য ট্র্যাজেডিতে হারিয়ে গেছে।

আরো পড়ুনঃ ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস

দিনটি সাধারণত উদাসীন অনুষ্ঠান এবং পাবলিক ইভেন্টের পাশাপাশি প্রতিফলনের ব্যক্তিগত মুহূর্তগুলির সাথে পালন করা হয়। অনেক লোকের জন্য, শোক দিবস হল কবর পরিদর্শন করার এবং হারিয়ে যাওয়া প্রিয়জনকে শ্রদ্ধা জানানোর দিন। অন্যরা পরিষেবা সংস্থাগুলির সাথে স্বেচ্ছাসেবক বা সম্প্রদায় পরিষেবা প্রকল্পগুলিতে অংশ নিতে দিনটি ব্যবহার করে। 

কিছু লোক দিনটি বাড়ির ভিতরে কাটাতে, পরিবার এবং বন্ধুদের সাথে সময় কাটাতে বেছে নেয়, অন্যরা জনগণের বিক্ষোভ বা মিছিলে অংশ নেয়। এটি যেভাবেই পালন করা হোক না কেন, শোক দিবসটি আমেরিকান জনগণের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। এটি একত্রিত হওয়ার এবং যারা মারা গেছে তাদের স্মরণ করার এবং সকলের জন্য স্বাধীনতা ও ন্যায়বিচারের আদর্শে পুনরায় অঙ্গীকার করার সময়।

জাতীয় শোক দিবস কি

জাতীয় শোক দিবস হল দক্ষিণ আফ্রিকার একটি জাতীয় ছুটির দিন যা 21শে মার্চ 1960-এ শার্পভিল গণহত্যার সময় হারিয়ে যাওয়া প্রাণকে স্মরণ করে। দিনটি বর্ণবাদের বিরুদ্ধে এবং মানবাধিকারের জন্য অন্যান্য সংগ্রামের প্রতিফলন করার জন্যও ব্যবহৃত হয়।

শার্পভিল গণহত্যা একটি ঘটনা যা দক্ষিণ আফ্রিকার শার্পভিলে পুলিশ স্টেশনে পাস আইনের বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদের সময় ঘটেছিল। পুলিশ জনতার উপর গুলি চালায়, 69 জন নিহত এবং 180 জন আহত হয়। ঘটনাটি বিশ্বব্যাপী নিন্দা নিয়ে আসে এবং বর্ণবাদ বিরোধী আন্দোলনে ইন্ধন জোগাতে সাহায্য করে।

জাতীয় শোক দিবস হল দক্ষিণ আফ্রিকানদের বর্ণবৈষম্যের বিরুদ্ধে সংগ্রামের সময় ত্যাগ স্বীকার করার সময়। এটি গণতন্ত্রের দিকে দেশের যাত্রার প্রতিফলন এবং মানবাধিকার এবং অ-বর্ণবাদের নীতির প্রতি পুনরায় প্রতিশ্রুতি দেওয়ার একটি দিন।

যারা মারা গেছে তাদের কিভাবে স্মরণ এবং সম্মান করব

জাতীয় শোক দিবসে, আমরা যারা মারা গেছেন তাদের স্মরণ করি এবং সম্মান করি। এটি এমন একটি দিন যা আমরা হারিয়েছি তাদের জীবন এবং উত্তরাধিকারের প্রতি প্রতিফলিত করার এবং কীভাবে আমরা তাদের স্মৃতিকে এগিয়ে নিয়ে যেতে পারি তা নিয়ে ভাবার দিন।

প্রিয়জনকে হারানো আমাদের জীবনের সবচেয়ে কঠিন অভিজ্ঞতাগুলির মধ্যে একটি। শোক ক্ষতির একটি স্বাভাবিক প্রতিক্রিয়া, এবং এটি একটি নিরাময় প্রক্রিয়া হতে পারে। যারা মারা গেছেন তাদের সম্মান করার মাধ্যমে, আমরা নিজেদের এবং একে অপরকে সুস্থ করতে সাহায্য করতে পারি।

যখন আমরা মৃতদের সম্মান করি, তখন আমরা তাদের জীবনের প্রতি এবং যারা তাদের ভালবাসে তাদের জীবনের প্রতি সম্মান দেখাই। আমরা সমস্ত জীবনের আন্তঃসংযুক্ততা এবং মৃত্যু যে জীবনের চক্রের একটি অংশ তাও স্বীকার করি।

মৃতদের সম্মান অনেক রূপ নিতে পারে। কিছু লোক তাদের প্রিয়জনের কবর পরিদর্শন করতে বা স্মারক সেবার জন্য বেছে নেয়। অন্যরা এমন একটি কারণে দান করতে বেছে নিতে পারে যা মারা যাওয়া ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ ছিল, বা তাদের সম্মানে অন্যদের সাহায্য করার জন্য কিছু করতে পারে।

  এটি যে রূপই গ্রহণ করুক না কেন, মৃতদের সম্মান করা একটি গুরুত্বপূর্ণ উপায় যাকে আমরা হারিয়েছি তাদের মনে রাখা এবং দুঃখের সময়ে একে অপরকে সমর্থন করা।

জাতীয় শোক দিবসকে সম্মান করার ৩০টি উপায়

জাতীয় শোক দিবস হল ৯/১১ এর নিহতদের সকলকে স্মরণ ও সম্মান করার একটি দিন। এখানে ৩০টি উপায় রয়েছে যা আপনি এটি করতে পারেন।

  • একটি স্থানীয় স্মৃতিসৌধে যোগ দিন বা একটি স্থানীয় স্মৃতিসৌধ পরিদর্শন করুন।
  • অর্ধেক স্টাফ এ আমেরিকান পতাকা উড়ান.
  • একটি স্থানীয় সংস্থার সাথে স্বেচ্ছাসেবক যা 9/11 এর শিকারদের পরিবার বা প্রথম প্রতিক্রিয়াকারীদের সাহায্য করে।
  • যারা প্রাণ হারিয়েছেন তাদের সম্মানে রেড ক্রসকে রক্ত দান করুন।
  • শিকারের সম্মানে একটি গাছ লাগান।।ফ্যামিলিজ অফ ফ্রিডম স্কলারশিপ ফান্ডের মাধ্যমে 9/11-এ কাউকে হারিয়েছেন এমন একজন পরিবারের সদস্য বা বন্ধুকে স্পনসর করুন।
  • আপনার সম্প্রদায়ের প্রথম উত্তরদাতাদের উপহার দিন।
  • চিঠি লিখুন ৯/১১নিহতদের পরিবারকে সহায়তা।
  • আপনার বাড়ির বা ব্যবসার বাইরে একটি আমেরিকান পতাকা ঝুলিয়ে দিন।
  • ৯/১১-এ হারিয়ে যাওয়া প্রিয়জনের সম্মানে আপনার জানালায় একটি সোনার তারা রাখুন।
  • অর্ধেক স্টাফের কাছে একটি পতাকা প্রদর্শন করুন বা আপনার অ্যান্টেনা থেকে একটি কালো ফিতা উড়ান৷
  • নিহতদের সম্মানে সকাল 8:46 AM এবং/অথবা সূর্যাস্তে এক মুহূর্ত নীরবতা রাখুন।
  • কাজ বা স্কুলে একটি আমেরিকান পতাকা পিন বা একটি ফিতা পরুন।
  • যেকোনো পাবলিক ইভেন্টে কিছুক্ষণ নীরবতা পালন করুন।
  • ৯/১১ এর শিকারের নামে একটি শিশু বা পোষা প্রাণীর নামকরণ।
  • একজন প্রিয়জনের একটি ছবি প্রদর্শন করা, যিনি মারা গেছেন।
  • একটি ৯/১১ শিল্প প্রদর্শনীতে অংশ নিয়ে বা দিনটিকে স্মরণ করার জন্য আপনার নিজস্ব শিল্প তৈরি করে শিল্পের মাধ্যমে নিরাময়ে জড়িত হন।
  • সন্ত্রাসবাদের মূল কারণগুলি আরও ভালভাবে বোঝার জন্য মধ্যপ্রাচ্যের অধ্যয়ন বা আন্তর্জাতিক সম্পর্কের উপর একটি ক্লাস নেওয়া।
  • একটি নতুন কার্যকলাপ চেষ্টা করে যা আপনার প্রিয়জন উপভোগ করেছে।
  • ৯/১১ সম্পর্কে বই পড়া বা সেই দিনের ঘটনাগুলি ক্যাপচার করে এমন সিনেমা দেখা।
  • যারা ৯/১১-এ কাউকে হারিয়েছেন তাদের জন্য একটি সমর্থন গ্রুপে যোগদান করা।
  • ৯/১১  মেমোরিয়াল এবং যাদুঘর পরিদর্শন করতে নিউ ইয়র্ক সিটিতে ভ্রমণে যাচ্ছেন।
  • একটি ৯/১১  দাতব্য দান.
  • একটি ৯/১১ দাতব্য ইভেন্টে মিছিল করেছে, দৌড়েছে বা স্বেচ্ছাসেবী করেছে৷
  • ৯/১১ সম্পর্কে একটি প্রবন্ধ, কবিতা বা গান লিখেছেন বা সেই দিন আপনার অভিজ্ঞতা সম্পর্কে একটি ভিডিও তৈরি করেছেন।
  • একটি ডিনার পার্টির আয়োজন করে এবং বিভিন্ন সংস্কৃতির বন্ধুদের আমন্ত্রণ জানায় কিভাবে ৯/১১ তাদের প্রভাবিত করেছে এবং কীভাবে এটি বিশ্বকে পরিবর্তন করেছে।
  • আপনার সম্প্রদায়ে একটি ৯/১১ মেমোরিয়াল স্কলারশিপ শুরু হয়েছে।
  • ফ্লাইট ৯৩ জাতীয় স্মৃতিসৌধ পরিদর্শন করেছেন।
  • আপনার সন্তান বা নাতি-নাতনিদের ৯/১১-এ আপনার অভিজ্ঞতা এবং এটি আপনার কাছে কী বোঝায় তা বলুন।
  • একটি ৯/১১ এর শিকারকে একটি ফিতায় তাদের নাম লিখে এবং এটিকে একটিতে বেঁধে সম্মান জানান

কিভাবে শহীদদের সম্মান জানানো যায়

এটি জাতীয় শোক দিবস। আমাদের প্রিয়জনদের স্মরণ এবং সম্মান করার দিন যারা মারা গেছেন। এখানে 5টি উপায় রয়েছে যা আপনি এটি করতে পারেন

পরিবার এবং বন্ধুদের সাথে একত্রিত হনঃ আপনার প্রিয়জনকে যারা জানেন এবং ভালবাসেন তাদের সাথে একত্রিত হন। গল্প শেয়ার করুন, হাসুন এবং একসাথে কাঁদুন। এটি আপনাকে ভাল সময়গুলি মনে রাখতে এবং একে অপরের সাথে সংযুক্ত বোধ করতে সাহায্য করবে।

আপনার প্রিয়জনের কবর বা শেষ বিশ্রামের স্থান পরিদর্শন করুনঃ এটি একটি খুব আরামদায়ক এবং নিরাময় অভিজ্ঞতা হতে পারে। এটি আপনাকে আপনার প্রিয়জনের কাছাকাছি অনুভব করতে সাহায্য করতে পারে, যদিও সে আর আপনার সাথে ব্যক্তিগতভাবে থাকে না।

আপনার প্রিয়জনের নামে একটি দান করুনঃ আপনার প্রিয়জনের স্মৃতিকে বাঁচিয়ে রাখার একটি উপায় হল তাদের জন্য গুরুত্বপূর্ণ এমন একটি কাজে দান করা। এটি একটি দাতব্য, উপাসনার স্থান বা অন্য সংস্থা হতে পারে।

আপনার প্রিয়জনের নামে আপনার সময় স্বেচ্ছাসেবক করুনঃ আপনার প্রিয়জনকে স্মরণ করার আরেকটি উপায় হল তাদের নামে আপনার সময় স্বেচ্ছাসেবক করা। এটি এমন একটি জায়গায় হতে পারে যেখানে তারা স্বেচ্ছাসেবক হিসেবে ব্যবহার করত, অথবা অন্য কোথাও যা আপনার জন্য গুরুত্বপূর্ণ।

একটি মোমবাতি আলোঃ এটি আপনার প্রিয়জনকে সম্মান করার একটি সহজ কিন্তু শক্তিশালী উপায়। একটি মোমবাতি জ্বালান এবং একটি প্রার্থনা বলুন, অথবা তাদের সম্পর্কে আপনার স্মৃতিগুলি প্রতিফলিত করার জন্য একটু সময় নিন।

আপনি এবং আপনার পরিবারের কাছে জাতীয় শোক দিবসের অর্থ কী

যখন আমার পরিবার জাতীয় শোক দিবস উদযাপন করে, তখন আমরা হারিয়েছি সেই সমস্ত মানুষ এবং প্রাণীদের প্রতি প্রতিফলিত করার জন্য সময় ব্যয় করি। আমরা তাদের সম্পর্কে গল্প শেয়ার করে এবং পুরানো ছবি দেখে তাদের মনে করি। আমার মা সবসময় আমার দাদির প্রিয় খাবার রান্না করেন এবং আমরা সবাই একসাথে খাই। আমরা সেই বিষয়েও কথা বলি যে কীভাবে আমরা আমাদের জীবনে পরিবর্তন আনতে পারি অন্যদেরকে আমাদের একই ব্যথা এবং ক্ষতির সম্মুখীন হতে বাধা দিতে।

আমার জন্য, জাতীয় শোক দিবস আমার প্রিয়জনদের সাথে থাকা সময়ের জন্য কৃতজ্ঞ হওয়ার সময়। আমি তাদের সাথে আমার স্মৃতি লালন করি এবং প্রতিবার সুযোগ পেলে আমি তাদের কতটা ভালবাসি তা তাদের বলার জন্য স্মরণ করিয়ে দিই। আমি মনে করিয়ে দিচ্ছি যে আমি কতটা ভাগ্যবান যে আমি পরিবার এবং বন্ধুবান্ধব করি। তারা সেই সময়ে শক্তি এবং সমর্থনের উত্স হয়েছে যখন আমার এটি সবচেয়ে বেশি প্রয়োজন ছিল।

উপসংহার

যারা তাদের জীবন হারিয়েছে তাদের মনে রাখা গুরুত্বপূর্ণ, এবং জাতীয় শোক দিবস এটি করার সুযোগ দেয়। স্মারক ক্রিয়াকলাপে অংশ নেওয়া বা দিনটির সাথে সম্পর্কিত কারণগুলিতে দান করার মাধ্যমে, আমরা পতিতদের স্মৃতিকে বাঁচিয়ে রাখতে পারি এবং পরিবার এবং বন্ধুদের পিছনে রেখে যাওয়া সমর্থন করতেও সহায়তা করতে পারি। এটি মৃতদের সম্মান করার দিন, এবং বর্ধিতভাবে, জীবিতদের সম্মান করার দিন।

আরো পড়ুনঃ অনলাইন থেকে অর্থ উপার্জন করা ছয়টি উপায়

  • জাতীয় শোক দিবস যারা তাদের জীবন হারিয়েছে তাদের স্মরণ করার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন।
  • এটি আমাদের সেনাবাহিনী এবং তাদের পরিবারের ত্যাগের প্রতিফলন করার একটি দিন।
  • জাতীয় শোক দিবসকে সম্মান করার অনেক উপায় রয়েছে এবং প্রতিটি বিশেষ।
  • আমরা জাতীয় শোক দিবসকে সম্মান জানাতে পারি আমাদের পতাকা অর্ধনমিত করে, একটি স্মরণসভায় যোগদান করে, অথবা কিছুক্ষণ নীরবতা গ্রহণ করে।
  • জাতীয় শোক দিবস হল একটি জাতি হিসাবে একত্রিত হওয়ার এবং যারা আমাদের দেশের জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন তাদের সম্মান করার দিন।

সর্বশেষ কথা-জাতীয় শোক দিবস

এতক্ষণ যে পোস্টটি মনোযোগ সহকারে পড়ছিলেন সেই পোস্টটি ছিল জাতীয় শোক দিবস সম্পর্কে। পোষ্টির মধ্যে জাতীয় শোক দিবস সম্পর্কে এমনকি শহীদের মৃত্যুর ঘটনা সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া হয়েছে। আশা করছি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে কেন জাতীয় শোক দিবস বলা হয় এবং জাতীয় শোক দিবস কিভাবে পালন করা হয় এমনকি জাতীয় শোক দিবসের কিছু নিয়ম সম্পর্কেও বিস্তারিত ধারণা পেয়ে গেছেন।

আপনার কাছে যদি মনে হয়ে থাকে আমাদের এই ব্লক পোস্টটির মধ্যে জাতীয় শোক দিবস সম্পর্কে বিস্তারিত ধারণা প্রদান করা হয়েছে তাহলে অবশ্যই পোস্টের নিচে একটি মন্তব্য করে যাবেন কারণ আপনার একটি মন্তব্য আমাদের পোস্ট লেখার আগ্রহ কয়েক গুণ বৃদ্ধি করে দেয়। এছাড়াও আপনি চাইলে আমাদের এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে এমনকি আপনার facebook আইডিতে শেয়ার করতে পারেন কারণ তারাও এই পোস্টটি পড়ার মাধ্যমে জাতীয় শোক দিবস সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবে। এছাড়াও এই সম্পর্কিত আরো পোস্ট করতে চাইলে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪