OrdinaryITPostAd

উইন্ডোজ ১১ এর টাক্সবার থেকে ওয়েদার উইজেট সরিয়ে ফেলবেন কিভাবে

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ টপিক নিয়ে লেখা হয়েছে। পৃথিবীতে অনেক ডিভাইস ব্যবহারকারী আছে কেউ কম্পিউটার ব্যবহার করে কেউ আবার ল্যাপটপ। আর আজকের আর্টিকেলটি এই ডিভাইস ব্যবহারকারীদের নিয়েই লেখা। যারা নতুন কম্পিউটার ল্যাপটপ সম্পর্কে সেরকম ধারণা নেই কোথায় কোন উইজেট রাখতে হয়। কিভাবে উইন্ডোজ ইন্সটল করতে হয় এ সমস্ত ধারণা দেয়ার জন্য আর্টিকেলটি লেখা। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে উইন্ডোজ ১১ এর টাক্সবার থেকে ওয়েদার উইজেট সরিয়ে ফেলবেন কিভাবে তা জানতে পারবেন।

এছাড়াও আর্টিকেলটির মধ্যে উইন্ডোজ ১১ সম্পর্কিত যত তথ্য আছে সমস্ত তথ্য উপস্থাপন করা হয়েছেএর আর্টিকেলটি পড়ার মাধ্যমে উইন্ডোজ ১১ এর টাক্সবার থেকে ওয়েদার উইজেট সরিয়ে ফেলবেন কিভাবে এর সকল বিষয়ক তথ্যাবলী এই আর্টিকেলটির মাধ্যমে পেয়ে যাবেন। তাই মনোযোগ সহকারে এ আর্টিকেলটি পড়তে থাকুন এবং আপনার ডিভাইসের সমস্ত সমস্যাগুলো সমাধান করে ফেলুন খুব সহজে। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি পড়া শুরু করা যাক।

সমস্ত পোস্ট জুড়ে সূচিপত্রঃ উইন্ডোজ ১১ এর টাক্সবার থেকে ওয়েদার উইজেট সরিয়ে ফেলবেন কিভাবে

উইন্ডোজ ১১ কি

উইন্ডোজ ১১ এটি একটি ডিভাইসের অপারেটিং সিস্টেম। এই উইন্ডোজ ১১ টি ২৪ জুন ২০২১-এ ঘোষিত করা হয়। এই অপারেটিং সিস্টেমটি জনসাধারণের জন্য ৫ অক্টোবর ২০২১-এ মুক্তি পেয়েছে।উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা আপডেট ফিচার এর মাধ্যমে বিনামূল্যে এটি ডিভাইসে ইন্সটল করতে পারবে। উইন্ডোজ ১১ এর মাধ্যমে ডিভাইসের অপারেটিং সিস্টেম গুলো কন্ট্রোল করা যায়। বা এটিকে একটি থিম ও বলা যেতে পারে। উইন্ডোজ ১১ কি আশা করি  জানতে পেরেছে ।

উইন্ডোজ ১১ ডিভাইসে কিভাবে ইন্সটল করতে হয়

ডিভাইসে উইন্ডোজ ১১ ইন্সটল করার দুই রকম পদ্ধতি আছে। যেমন পেনড্রাইভের মাধ্যমে উইন্ডোজ ইনস্টল করা এবং সিডি প্লেয়ার বা ডিভিডি প্লেয়ারের মাধ্যমে উইন্ডোজ ইনস্টল করা। 

1. পেনড্রাইভের মাধ্যমে উইন্ডোজ ইনস্টল

পেনড্রাইভের মাধ্যমে উইন্ডোজ ইনস্টল করার নিয়ম হলো প্রথমে উইন্ডোজ iso ফাইল ডাউনলোড করে পেনড্রাইভটি বুটেবল করে নিতে হবে। ফাইলটি বুটেবল করার পর কম্পিউটারের ক্ষেত্রে Boot Menu থেকে f9 প্রেস করতে হবে। Boot Menu জন্য বিভিন্ন ডিভাইসে বিভিন্ন রকমের কি প্রেস করতে হয়। আপনার ডিভাইস অনুযায়ী গুগল করে জেনে নিবেন যে আপনার  Boot Menu প্রবেশ করার জন্য কোন কি প্রেস করতে হয়। বোর্ড মেনুতে প্রবেশ করা হয়ে গেলে আপনার কিবোর্ড এর ডাউন আরো কি প্রেস করে USB HDD থেকে ইন্টার প্রেস করুন। এরপর আপনি চাইলে ইউটিউব এর কয়েক মিনিটের ভিডিও দেখে উইন্ডোজটি সেটাপ করে নিতে পারবেন। আশা করি ব্যাপারটা বুঝতে পেরেছেন। আপনার বোঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট শেয়ার করা হলো।

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড টিভিতে অ্যাপ আনইন্সটল



2. ডিভিডি প্লেয়ারের মাধ্যমে উইন্ডোজ ইনস্টল

ডিভিডি প্লেয়ারের মাধ্যমে উইন্ডোজ ইন্সটল করার নিয়মটি প্রায় ব্যাকডেটেড হয়ে গেছে। পেনড্রাইভ আর ডিভিডি প্লেয়ার এর মাধ্যমে উইন্ডোজ ইন্সটল করার প্রক্রিয়া বা প্রসেস প্রায় একই। এটিও আপনি চাইলে ইউটিউবের কয়েক মিনিট এর ডিভিও মাধ্যমে উইন্ডোজ আপডেট করে নিতে পারেন। আপনার বোঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট শেয়ার করা হলো।


উইন্ডোজ ১১ কিভাবে ব্যবহার করতে হয়

ডিভাইসে উইন্ডোজ ইনস্টল করার পর সঠিক নিয়মে উইন্ডোজ ব্যবহার করার জন্য নিয়ম কানুন জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই উইন্ডোজ ইন্সটল করার পূর্বে অবশ্যই উইন্ডোজ সম্পর্কে সমস্ত ধারণা নিয়ে নিবেন। এমনও হতে পারে উইন্ডোজ ব্যবহার করা না জেনে উইন্ডোজ ইন্সটল করার পর ব্যবহার করতে শুরু করলে উইন্ডোজটি কিছু দিনের মধ্যেই উইন্ডোজের সমস্ত সিস্টেম এলোমেলো হয়ে যাবে।

আরো পড়ুনঃ পৃথিবীতে ইন্টারনেটের গুরুত্ব কতটা 

আপনি চাইলে ইউটিউবে এই সম্পর্কিত অনেক ধরনের ভিডিও আছে ভিডিওগুলো দেখার মাধ্যমে উইন্ডোজ ১১ কিভাবে ব্যবহার করতে হয় কোথায় কি আছে সমস্ত কিছু জেনে নিতে পারেন। এমনকি আপনি চাইলে উইন্ডোজ ১১ এর টাক্সবার থেকে ওয়েদার উইজেট সরিয়ে ফেলার সমস্ত নিয়ম কানুন গুলো ইউটিউবে ভিডিওর মাধ্যমে জেনে নিতে পারবেন। উইন্ডোজ ১১ ব্যবহার করবেন কিভাবে আশা করি জানতে পেরেছেন।

টাক্সবার কি

টাক্সবার হলো একটি আস্থাবর বা আইকন যা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস ডিভাইসের একদম শেষ প্রান্তে অবস্থান করে। আবার অনেক ডিভাইস আছে যেগুলোর সাইডে টাক্সবার অবস্থান অবস্থান করে। টাক্সবার দ্বারা অতি দ্রুত কোন সফটওয়্যারে প্রবেশ করা যায়। টাক্সবার এর মাধ্যমে ডিভাইসের সমস্ত কিছুর স্পিড চেক করা যায়। টাক্সবার কি আশা করি জানতে পেরেছেন।

টাক্সবারটি ডিভাইসের কোথায় থাকে

টাক্সবার বেসিক্যালি ডিভাইসের নিচে থাকে। আবার এমনও অনেক ল্যাপটপ বা কম্পিউটার আছে যাদের টাক্সবার গুলো সাইডবারে থাকে। টাক্সবার থেকে বোঝা যায় কোন সফটওয়্যারে বা কোন ইন্টারফেসে অবস্থান করছি বা কাজ করছি। টাক্সবারের সার্চ অপশন থেকে কোন জিনিস খুঁজে না পেলে অতীত সহজেই সার্চ করে খুঁজে পাওয়া যায়। আপনার বোঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট শেয়ার করা হলো। 

উইজেট কি

উইজেট হল একটি ডিভাইসের থিমের নকশা। এই উইজেট এর মাধ্যমে ডিভাইসের ফোটার এবং হেডার এর নকশা কেমন হবে তা ঠিক করে। একটি ডিভাইসের উইন্ডোজ বা থিমে উইজেট ব্যবহার করা কঠিন কোন ব্যাপার না। ডিভাইসের উইজেট অনেক কিছু ব্যবহার করা হয়ে থাকে। বেসিক্যালি ডিভাইস গুলোতে দেখা যায় টাস্কবার এর ওপরে অনেক ধরনের উইজেট সেট করা থাকে। উইজেট কোথায় থাকে এটা বোঝানোর জন্য একটি স্ক্রিনশট শেয়ার করা হলো।


উইজেট এ কি কি ব্যবহার করা হয়

ল্যাপটপ বা কম্পিউটার এর উইজেট এ বিভিন্ন ধরনের প্রয়োজনীয় আইকন ব্যবহার করা হয়। যেমন ওয়েদার একটা উইজেট তারপর হল টাইম জোন এলার্ট সিস্টেম এমন কি সারচ অপশন তারপর হল উইন্ডোজ অপশন আরো বিভিন্ন ধরনের ওই জেড আছে যেগুলো ডিভাইসের টাক্সবারে অবস্থান করে। আপনার বোঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট শেয়ার করা হলো সেটির মাধ্যমে বোঝানো হয়েছে যে কোথায় টাক্সবার থাকে এবং টাক্সবারের উইজেট গুলো কি কি। 

উইজেট যুক্ত করার উপকারিতা আর অপকারিতা কি

আপনার ডিভাইসের টাক্সবারে যদি একটি ওয়েদার উইজেট যুক্ত করা থাকে তাহলে উপকারিতা কি হবে জেনে নিন। আপনার ডিভাইসে টাক্সববারে যেকোনো ইউজেট রাখলে অনেক ধরনের সুবিধা পাওয়া যায়। যেমন ধরেন কোথাও প্রবেশ না করে আপনি পরিবেশের যে তাপমাত্রা সেটি বুঝতে পারবেন। এবং সার্চ করে বা খোঁজাখুঁজি না করে আপনার ল্যাপটপ বা কম্পিউটারের টাক্সবারে দিকে তাকালেই বুঝতে পারবেন কত বেলা হয়েছে বা কয়টা বাজে। 

আরো পড়ুনঃ আর্টিকেল সটিং করার নিয়ম

আবার আপনি যদি আপনার ডিভাইসের সার্চ অপশন বা সার্চ উইজেট রাখেন তাহলে কোন কিছু অনেকক্ষণ ধরে খোঁজাখুঁজি করার করতে হবেনা গিয়ে সার্চ করলেই ওই ওই যেটি আপনার সামনে চলে আসবে। ওইজের যুক্ত করার উপকারিতা কি আশা করি জানতে পেরেছেন। ইউজেট যুক্ত করার অপকারিতা কি এবার সেটি জেনে নিন। আসলে ডিভাইসে টাক্সবারে যদি ইউজেট যুক্ত করেন তাহলে অপকারিতা খুব একটা হয় না। তবে একটাই কি যখন টাক্সবারে লিমিটেড এর চেয়ে বেশি উইজেট সেট করবেন তখন দেখে বিষয়টা ওয়ার্ড লাগবে। তাই যতটুকু প্রয়োজন বা যা যা আপনার খুবই গুরুত্বপূর্ণ মনে হয় সেগুলোই অন্ততপক্ষে উইজেট রাখুন।

ডিভাইসের টাক্সবারে কিভাবে ওয়েদার উইজেট যুক্ত করতে হয়

আপনার ডিভাইসের বা উইন্ডোজ ১১ এর টাক্সবার থেকে ওয়েদার উইজেট সরিয়ে ফেলার আগে কিভাবে যুদ্ধ করতে হয় সেটি জেনে নিন। আপনার ডিভাইসে উইচেট যুক্ত করার জন্য আপনার ডিভাইস থেকে windows বাটন প্লাস ডাবলু বাটন প্রেস করলে একটি ইন্টারফেস আসবে। সেই ইন্টারমিটের ফেস এর ওপরে দেখবেন ক্লাস আইকন আছে প্লাস আইকনে ক্লিক করলে বিভিন্ন ধরনের উইজেট দেখতে পাবে ওখান থেকে আপনি যেটি সিলেক্ট করবেন সেটিকে পিন করে দেবেন। তাহলে দেখবেন আপনার ডিভাইসের টাচবারে উইকেট যুক্ত হয়ে গেছে। আপনার বোঝার সুবিধার্থে কয়েকটি স্ক্রিনশট শেয়ার করা হলো। 


টাক্সবারে ওয়েদার উইজেট কিভাবে রিমুভ করতে হয়

এবার জেনে নিন আপনার ডিভাইসের বা উইন্ডোজ ১১ এর টাক্সবারে ওয়েদার উইজেট সরিয়ে ফেলার নিয়ম কানুন। আপনার ডিভাইসের টাক্সবারের অপ্রয়োজনীয় যে সমস্ত উইজেটগুলো যুক্ত আছে সেই সমস্ত উইকেট গুলো রিমুভ বা সরিয়ে ফেলার জন্য কি কি করবেন জেনে নিন। প্রথমত আপনার ডিভাইসের টাক্স বাড়ি গিয়ে যে ওই যেটি রিমুভ করতে চাইছেন সেই রিজেক্টের উপর মাউসের কার স্যার রেখে রাইট বাটন ক্লিক করে আনপিন অপশনে গিয়ে আনপিন করে দিন। বা ওয়েদার উইজেট রিমুভ করার জন্য উইজেটের ওপর ক্লিক করে। ওই জেড এর ওপর থ্রি ডট মেনুতে গিয়ে আলপিন ওই জেড সিলেক্ট করে দিলেই উইকেটটি রিমুভ হয়ে যাবে আপনার বোঝার সুবিধার্থে একটি স্ক্রিনশট শেয়ার করা হলো।


আর্টিকেলটি পড়ার মাধ্যমে উইন্ডোজ ১১ এর টাক্সবার থেকে ওয়েদার উইজেট  সরিয়ে ফেলবেন কিভাবে আশা করি সম্পূর্ণ তথ্য পেয়ে গেছেন। এরকম আরো অনেক না জানা তথ্য জানার জন্য ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪